Friday 06 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

রাসিকের সব কেন্দ্র ঝুঁকিপূর্ণ, লাগানো হয়েছে সিসি ক্যামেরা


২০ জুন ২০২৩ ১৭:৩৭

ছবি: সারাবাংলা

রাজশাহী: রাজশাহী সিটি করপোরেশন (রাসিক) নির্বাচনে ১৫৫ কেন্দ্রের মধ্যে ১৪৮টি কেন্দ্র ঝুঁকিপূর্ণ ঘোষণা করা হয়েছে। আর ৭টি কেন্দ্রকে অতিঝুঁকিপূর্ণ বলা হয়েছে। এসব কেন্দ্রে ইতিমধ্যে ক্লোজ সার্কিট (সিসি) ক্যামেরা লাগানো হয়েছে। কেন্দ্রের বুথগুলোতেও থাকছে ক্যামেরা।

অপ্রীতিকর ঘটনা এড়াতে সব কেন্দ্রে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর বাড়তি সতর্কতা থাকবে। প্রতিটি কেন্দ্রে পুলিশের সঙ্গে আনসার সদস্যরা থাকবেন। নির্বাচনের দিন নগরীতে টহল থাকবে ৩০০ জন র‌্যাব ও বিজিবির ১০ প্লাটুন সদস্য। নির্বাচনের নিরাপত্তায় দায়িত্ব পালন করবেন ৩ হাজার ৫১৪ জন পুলিশ, ১ হাজার ৯৩৫ আনসার সদস্য। এছাড়া ৩০ জন নির্বাহী ম্যাজিস্ট্রেট ও ১০ জন জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট থাকবেন।

ভোটগ্রহণের দায়িত্বে থাকবেন ৩ হাজার ৬১৪ জন কর্মকর্তা। ভোট কেন্দ্রগুলোতে লাগানো হয়েছে ১ হাজার ৫৬০টি সিসি ক্যামেরা। এদিকে মঙ্গলবার (২০ জুন) সকাল থেকে প্রতিটি কেন্দ্রে ইলেকট্রিক ভোটিং মেশিং (ইভিএম) পাঠানো হচ্ছে। মিনি ট্রাকে করে পুলিশি পাহাড়ায় এগুলো পৌঁছে দেওয়া হচ্ছে।

নির্বাচনের রিটার্নিং কর্মকর্তা দেলোয়ার হোসেন জানান, ইতোমধ্যে গুরুত্বপূর্ণ বা ঝুঁকিপূর্ণ কেন্দ্রগুলোর তালিকা করা হয়েছে। এতে ১৫৫টি কেন্দ্রের মধ্যে ১৪৮ কেন্দ্রকে ঝুঁকিপূর্ণ ও ৭টি কেন্দ্রকে অতিঝুঁকিপূর্ণ হিসেবে চিহ্নিত করা হয়েছে। শান্তিপূর্ণ পরিবেশে ভোটগ্রহণ করতে সে অনুযায়ী প্রস্তুতি রাখা হচ্ছে।

তিনি আরও বলেন, কেন্দ্রে কেন্দ্রে এখন সিসি ক্যামেরা লাগানোর কাজ শেষ হয়েছে। এর মাধ্যমে ঢাকা থেকেই নির্বাচন কমিশনের কর্মকর্তারা সরাসরি ভোটগ্রহণ পর্যবেক্ষণ করবেন। কোথাও বিশৃঙ্খলা হলে তাৎক্ষণিক ওই কেন্দ্রের ভোটগ্রহণ স্থগিত করা হবে।

রাজশাহী মহানগর পুলিশ কমিশনার আনিসুর রহমান বলেন, ভোটের দিন সব কেন্দ্রই গুরুত্বপূর্ণ। কিছু কিছু কেন্দ্রের গুরুত্ব একটু বেশি থাকে। এসব কেন্দ্রে ৬ থেকে ৭ জন পুলিশ সদস্য মোতায়েন থাকবে। এছাড়া আনসার সদস্যরাও কেন্দ্রে কেন্দ্রে দায়িত্ব পালন করবেন।

র‍্যাব-৫ এর রাজশাহীর অধিনায়ক লেফটেন্যান্ট কর্নেল রিয়াজ শাহরিয়ার বলেন, ইতোমধ্যে ভোটের মাঠে র‍্যাব নেমেছে। ভোটের দিন স্ট্রাইকার ফোর্স হিসেবে ২৫০ জন র‍্যাব সদস্য মাঠে থাকবে। কোথাও বিশৃঙ্খলা দেখা দিলে র‍্যাব সদস্যরা সেখানে যাবেন এবং পরিস্থিতি নিয়ন্ত্রণ করবেন। এর পাশাপাশি বর্ডার গার্ড বাংলাদেশের (বিজিবি) সদস্যরাও মাঠে থাকবেন।

রাজশাহী সিটিতে তিন লাখ ৫১ হাজার ৯৮২ জন ভোট দিবেন। এর মধ্যে পুরুষ ভোটার এক লাখ ৭১ হাজার ১৬৭ জন এবং নারী এক লাখ ৮০ হাজার ৮০৯ জন ও তৃতীয় লিঙ্গের ভোটার ৬ জন। ১৫৫টি ভোট কেন্দ্রের ১১৫৩টি কক্ষে ভোট গ্রহণ করা হবে। নির্বাচনে চারজন মেয়র প্রার্থী ও ২৯টি সাধারণ ওয়ার্ডে ১১১ জন এবং সংরক্ষিত ১০টি ওয়ার্ডে ৪৬ জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন।

রাজশাহী সিটি করপোরেশন রাসিক নির্বাচন


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর