Friday 06 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

ধারাবাহিক মিথ্যাচারের প্রতিবাদে সেতুমন্ত্রীকে টিআইবির চিঠি

স্পেশাল করেসপন্ডেন্ট
২১ জুন ২০২৩ ২০:০৯

ঢাকা: ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল (টিআই) ও ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশকে (টিআইবি) জড়িয়ে পরপর দু’দিন ভিত্তিহীন ও বিভ্রান্তিকর মিথ্যাচারের প্রতিবাদ জানিয়ে সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী এবং আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদেরকে চিঠি দিয়েছে সংস্থাটি।

দূরতম সংশ্লিষ্টতা নেই এমন সব বিষয়ের দায় অন্যায় ও উদ্দেশ্যমূলকভাবে টিআই/টিআইবির ওপর চাপিয়ে দেওয়ার প্রয়াসে লিপ্ত হওয়া সেতুমন্ত্রীর জন্য আত্মঘাতী ও বিভ্রান্তিকর অবস্থানের পরিচায়ক বলে চিঠিতে উল্লেখ করেছে সংস্থাটি। বুধবার (২১ জুন) টিআইবি‘র পরিচালক শেখ মনজুর-ই-আলম গণমাধ্যমে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে বিষয়টি নিশ্চিত করেন।

ওই বিজ্ঞপ্তিতে বলা হয়, গত ২০ জুন সংবাদ এক বিজ্ঞপ্তির মাধ্যমে টিআইবি সেতুমন্ত্রীর বক্তব্য সম্পর্কে উদ্বেগ প্রকাশ করে তার অবস্থান জানায়। একই দিন বিভিন্ন গণমাধ্যমে প্রকাশিত সংবাদে শাপলা চত্বরের আলোচিত ঘটনার সঙ্গে টিআই/টিআইবিকে সম্পৃক্ত করে আবারও সেতুমন্ত্রীকে মিথ্যাচার করতে দেখা যায়। বিষয়টি উল্লেখ করে টিআইবির নির্বাহী পরিচালক ড. ইফতেখারুজ্জামান বলেন, ‘আমরা মনে করি মন্ত্রী এক ধরনের বিভ্রান্তির মধ্যে রয়েছেন। চিঠিতে আমরা তাকে জানিয়েছি, তিনি আমাদের ক্রমাগত এমন অভিযোগে অভিযুক্ত করেছেন যার সঙ্গে টিআই বা টিআইবির কোনো সংশ্লিষ্টতা নেই। সরকারের দায়িত্বশীল মন্ত্রী ও ক্ষমতাসীন রাজনৈতিক দলের অন্যতম শীর্ষ নেতা হিসেবে তার কাছ থেকে এমন মিথ্যাচার অনভিপ্রেত।’

টিআই/টিআইবিকে নিয়ে সেতুমন্ত্রীর অভিযোগ পুরোপুরি অমূলক উল্লেখ করে ড. জামান বলেন, ‘আমরা চিঠিতে মন্ত্রীকে এটি মনে করিয়ে দিয়েছি, যুক্তরাষ্ট্রভিত্তিক অন্য একটি মানবাধিকার সংস্থা জাতিসংঘের শান্তিরক্ষা মিশনে বাংলাদেশি শান্তিরক্ষীদের যাচাই-বাছাইয়ের আহ্বান জানিয়ে বিবৃতি দেয়। তার প্রতিক্রিয়া হিসেবে টিআই বা টিআইবিকে দায়ী করা অযৌক্তিক ও হাস্যকর। একইসঙ্গে বিএনপির সঙ্গে টিআই/টিআইবির সংশ্লিষ্টতা বিষয়ে আপনার অভিযোগও পুরোপুরি অমূলক। অন্যদিকে, শাপলা চত্বরের আলোচিত ঘটনা নিয়ে টিআই/টিআইবি নয় বরং অন্য একটি স্থানীয় মানবাধিকার সংগঠন প্রতিবেদন প্রকাশ করেছিল। বিষয়টি এখনো আদালতে বিচারাধীন অবস্থায় রয়েছে, যা মন্ত্রীর অজানা থাকার কথা নয়। দৃশ্যত, অন্যায় ও উদ্দেশ্যমূলকভাবে বিষয়গুলোর দায় টিআইবির ওপর চাপিয়ে দেওয়ার প্রয়াসে লিপ্ত হয়েছেন সেতুমন্ত্রী।’

একজন অভিজ্ঞ রাজনৈতিক ও উচ্চপর্যায়ের সরকারি ব্যক্তিত্ব হিসেবে সেতুমন্ত্রীর কাছ থেকে মিথ্যাচার নয়, টিআইবির নিজস্ব কার্যক্রম সংক্রান্ত যেকোনো বিষয়ে সমালোচনা বা পরামর্শ প্রত্যাশা করে টিআইবি।

সারাবাংলা/জিএস/এনএস

টপ নিউজ টিআইবি


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর