Friday 06 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

বিকাশ-বিশ্ব সাহিত্য কেন্দ্রের বই পড়া কর্মসূচির উদ্বোধন

সারাবাংলা ডেস্ক
২১ জুন ২০২৩ ১৮:৪৯

ঢাকা: দেশের সবচেয়ে বড় মোবাইল আর্থিক সেবাদানকারী প্রতিষ্ঠান বিকাশ এবং বিশ্ব সাহিত্য কেন্দ্রের যৌথ উদ্যোগে রাজধানীর মিরপুর ক্যান্টনমেন্ট পাবলিক স্কুল ও কলেজ শিক্ষার্থীদের মাঝে বই বিতরণের মাধ্যমে এ বছরের বই পড়া কার্যক্রমের উদ্বোধন হলো।

গতকাল (মঙ্গলবার) শিক্ষা প্রতিষ্ঠানটির মিলনায়তনে উৎসবমুখর পরিবেশে বিশ্ব সাহিত্য কেন্দ্রের প্রতিষ্ঠাতা এবং সভাপতি অধ্যাপক আবদুল্লাহ আবু সায়ীদ এবং বিকাশের চিফ এক্সর্টানাল অ্যান্ড করপোরেট অ্যাফেয়ার্স অফিসার মেজর জেনারেল শেখ মো. মনিরুল ইসলাম (অব.) শিক্ষার্থীদের হাতে বই তুলে দিয়ে এই কর্মসূচি উদ্বোধন করেন।

এসময় উপস্থিত ছিলেন- মিরপুর ক্যান্টনমেন্ট পাবলিক স্কুল ও কলেজের অধ্যক্ষ লেফটেন্যান্ট কর্নেল কে এম সোলায়মান আল মামুন এবং বিকাশের রেগুলেটরি অ্যান্ড করপোরেট অ্যাফেয়ার্স ডিপার্টমেন্টের হেড হুমায়ুন কবিরসহ অন্যরা।

ছাত্র-ছাত্রীদের পাঠ্য-পুস্তকের বাইরেও বই পড়ার অভ্যাস তৈরির মাধ্যমে যাতে পরিপূর্ণ ও আলোকিত মানুষ হিসেবে গড়ে উঠার সুযোগ পায়, সে উদ্দেশ্যে বিশ্বসাহিত্য কেন্দ্র দেশজুড়ে বই পড়া কর্মসূচি পরিচালনা করে আসছে। এই উদ্দেশ্যকে আরও প্রসারিত ও কার্যকরী করতে ৯ বছর ধরে বই পড়া কর্মসূচির সঙ্গে যুক্ত আছে বিকাশ।

অনুষ্ঠানে শিক্ষার্থীদের উদ্দেশ্যে অধ্যাপক আবদুল্লাহ আবু সায়ীদ বলেন, ‘আমাদের দেখার চোখকে বড় করতে হবে, অর্থাৎ আমাদের দৃষ্টিভঙ্গিকে বড় করতে হবে। আর সেই দৃষ্টিভঙ্গিকে বড় করা, চোখের সংখ্যা বাড়ানোর উপায় হলো বিভিন্ন বিষয়ে বই পড়া।’

অনুষ্ঠানে মিরপুর ক্যান্টনমেন্ট পাবলিক স্কুল ও কলেজ মিলনায়তনে ১২০০ বেশি শিক্ষার্থীর উপস্থিতিতে ছাত্র-ছাত্রীদের হাতে বই তুলে দেওয়া হয়। বই বিতরণ শেষে শিক্ষার্থীরা একটি সাংস্কৃতিক অনুষ্ঠানে পরিবেশন করেন।

সারাদেশের শিক্ষার্থীদের মাঝে বই পড়ার অভ্যাস গড়ে তুলতে দেশের দায়িত্বশীল করপোরেট প্রতিষ্ঠান বিকাশ ২০১৪ সাল থেকে বিশ্বসাহিত্য কেন্দ্রের এই বইপড়া কর্মসূচির সঙ্গে যুক্ত আছে। এই কর্মসূচির আওতায় দেশজুড়ে ৪ হাজার শিক্ষা প্রতিষ্ঠানে প্রায় ৩ লাখ বই দেওয়া হয়েছে, যা থেকে ৩০ লাখের ও অধিক পাঠক উপকৃত হয়েছে। এবছর এ কার্যক্রমে যুক্ত হওয়া বইয়ের সংখ্যা ৩৩,৬০০টি।

উল্লেখ্য, বিকাশ তার যাত্রালগ্ন থেকেই বই পড়াকে উৎসাহিত করতে বিভিন্ন ধরণের কার্যক্রমে যুক্ত রয়েছে। ২০১৮ সাল থেকে অমর একুশে বইমেলার মূল পৃষ্ঠপোষক হিসেবে বাংলা একাডেমির সঙ্গে কাজ করে আসছে। শিক্ষা কার্যক্রমকে আরও সম্প্রসারিত করতে ২০১৯ সাল থেকে যশোরের বিশেষায়িত স্কুল ‘প্রয়াস’ এর শিক্ষার্থীদের বাৎসরিক শিক্ষা দান খরচ বহন করে আসছে বিকাশ।

এছাড়াও ২০১৯ সাল থেকে দেশব্যাপী ৮৫০ এর ও বেশি শিক্ষা প্রতিষ্ঠানে বিকাশ ও বিজ্ঞানচিন্তার উদ্যোগে আয়োজিত হয়ে আসছে বিজ্ঞান উৎসব।  এতে ৬০০ এর বেশি প্রজেক্ট প্রদর্শন করে নিজেদের উদ্ভাবনী দক্ষতা আর বুদ্ধিদীপ্ততা দেখিয়েছে ২০ হাজারের ও বেশি খুদে বিজ্ঞানিরা।

সারাবাংলা/এমও

কর্মসূচি বিকাশ বিশ্ব সাহিত্য কেন্দ্র


বিজ্ঞাপন
সর্বশেষ

এখনো সালমানকে মিস করেন মৌসুমী
৬ সেপ্টেম্বর ২০২৪ ১৭:৩৩

সম্পর্কিত খবর