Sunday 29 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

ঢাবির ক্রিমিনোলজির ৫ম ব্যাচের সনদ প্রদান স্থগিত করল হাইকোর্ট

স্টাফ করেসপন্ডেন্ট
১৪ জুন ২০২৩ ১০:০৪

ঢাকা: ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) অপরাধ বিজ্ঞান বিভাগের পঞ্চম ব্যাচের স্নাতক (সম্মান) ডিগ্রির সাময়িক সনদ প্রদান কার্যক্রম তিন মাসের জন্য স্থগিত করেছেন হাইকোর্ট।

অপরাধ বিজ্ঞান বিভাগের দুই শিক্ষার্থীর করা আবেদনের শুনানি শেষে সোমবার (১২ জুন) বিচারপতি কেএম কামরুল কাদের ও বিচারপতি মোহাম্মদ শওকত আলী চৌধুরীর সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ রুলসহ এ আদেশ দেন।

আদালতে রিটের পক্ষে শুনানি করেন আইনজীবী শামসুদ্দিন বাবুল। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল শেখ সাইফুজ্জামান।

আদেশের বিষয়টি সারাবাংলাকে নিশ্চিত করেছেন আইনজীবী শামসুদ্দিন বাবুল।

তিনি বলেন, ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) অপরাধ বিজ্ঞান বিভাগের পঞ্চম ব্যাচের কোর্সের পরীক্ষায় নম্বরে অসংগতির অভিযোগের বিষয়ে তদন্ত করার জন্য দুই শিক্ষার্থীর করা আবেদন নিষ্পত্তির নির্দেশ দিয়েছেন হাইকোর্ট। দুই মাসের মধ্যে ঢাকা বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষকে এই আবেদন নিষ্পত্তি করতে বলা হয়েছে। একই সঙ্গে‌ ঢাবির অপরাধ বিজ্ঞান বিভাগের পঞ্চম ব্যাচের প্রভিশনাল (সাময়িক)/মূল সার্টিফিকেট প্রদান কার্যক্রম তিন মাসের জন্য স্থগিত রাখতে বলেছেন আদালত।

তিনি আরও বলেন, ২০২২ সালের ২১ ডিসেম্বর অপরাধ বিজ্ঞান বিভাগের পঞ্চম ব্যাচের সপ্তম সেমিস্টারের ফলাফল প্রকাশিত হয়। ওই ফলাফলে কয়েকজন শিক্ষার্থী দেখতে পায় যে, অন্য তিনটি কোর্সে অনেক ভালো ফলাফল করলেও অপরাধ বিজ্ঞান বিভাগের সিআরএম—৪১১ নং কোর্সের (লোকাল অ্যান্ড গ্লোবাল টেররিজম) ফলাফল ভালো হয়নি। অথচ এই কোর্সটিতেই তাদের পরীক্ষা সবচেয়ে ভালো হয়েছে। এরপর খোঁজ নিয়ে জানা যায়, মিডটার্ম পরীক্ষার নম্বর ফাইনাল পরীক্ষার নম্বরের সঙ্গে যোগ না করায় তাদের পরীক্ষার ফল খারাপ হয়।

বিজ্ঞাপন

তিনি জানান, ২০২২ সালের ২৬ ডিসেম্বর এই বিষয়ে প্রতিকার চেয়ে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ও উপ-উপাচার্য (শিক্ষা) বরাবর আবেদন করা হলে কোনো ধরনের ব্যবস্থা নেওয়া হয়নি। এরপর গত ২৪ মে অষ্টম সেমিস্টারের ফলাফল প্রকাশ করা হয়।

পরে গত ২৫ মে এ বিষয়ে ব্যবস্থা গ্রহণের জন্য আবার বিশ্ববিদ্যালয়ের উপাচার্য বরাবর আবেদন করা হয়। কিন্তু বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ সে আবেদনেও কোনো সাড়া দেয়নি। এরপর গত ৭ জুন দুই শিক্ষার্থীর পক্ষে জ্যেষ্ঠ আইনজীবী শামসুদ্দিন বাবুল হাইকোর্টে রিট দায়ের করেন।

সারাবাংলা/কেআইএফ/আইই

বিজ্ঞাপন
সর্বশেষ

২ দিনে আয় ২৮৯ কোটি টাকা
২৯ সেপ্টেম্বর ২০২৪ ১৮:৩২

মৌসুমী হামিদের সংসার যেমন চলছে
২৯ সেপ্টেম্বর ২০২৪ ১৮:২৬

সম্পর্কিত খবর