Sunday 08 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

৩ দিনব্যাপী ‘ভুটান বাণিজ্য ও বিনিয়োগ মেলা’ শুরু ২৩ জুন

সারাবাংলা ডেস্ক
১৯ জুন ২০২৩ ২২:৩৮

ঢাকা: বাংলাদেশের ভুটানি দূতাবাস প্রথমবারের মতো ঢাকায় ভুটান বাণিজ্য ও বিনিয়োগ মেলা-২০২৩ এর আয়োজন করছে। আগামী ২৩ থেকে ২৫ জুন তিন দিনব্যাপী রাজধানীর গুলশানের শুটিং ক্লাবে এ মেলার আয়োজন করা হয়েছে।

বাণিজ্য, শিল্প ও কর্মসংস্থান মন্ত্রণালয় এবং ভুটান সরকারের কৃষি ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের সহযোগিতায় এবং ভুটান কান্ট্রি অফিস অব ফুড অ্যান্ড এগ্রিকালচার অর্গানাইজেশনের সহায়তায় এ মেলা আয়োজিত হচ্ছে।

ভুটান ও বাংলাদেশ ২০২০ সালের ৬ ডিসেম্বর অগ্রাধিকারমূলক বাণিজ্য চুক্তি (পিটিএ) স্বাক্ষর করেছে।

তবে, মহামারির ফলে সৃষ্ট চ্যালেঞ্জের কারণে দুই দেশ চুক্তির মাধ্যমে ব্যবসা-বাণিজ্য বাড়ানোর সুযোগের সদ্ব্যবহার করতে পারেনি। এই লক্ষ্যে, দুই বন্ধুপ্রতিম দেশের জনগণের পারস্পরিক সুবিধার জন্য এই ঐতিহাসিক চুক্তির বিধানগুলোকে আরও সহজতর করার প্রাথমিক উদ্দেশ্য নিয়ে ভুটান বাণিজ্য ও বিনিয়োগ মেলা ২০২৩-এর আয়োজন করা হয়েছে।

‘ভুটানে বেড়ে ওঠার জন্য বিনিয়োগকারী, প্রযোজক, ব্যবসায়ী ও ভোক্তাদের মধ্যে মেলবন্ধন’- থিম নিয়ে ট্রেড অ্যান্ড ইনভেস্টমেন্ট ফেয়ার দুই দেশের ব্যবসা, উদ্যোক্তা ও পরিষেবা প্রদানকারীদের নেটওয়ার্ক তৈরি করার সুযোগগুলো অন্বেষণ করার জন্য একটি চমৎকার প্ল্যাটফর্ম তৈরি করবে এবং বাণিজ্য ও বাণিজ্যিক সম্পর্ক জোরদার করবে।

এ আয়োজনের উদ্বোধনী অনুষ্ঠানে বাংলাদেশের বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন। অন্যান্য অতিথিদের মধ্যে বিভিন্ন মিশন/দূতাবাসের প্রধান, ব্যবসায়ী, শীর্ষ ব্যবসায়িক সংস্থার নির্বাহী এবং অন্যান্য গুরুত্বপূর্ণ ব্যক্তিরা উপস্থিত থাকবেন।

এছাড়া ভুটান সরকারের ঊর্ধ্বতন কর্মকর্তা ও বিশেষজ্ঞরা এবং খাদ্য ও কৃষি সংস্থার ভুটান কান্ট্রি অফিসের বিশেষজ্ঞরাও এই মেলায় অংশ নেবেন

বাণিজ্য ও বিনিয়োগ মেলার পাশাপাশি ভুটানের বিশেষজ্ঞরা দেশটিতে বিনিয়োগের সুযোগ এবং বিশেষ করে কৃষি-খাদ্য ব্যবস্থা নিয়ে সেমিনারও আয়োজন করবেন। সেমিনারগুলো ২৩-২৫ জুন পর্যন্ত মেলার স্থানে অনুষ্ঠিত হবে।

ভুটানের প্রায় ২৫টি কোম্পানি মেলায় অংশগ্রহণ করবে এবং ভুটানে তৈরি ও উৎপাদিত প্রিমিয়াম মানের পণ্যের বিস্তৃত পরিসর প্রদর্শন করবে।

বিস্তারিত তথ্য ওয়েবসাইটটিতে জানা যাবে- (www.bhutantradeshow.com)

প্রেস ব্রিফিংয়ে বাংলাদেশে নিযুক্ত ভুটানের রাষ্ট্রদূত মি. রিনচেন কুয়েনসিল, কাউন্সেলর (বাণিজ্য) মি. কেনচো থিনলে, কাউন্সেলর (রাজনৈতিক) মি. জিগড্রেল ওয়াই শেরিং, ভুটান কাউন্সেলর (অর্থ) মিসেস শেরিং চোকি (অর্থ) এবং ভুটান দূতাবাসের দ্বিতীয় সচিব মিসেস পেমা সেলডন উপস্থিত ছিলেন।

সারাবাংলা/এনইউ


বিজ্ঞাপন
সর্বশেষ

‘আমাদের সেনাবাহিনী যেন তৈরি থাকে’
৮ সেপ্টেম্বর ২০২৪ ১৫:২৯

আগস্টে কমেছে মূল্যস্ফীতি
৮ সেপ্টেম্বর ২০২৪ ১৫:০৭

সম্পর্কিত খবর