Friday 06 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

২ ভারপ্রাপ্তের হাতে এবার বাপার দায়িত্ব

স্টাফ করেসপন্ডেন্ট
১৪ জুন ২০২৩ ২২:৫৫

ঢাকা: নির্বাচিত নতুন নেতৃত্ব না আসা পর্যন্ত বাংলাদেশ পরিবেশ আন্দোলন বাপা’র সহ-সভাপতি নূর মোহাম্মদ তালুকদার সংগঠনটির ‘ভারপ্রাপ্ত সভাপতি’ এবং যুগ্ম-সম্পাদক আলমগীর কবির ‘ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক’ হিসেবে দায়িত্ব পালন করবেন।

বর্তমান কমিটির সভাপতি সুলতানা কামাল ও সাধারণ সম্পাদক শরীফ জামালের পদত্যাগের পর সৃষ্ট অস্থিতিশীল পরিস্থিতি দূর করতে মঙ্গলবার (১৩ জুন) ডাকা এক অনলাইন সভায় এই সিদ্ধান্ত নেওয়া হয়। বাপার কার্যনির্বাহী পরিষদের সদস্যরা সভায় অংশ নেন।

এর আগে, গত শুক্রবার (৯ জুন) থেকে সোমবার (১২ জুন) পর্যন্ত সভাপতি, সাধারণ সম্পাদকসহ কেন্দ্রীয় ও আঞ্চলিক সাত সদস্যের পদত্যাগ করেন।

বুধবার (১৪ জুন) গণমাধ্যমে পাঠানো এক বিবৃতিতে বলা হয়েছে, বাপার মেয়াদোত্তীর্ণ কমিটির পরিবর্তন ও সাধারন সভা’জনিত বিষয়ে ভবিষ্যৎ কর্মধারা ও এ সংক্রান্ত ‘সংবাদ বিভ্রাট’ বিষয়ে ব্যাখ্যা দিতে সভাপতিমণ্ডলীর পক্ষ থেকে বিবৃতিটি দেওয়া হলো।

বিবৃতিতে বলা হয়েছে, আপনারা জানেন যে, বাংলাদেশ পরিবেশ আন্দোলন (বাপা) নিজস্ব অর্থায়নে ও স্বেচ্ছাশ্রমের ভিত্তিতে পরিবেশ সুরক্ষায় নিয়োজিত একটি মর্যাদা সম্পন্ন জাতীয় প্রতিষ্ঠান হিসেবে স্বীকৃত। অনেক ক্ষেত্রেই মানুষের ভরসা আর প্রত্যাশা স্থলও বটে। বাপা’র বর্তমান কমিটি ২০২২ সালে তার সাংবিধানিক মেয়াদ উত্তীর্ণ হওয়ার পরও বিভিন্ন কারণে নতুন কমিটি নির্বাচন ও তথা দায়িত্ব হস্তান্তরের প্রক্রিয়া সম্পন্ন করতে পারেনি।

এই প্রেক্ষাপটে, ‘ব্যক্তিগত কারণে দায়িত্ব পালন সম্ভব হচ্ছে না বিধায়’ সভাপতি এবং ‘পারিবারিক স্বাস্থ্য এবং পারিপার্শ্বিক নানা বাস্তবতা ও ব্যক্তিগত কারণে’ সাধারণ সম্পাদক তাদের নিজ নিজ দায়িত্ব থেকে অব্যাহতি চেয়েছেন। সভাপতি তার পদত্যাগপত্রে সহ-সভাপতিদের কাছে ‘নিজেদের মধ্যে আলোচনা করে সাধারণ সভা অনুষ্ঠিত না হওয়া পর্যন্ত একজনকে বাপার নেতৃত্ব নেওয়ার জন্য বিনীত অনুরোধও করেছেন।

এমতাবস্থায়, বাপার সহ-সভাপতিমণ্ডলী আশু করণীয় হিসেবে গঠনতন্ত্র অনুযায়ী বিদ্যমান পরিস্থিতি থেকে উত্তরণের জন্য বর্তমান সম্পাদকমণ্ডলীর সঙ্গে আলোচনাপূর্বক এবং কার্যনির্বাহী পরিষদের অনুমোদনক্রমে নিম্নের সিদ্ধান্তগুলো নেওয়া হয়েছে।

সিদ্ধান্তগুলো হলো-

১. নির্বাচিত নতুন নেতৃত্ব না আসা পর্যন্ত সহ-সভাপতি নূর মোহাম্মদ তালুকদার বাপা’র ‘ভারপ্রাপ্ত সভাপতি’ এবং যুগ্ম সম্পাদক আলমগীর কবির ‘ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক’ হিসেবে দায়িত্ব পালন করবেন।

২. আগামী ২৪ জুন বাপা’র জাতীয় কমিটির সভা এবং ৮ জুলাই বাপার সাধারণ সভা অনুষ্ঠিত হবে।

৩. সাধারণ সভায় উত্থাপনের জন্য বাপা সহসভাপতিমণ্ডলীর পরামর্শক্রমে বাপা’র সম্পাদকমণ্ডলী ২৪ জুন অনুষ্ঠেয় জাতীয় কমিটির বার্ষিক সভায় উত্থাপনের জন্য জাতীয় কমিটির প্রতিবেদন, আয়-ব্যয়ের হিসাব, এবং পরবর্তী জাতীয় কমিটির এক-চতুর্থাংশ সংক্রান্ত প্রস্তাব প্রণয়ন করবে।

৪. জাতীয় জীবনে বাপার প্রত্যাশিত ভূমিকা পালনের জন্য বাপা সহসভাপতিমণ্ডলীর পরামর্শক্রমে বাপা’র সম্পাদকমণ্ডলী বিভিন্ন কর্মসূচি গ্রহণ ও বাস্তবায়ন করবেন।

উল্লেখ্য, বাপা’র ছয় সহ-সভাপতি হলেন- অধ্যাপক এম.ফিরোজ আহমেদ, অধ্যাপক খন্দকার বজলুল হক, ড. নজরুল ইসলাম, অধ্যাপক নূর মোহাম্মদ তালুকদার, ড. আতিউর রহমান, প্রকৌশলী তাকসীম এ খান, এবং ডা. মো. আব্দুল মতিন।

সারাবাংলা/আরএফ/পিটিএম

নতুন নেতৃত্ব বাপা


বিজ্ঞাপন
সর্বশেষ

ধানমন্ডি থেকে গ্রেফতার শাজাহান খান
৬ সেপ্টেম্বর ২০২৪ ০২:৪৫

সম্পর্কিত খবর