Sunday 29 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

ঈদযাত্রায় ট্রেনের অগ্রিম টিকিট বিক্রি শুরু

স্পেশাল করেসপন্ডেন্ট
১৪ জুন ২০২৩ ০৯:২৪

ঢাকা: আসছে পবিত্র ঈদ-উল আজহা উপলক্ষে ট্রেনের অগ্রিম টিকিট বিক্রি শুরু হয়েছে। এবার দুই ধাপে বিক্রি হচ্ছে ট্রেনের টিকিট। পশ্চিমাঞ্চলের সব আন্তঃনগর ট্রেনের টিকিট সকাল ৮টা থেকে এবং পূর্বাঞ্চলের ট্রেনের টিকিট দুপুর ১২টা থেকে বিক্রি শুরু হবে। গত ঈদের মতো এবারও সব টিকিট বিক্রি হচ্ছে অনলাইনে।

বাংলাদেশ রেলওয়ে সূত্রে জানা গেছে, পূর্বনির্ধারিত সিদ্ধান্ত অনুযায়ী বুধবার সকালে যথাসময়ে টিকিট বিক্রি শুরু হয়ে গেছে।

বিজ্ঞাপন

জানা গেছে, ২৪ জুন ভ্রমণের টিকিট বিক্রি হচ্ছে ১৪ জুন। ২৫ জুনের টিকিট ১৫ জুন, ২৬ জুনের টিকিট ১৬ জুন, ২৭ জুনের টিকিট ১৭ জুন এবং ২৮ জুনের টিকিট ১৮ জুন বিক্রি করা হবে। এছাড়া ঈদের চাঁদ দেখার ওপর নির্ভর করে ২৯, ৩০ জুন ও ১ জুলাইয়ের টিকিট বিক্রি করা হবে। ২৫ শতাংশ টিকিট যাত্রা শুরুর আগে প্রারম্ভিক স্টেশন থেকে পাওয়া যাবে। এবার ঈদে ঢাকা থেকে বহির্গামী আন্তঃনগর ট্রেনে মোট আসন সংখ্যা হবে ২৯ হাজার। ঈদযাত্রার বিক্রিত টিকিট এবার ফেরত নেওয়া হবে না।

এবারও ট্রেনের টিকিট সংগ্রহের জন্য জাতীয় পরিচয়পত্র বা জন্মনিবন্ধন সনদ প্রদর্শন বাধ্যতামূলক। বিদেশি কোনো নাগরিক ট্রেনে ভ্রমণ করতে চাইলে দেখাতে হবে পাসপোর্ট। গত ১ মার্চ থেকে এ নিয়ম চালু হয়েছে। নিয়ম অনুযায়ী, ট্রেনের টিকিট সংগ্রহ করতে হলে এনআইডি বা জন্মনিবন্ধন দিয়ে নিবন্ধন করতে হবে। পরে সেটি নির্বাচন কমিশনের ডাটাবেজ থেকে যাচাই করা হবে। যাচাই শেষ হওয়ার পর যাত্রীরা টিকিট সংগ্রহ করতে পারবেন। তবে একজনের এনআইডি দিয়ে টিকিট সংগ্রহ করে অন্যজন ভ্রমণ করতে পারবেন না।

অন্যদিকে, ঈদযাত্রার ফিরতি টিকিট বিক্রি শুরু হবে ২২ জুন থেকে। ওইদিন পাওয়া যাবে ২ জুলাইয়ের টিকিট। পর্যায়ক্রমে ২৩, ২৪, ২৫, ২৬ জুন পাওয়া যাবে ৩, ৪, ৫, ৬ জুলাইয়ের টিকিট।

বিজ্ঞাপন

সারাবাংলা/জেআর/আইই

বিজ্ঞাপন
সর্বশেষ

২ দিনে আয় ২৮৯ কোটি টাকা
২৯ সেপ্টেম্বর ২০২৪ ১৮:৩২

মৌসুমী হামিদের সংসার যেমন চলছে
২৯ সেপ্টেম্বর ২০২৪ ১৮:২৬

সম্পর্কিত খবর