Saturday 07 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

থ্যালাসেমিয়া রোগের বিস্তার রোধে রিট

স্টাফ করেসপন্ডেন্ট
১৫ জুন ২০২৩ ১৩:২৫

ফাইল ছবি

ঢাকা: দেশে থ্যালাসেমিয়া রোগের বিস্তার রোধে যথাযথ ব্যবস্থা গ্রহণের নির্দেশনা চেয়ে হাইকোর্টে রিট দায়ের করা হয়েছে।

বৃহস্পতিবার (১৫ জুন) জনস্বার্থে মানবাধিকার ও পরিবেশবাদী সংগঠন হিউম্যান রাইটস এন্ড পিস ফর বাংলাদেশের (এইচআরপিবি) পক্ষে সুপ্রিম কোর্টের আইনজীবী মো. ছারওয়ার আহাদ চৌধুরী ও এখলাছ উদ্দিন ভূইয়া হাইকোর্টের সংশ্লিষ্ট শাখায় রিটটি দায়ের করেন।

রিটে মন্ত্রীপরিষদ সচিব, প্রধানমন্ত্রী কার্যালয়ের সচিব, স্বাস্থ্য সচিব, শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের সচিব, আইন সচিব, ধর্ম সচিব, স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালককে (ডিজি) বিবাদী করা হয়েছে।

এতে থ্যালাসেমিয়া রোগের বিস্তার রোধে কার্যকরী ব্যবস্থা নিতে বিবাদীদের কেন নির্দেশ দেওয়া হবে না এবং বিবাহ রেজিস্ট্রি ফরমে বর-কনের থ্যালাসেমিয়া রোগ সম্পর্কিত তথ্য কেন লিপিবদ্ধ করার নির্দেশ দেওয়া হবে না, এই মর্মে রুল জারির আর্জি জানানো হয়েছে।

এ ছাড়া অন্তর্বর্তীকালীন আদেশে থ্যালাসেমিয়া রোগের বিস্তার বন্ধে গাইডলাইন তৈরি করার জন্য বিশেষজ্ঞ কমিটি গঠন করে তা আদালতে দাখিলের নির্দেশনা চাওয়া হয়েছে।

সেই সঙ্গে রিটে থ্যালাসেমিয়া রোগ বিস্তার রোধে ছাত্র-ছাত্রী, সাধারণ জনগণ, সরকারি কর্মচারী ও অন্যান্য পেশার মানুষদের মাঝে প্রচার-প্রচারণা চালানোর জন্য বিবাদীদের ওপর নির্দেশনা চাওয়া হয়েছে।

এ বিষয়ে রিটকারীদের আইনজীবী মনজিল মোরসেদ জানান, দেশে থ্যালাসেমিয়া রোগের বিস্তার রোধে জনস্বার্থে একটি রিট দায়ের করা হয়েছে। এ বিষয়ে শিগগির হাইকোর্টের একটি দ্বৈত বেঞ্চে শুনানি অনুষ্ঠিত হবে।

সারাবাংলা/কেআইএফ/ এনইউ


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর