Friday 06 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

‘প্রসূতি আঁখির অবহেলাজনিত মৃত্যু অপ্রত্যাশিত ও দুঃখজনক’

সিনিয়র করেসপন্ডেন্ট
১৮ জুন ২০২৩ ২১:৫৬

ফাইল ছবি

ঢাকা: স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রী জাহিদ মালেক বলেছেন, প্রসূতি মাহবুবা রহমান আঁখির মৃত্যু অপ্রত্যাশিত। আমাদের আশা থাকে বেসরকারি হাসপাতালে মানসম্মত সেবা দেবে। এ ধরনের অবহেলাজনিত মৃত্যু দুঃখজনক।

রোববার (১৮ জুন) বিকেলে গণমাধ্যমের সঙ্গে আলাপকালে তিনি এ মন্তব্য করেন।

স্বাস্থ্যমন্ত্রী বলেন, আঁখির ঘটনা শনিবার (১৭ জুন) জেনেছি। এ বিষয়ে সব ধরনের ব্যবস্থা নিতে স্বাস্থ্য অধিদফতরকে নির্দেশনা দিয়েছি। যদিও এর আগেই স্বাস্থ্য অধিদফতর হাসপাতালটির বিরুদ্ধে ব্যবস্থা নিয়েছে।

তিনি বলেন, ওই হাসপাতালে স্বাস্থ্য অধিদফতর থেকে একটা টিমও পাঠানো হয়েছিল। কোথায় অপারেশন হয়েছিল, তাদের আইসিইউ ছিল না কি না- সেটাও তারা দেখেছে। তারা দেখেছেন আইসিইউ নাই তাদের। যে কারণে সমস্ত অপারেশন বন্ধ করে দেয়া হয়েছে।

তিনি আরও বলেন, তাদের বলা হয়েছে, অপারেশন করতে হলে প্রয়োজনীয় যা লাগে, যে প্রটোকল তা মেনে কাজ করতে হবে। এই মুহূর্তে হাসপাতালে অপারেশন বন্ধ থাকবে- এই নির্দেশনা দেওয়া হয়েছে, সেটি এখনও বহাল আছে।

ওই হাসপাতালের গাইনি ও প্রসূতি বিভাগের চিকিৎসক অধ্যাপক ডা. সংযুক্তা সাহা ওই হাসপাতালে আপাতত কোনো বিশেষজ্ঞ সেবা দিতে পারবেন না বলেও নির্দেশনা এসেছে স্বাস্থ্য অধিদফতর থেকে।

স্বাস্থ্যমন্ত্রী বলেন, ব্যাপারটি আইনি কাঠামোর মধ্যে চলে গেছে, সেভাবে ব্যবস্থা নেওয়া হবে- হচ্ছেও তাই। যারা ওখানে ওই কাজের সঙ্গে জড়িত ছিল, তাদের বিরুদ্ধে আইনি ব্যবস্থা নেওয়া হয়েছে। তারা জেলহাজতে আছে।

উল্লেখ্য, রাজধানীর সেন্ট্রাল হাসপাতালে ‘ভুল চিকিৎসা’ ও কর্তৃপক্ষের ‘প্রতারণা’য় ইয়াকুব ও আঁখি দম্পতির নবজাতক শিশু (ছেলে) জন্মের ২৪ ঘণ্টা পূর্ণ হওয়ার আগেই মারা যায়। একই হাসপাতালে ‘ভুল চিকিৎসা’র শিকার মাহবুবা রহমান আঁখিকে সংকটাপন্ন অবস্থায় নিয়ে যাওয়া হয় রাজধানীর ল্যাব এইড হাসপাতালে। সেখানেই আজ মারা গেছেন আঁখি।

তার মৃত্যুর তথ্য সারাবাংলাকে নিশ্চিত করেছেন ল্যাবএইড হাসপাতালের কমিউনিকেশন ম্যানেজার চৌধুরী মেহের ই খুদা। তিনি জানান, রোববার (১৮ জুন) দুপুর ১টা ৪৩ মিনিটে আঁখি মারা যান।

গত ৯ জুন দিবাগত রাত ১২টা ৫০ মিনিটে প্রসব ব্যথা ওঠায় মাহবুবা রহমান আঁখিকে সেন্ট্রাল হাসপাতালে ডা. সংযুক্তা সাহার অধীনে ভর্তি করানো হয়। পরে গত ১৪ জুন (বুধবার) সেন্ট্রাল হাসপাতালে ‘ভুল চিকিৎসা’ ও কর্তৃপক্ষের ‘প্রতারণা’র অভিযোগ তোলেন তার স্বামী ইয়াকুব আলী। তিনি দাবি করেন, হাসপাতাল কর্তৃপক্ষের ‘অবহেলায়’ মারা গেছে তাদের নবজাতক সন্তানও।

আঁখির স্বজনরা জানায়, গত তিন মাস ধরে সেন্ট্রাল হাসপাতালের গাইনি ও প্রসূতি বিশেষজ্ঞ অধ্যাপক ডা. সংযুক্তা সাহার অধীনে চিকিৎসা নিচ্ছিলেন মাহবুবা রহমান আঁখি। এ সময় তার শারীরিক অবস্থা ‘স্বাভাবিক’ ছিল বলেও চিকিৎসক জানিয়েছিলেন। নরমাল ডেলিভারির মাধ্যমেই সন্তান প্রসব সম্ভব বলে আশ্বস্তও করেছিলেন ডা. সংযুক্তা সাহা।

প্রসব ব্যথা ওঠায় গত ৯ জুন দিবাগত রাত ১২টা ৫০ মিনিটে সেন্ট্রাল হাসপাতালে ডা. সংযুক্তার অধীনে মাহবুবাকে ভর্তি করা হয়। ওইসময় ডা. সংযুক্তা সাহা দেশেই ছিলেন না, অথচ হাসপাতাল কর্তৃপক্ষ রোগীর স্বজনদের জানায়, সংযুক্তা সাহা আছেন এবং ওটিতে (অপারেশন থিয়েটার) কাজ করছেন। অন্য চিকিৎসকের মাধ্যমে স্বাভাবিক প্রসবের চেষ্টা ব্যর্থ হলে তখন অস্ত্রোপচার করে বাচ্চা বের করা হয়। পরদিন মারা যায় শিশুটি।

ওই ঘটনায় বুধবার ধানমন্ডি থানায় মোট ছয় জনের নাম উল্লেখসহ পাঁচ থেকে ছয় জনকে অজ্ঞাত আসামি করে ‘অবহেলাজনিত মৃত্যুর’ অভিযোগ এনে একটি মামলা করা হয়। সেখানে ছয়জনের নাম উল্লেখ করে অজ্ঞাতনামা আরও ৫-৬ জনকে আসামি করা হয়। মামলায় যাদের নাম উল্লেখ করা হয়েছে, তাদের মধ্যে ডা. শাহজাদী মুস্তার্শিদা সুলতানা ও ডা. মুনা সাহাকে গ্রেফতার করে কারাগারে পাঠানো হয়েছে। বাকিরা হলেন ডা. মিলি, ডা. এহসান, অধ্যাপক সংযুক্তা সাহার সহকারী জমির এবং হাসপাতালের ব্যবস্থাপক পারভেজ।

মামলাটিতে গ্রেফতার দুই চিকিৎসক ডা. শাহজাদী মুস্তার্শিদা সুলতানা ও ডা. মুনা সাহা এরই মধ্যে দায় স্বীকার করে স্বীকারোক্তিমূলক জবানবন্দি দিয়েছেন। বৃহস্পতিবার (১৫ জুন) তাদের আদালতে হাজির করে পুলিশ। তারা স্বেচ্ছায় স্বীকারোক্তিমূলক জবানবন্দি দিতে সম্মত হওয়ায় তা রেকর্ড করার আবেদন করেন মামলার তদন্তকারী কর্মকর্তা। আবেদনের পরিপ্রেক্ষিতে ঢাকা মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট ফারহা দিবা ছন্দা আসামি মুনার ও ঢাকা মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট আফনান সুমি আসামি শাহজাদীর জবানবন্দি রেকর্ড করেন।

সারাবাংলা/এসবি/এনইউ

টপ নিউজ


বিজ্ঞাপন
সর্বশেষ

সালমান শাহ্‌ স্মরণে মিলাদ মাহফিল
৬ সেপ্টেম্বর ২০২৪ ২০:০৩

নাফ নদীর মোহনায় ২ শিশুর মরদেহ উদ্ধার
৬ সেপ্টেম্বর ২০২৪ ১৯:৪৯

সম্পর্কিত খবর