Friday 06 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

‘বাংলাদেশকে সম্মান এনে দিয়েছে আওয়ামী লীগ’

সিনিয়র করেসপন্ডেন্ট
২৩ জুন ২০২৩ ১০:৪১

ঢাকা: বাংলাদেশকে আওয়ামী লীগ সম্মান এনে দিয়েছে বলে মন্তব্য করেছেন দলের সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

তিনি বলেন, সারা বিশ্বে বাংলাদেশ আজকে মর্যাদা পেয়েছে। যেখানে একটা দারিদ্র্য ও দুর্ভিক্ষ পীড়িত দেশ হিসেবে বিশ্ব করুণার চোখে দেখতো, সেই বাংলাদেশকে আজকে সবাই সম্মানের চোখে দেখে। বাংলাদেশের মানুষ যারাই এখন প্রবাসে যায় তাদেরকে সম্মানের চোখে দেখে। এই সম্মান এনে দিয়েছে বাংলাদেশ আওয়ামী লীগ।

শুক্রবার (২৩ জুন) সকালে ধানমন্ডি-৩২ নম্বরে বাংলাদেশ আওয়ামী লীগের প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে শ্রদ্ধা নিবেদন শেষে তিনি এসব কথা বলেন।

আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনা বলেন, একমাত্র আওয়ামী লীগ দেশের মানুষের কল্যাণের কথা চিন্তা করে। আজকে বাংলাদেশ উন্নয়নশীল দেশের মর্যাদা পেয়েছে। আওয়ামী লীগ যদি সরকারে থাকে উন্নয়নশীল দেশ হিসাবেই এই বাংলাদেশ প্রতিষ্ঠা লাভ করে। কিন্তু অবৈধভাবে ক্ষমতা দখলকারী, সন্ত্রাসী দল বিএনপি-জামায়াতসহ যারা স্বাধীনতার চেতনায় যারা বিশ্বাস করে না, তারা ক্ষমতায় এলে এদেশকে ধ্বংস করে দেবে।

বক্তব্যে তিনি প্রতিষ্ঠালগ্ন থেকে আওয়ামী লীগে অবদান রাখা নেতাদের শ্রদ্ধার সঙ্গে স্মরণ করেন। পাশাপাশি দলের পটভূমি এবং জাতির পিতার নেতৃত্বে স্বাধীনতার প্রেক্ষাপট তুলে ধরেন।

শেখ হাসিনা বলেন, ৭৫’র পর স্বাধীনতা বিরোধীচক্র ও ঘাতকের দল অবৈধভাবে সংবিধান লঙ্ঘন করে যারা ক্ষমতায় এসেছিল তারা এদেশের স্বাধীনতার চেতনাকে ধুলিস্যাৎ করেছিল। আওয়ামী লীগ যখন আবার ক্ষমতায় এসেছে এদেশের মানুষের ভাগ্যের পরিবর্তন এসেছে।

তিনি বলেন, আওয়ামী লীগ ক্ষমতায় থাকলে মানুষের ভাগ্যের পরিবর্তন হয় আজকে তা প্রমাণিত সত্য। ২০০৮ সালের নির্বাচনে জনগণ নৌকা মার্কায় ভোট দিয়েছিল। আমরা সরকার গঠন করি। বাংলাদেশের জনগণ ২০১৪ ও ২০১৮ সালের নির্বাচনে আবারও নৌকা মার্কায় ভোট দিয়ে আওয়ামী লীগকে ক্ষমতায় আনে।

তিনি আরও বলেন, ২০০৯ থেকে ২০২৩; আজকের বাংলাদেশ। যে বাংলাদেশে দারিদ্র্যের হার ছিল ৪১ ভাগ, তা নেমে এসেছে ১৮ ভাগে। হতদরিদ্র ২৫ ভাগ ছিল, তা পাঁচ ভাগে নেমে এসেছে। সাক্ষরতার হার বেড়েছে, মাতৃ মৃত্যু হার কমেছে, শিশু মৃত্যু হার কমেছে, মানুষের আয়ুষ্কাল বেড়েছে। বাংলাদেশ অবকাঠামগত উন্নয়নে নিজস্ব অর্থায়নের পদ্মা সেতু নির্মাণের মাধ্যমে আজকে সারা বিশ্বে উন্নয়নের রোল মডেল হিসেবে পরিচিতি লাভ করেছে।

শেখ হাসিনা বলেন, আওয়ামী লীগ দেশে খাদ্যের স্বয়ংসম্পূর্ণতা দিয়েছে। ঘরে ঘরে বিদ্যুৎ দিয়েছে। শিক্ষার আলো জ্বেলেছে। ঘরে ঘরে স্বাস্থ্যসেবা পৌঁছে দিয়েছে। তৃণমূল পর্যায় পর্যন্ত অবকাঠামোগত উন্নয়ন করে যাতায়াত সুবিধা করে দিয়েছে। আর্থ-সামাজিক উন্নয়নের পথে বাংলাদেশ আজ এগিয়ে যাচ্ছে।

‘ডিজিটাল বাংলাদেশ’ প্রতিষ্ঠা প্রসঙ্গে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, আওয়ামী লীগ সরকার ডিজিটাল বাংলাদেশ গড়ে তুলেছিল বলেই বাংলাদেশের মানুষ এখন প্রযুক্তি ব্যবহার করছে। হাতে হাতে মোবাইল ফোন পেয়েছে। আওয়ামী লীগ সরকারে থাকলেই এ দেশ আরও সমৃদ্ধ হবে। ২০৪১ সালের মধ্যে ‘স্মার্ট বাংলাদেশ’, ‘স্মার্ট অর্থনীতি’, ‘স্মার্ট জনগোষ্ঠী’ গড়ে উঠবে এবং আমাদের দেশ আরও এগিয়ে যাবে।

প্রতিষ্ঠারবার্ষিকীর শুভক্ষণে দেশে ও দেশের বাইরে থাকা দলের নেতাকর্মীদেরকে প্রতিষ্ঠাবার্ষিকীর শুভেচ্ছা জানান শেখ হাসিনা।

তিনি বলেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবের আদর্শ নিয়ে বাংলাদেশ এগিয়ে যাবে। বাংলাদেশ সারা বিশ্বে মর্যাদার যে আসন অর্জন করেছে সেই অর্জন ধরে রেখে বিশ্বে আরও উন্নত সমৃদ্ধ সোনার বাংলা হিসেবে প্রতিষ্ঠা লাভ করবে। আজকের দিনে সেটাই আমার প্রতিজ্ঞা।

এসময় তিনি আরও বলেন, আসুন, আমরা আওয়ামী লীগের সব নেতাকর্মী প্রতিষ্ঠার লগ্নে এই প্রতিজ্ঞাই করব যে, বাংলাদেশের জনগণের ভাগ্য পরিবর্তন করে জাতির পিতার স্বপ্ন আমরা পূরণ করব। উন্নত সমৃদ্ধ সোনার বাংলা ও ‘স্মার্ট বাংলাদেশ’ গড়ে তুলব।

সারাবাংলা/এনআর/ এনইউ


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর