Thursday 05 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

জাপানের সঙ্গে ২২৫ মিলিয়ন মার্কিন ডলারের চুক্তি সই শিগগিরই

স্পেশাল করেসপন্ডেন্ট
২২ জুন ২০২৩ ২১:২১

ঢাকা: সংসদকার্যে প্রধানমন্ত্রীর কার্যালয়ের দায়িত্বপ্রাপ্ত মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক বলেছেন, আনুষ্ঠানিক কর্মসুচির আওতায় বিশ্বের বিভিন্ন দেশে উন্নয়ন সহযোগিতা দিয়ে থাকে। বর্তমানে জাপানি ওডিএর সবচেয়ে বড় গন্তব্য বাংলাদেশ।

তিনি বলেন, ‘বিগত একযুগে জাপান সরকারের সঙ্গে ২১ দশমিক ৯৩ বিলিয়ন মার্কিন ডলারের ঋণ ও অনুদান সহায়তা চুক্তি স্বাক্ষর হয়েছে। এ সময়ের মধ্যে ২৩টি প্রকল্প বাস্তবায়িত হয়েছে। ঋণ ও অনুদান সহায়তায় ৪১টি প্রকল্প চলমান রয়েছে। এ ছাড়া The Fourth Primary Education Development program (PED4) এর জন্য ৩ দশমিক ৫৮ মিলিয়ন ডলারের একটি অনুদান চুক্তি এবং Development Policy Loan for Strengthening Financial Management জন্য ২২৫ মিলিয়ন মার্কিন ডলারের একটি ঋণ চুক্তি শিগগিরই স্বাক্ষরের সম্ভাবনা রয়েছে।’

জাতীয় সংসদে এম. আব্দুল লতিফ (চট্টগ্রাম-১১) এক প্রশ্নের জবাবে মন্ত্রী সংসদে এ তথ্য জানান।

স্পিকার ড. শিরীন শারমিন অধিবেশনের সভাপতিত্ব করছিলেন।

মন্ত্রী আ. ক. ম মোজাম্মেল হক জানান, বাংলাদেশ সরকার জাপানের বিনিয়োগকে সর্বাত্মক গুরুত্ব দিয়ে থাকে। মাননীয় প্রধানমন্ত্রীর সর্বশেষ ২৮ এপ্রিল ২০১৩ তারিখে জাপান সফরকালে জাপানি বিনিয়োগ আকর্ষণের লক্ষ্যে ৫০০- জাপানি বিনিয়োগকারীর সঙ্গে মতবিনিময় সভায় মিলিত হন। সভায় অপার সম্ভাবনা ও সুযোগের কথা তুলে ধরে জাপানি ব্যবসায়ী নেতাদের বাংলাদেশে বিনিয়োগ করার আহ্বান জানান প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

তিনি বলেন, ‘জাপানি বিনিয়োগ বৃদ্ধির লক্ষ্যে জাপানি সংস্থাগুলোর উদ্ভুত সমস্যাসমূহ সমাধানের জন্যে প্রধানমন্ত্রীর কার্যালয়ে জাপান-বাংলাদেশ প্রাইভেট পাবলিক ইকোনমিক ডায়ালগ (JBPPED) নিয়মিতভাবে অনুষ্ঠিত হচ্ছে। নারায়ণগঞ্জের আড়াইহাজারে জাপানি উদ্যোক্তাদের জন্য বিশেষায়িত অর্থনৈতিক অঞ্চল গড়ে তোলা হয়েছে যা চলতি বছরে উৎপাদন কার্যক্রম শুরু করবে বলে আশা করা যাচ্ছে। আড়াইহাজারে স্থাপিত অর্থনৈতিক অঞ্চলকে ঘিরে জাপানি কোম্পানিগুলোর মধ্যে আগ্রহ বাড়ছে। এর ফলে জাপানি বিনিয়োগ বহুল অংশে বৃদ্ধি পাবে মর্মে আশা করা যাচ্ছে।এ দেশের কর্মক্ষম জনশক্তি, বিস্তৃত বাজার ও মানুষের আন্তরিকতার কারণে জাপানি বিনিয়োগের জন্য বাংলাদেশ উপযুক্ত বলে মনে করেছেন জাপানি উদ্যোক্তা, ব্যবসায়ী নেতা ও কুটনীতিকরা। সরকারের বহুমুখী উদ্যোগ ও কূটনৈতিক তৎপরতার ফল হিসেবে এরইমধ্যে দক্ষিণ ও দক্ষিণপূর্ব এশিয়ায় জাপানি বিনিয়োগের প্রধান গেটওয়ে হয়ে উঠেছে বাংলাদেশ।

সারাবাংলা/এএইচএইচ/একে

ঋণচুক্তি জাপান বাংলাদেশ


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর