Sunday 29 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

‘সেন্টমার্টিন দিতে রাজি না হওয়ায় বঙ্গবন্ধুকে হত্যা করা হয়েছিল’

স্পেশাল করেসপন্ডেন্ট
২৩ জুন ২০২৩ ২০:৪৬

চট্টগ্রাম ব্যুরো: সেন্টমার্টিন বন্ধক দিতে রাজি ছিলেন না বলে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে হত্যা করা হয়েছিল বলে মন্তব্য করেছেন চট্টগ্রাম মহানগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক সাবেক মেয়র আ জ ম নাছির উদ্দীন।

শুক্রবার (২৩ জুন) বিকেলে নগরীর পুরাতন রেলওয়ে স্টেশন চত্বরে আওয়ামী লীগের ৭৪তম প্রতিষ্ঠাবার্ষিকীর সমাবেশে তিনি একথা বলেন।

আ জ ম নাছির উদ্দীন বলেন, ‘১৯৭১ সালে পরাক্রমশালী মার্কিন যুক্তরাষ্ট্রসহ আরও কয়েকটি দেশ বাংলাদেশের বিরোধিতা করেছিল। তাদের পরাজিত করে বাংলাদেশ বিজয়ী হয়েছিল। মার্কিন যুক্তরাষ্ট্রের বাংলাদেশের অভ্যন্তরীণ বিষয়ে নাক গলানো ও দাদাগিরিকে সাম্রাজ্যবাদী আগ্রাসনের অপচেষ্টা হিসেবে আমরা মনে করি। মার্কিনিরা আবারও বাংলাদেশের ওপর লোলুপ দৃষ্টি ফেলেছে।’

শেখ হাসিনা ‘যুক্তরাষ্ট্রকে যথার্থ চপেটাঘাত করেছেন’ মন্তব্য করে তিনি বলেন, ‘শেখ হাসিনা বাংলাদেশের এক ইঞ্চি পরিমাণ জমি কোনো পরাশক্তির কাছে বিক্রি না করার যে প্রত্যয় ঘোষণা করেছেন, সেটা সত্যিকার অর্থেই বাঙালির আকাঙ্ক্ষার প্রতিফলন। বঙ্গবন্ধু অতীতে মার্কিন যুক্তরাষ্ট্রকে নৌঘাঁটি ও সামরিক স্থাপনা নির্মাণের জন্য সেন্টমার্টিন বন্ধক দিতে রাজি ছিলেন না বলেই তাকে হত্যা করা হয়েছিল। শেখ হাসিনাও মার্কিনি প্রলোভনকে সাহসভরে প্রত্যাখ্যানের হিম্মত রাখেন।’

নাছির বলেন, ‘আওয়ামী লীগ শুধু বাঙালি জাতির নয়, সারাবিশ্বের মুক্তিকামী মানুষের আবেগ-অনুভূতির নাম। ১৯৭১ সালে সমগ্র বাঙালি বঙ্গবন্ধুর পেছনে ঐক্যবদ্ধ ছিল বলেই বাংলাদেশ স্বাধীন হয়েছে, স্বাধীন হতে পেরেছে। এখনও যদি আমরা দলীয় ঐক্যের সুদৃঢ় ভিত্তিকে শক্তিশালী করে সমগ্র জনগণকে ঐক্যবদ্ধ করতে পারি, তাহলে শেখ হাসিনা অবশ্যই আবারও প্রধানমন্ত্রীর আসনে বসবেন। পৃথিবীর কোন শক্তি নেই শেখ হাসিনা ও নৌকার বিজয়কে ঠেকাতে পারে।’

বিজ্ঞাপন

নগর আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সভাপতি মাহতাব উদ্দিন চৌধুরীর সভাপতিত্বে ও সাংগঠনিক সম্পাদক হাছান মাহমুদ হাসনীর সঞ্চালনায় সমাবেশে আরও বক্তব্য দেন, সহ সভাপতি নঈম উদ্দীন চৌধুরী, ইব্রাহিম হোসেন চৌধুরী বাবুল, জহিরুল আলম দোভাষ, আলতাফ হোসেন চৌধুরী বাচ্চু, সাংগঠনিক সম্পাদক নোমান আল মাহমুদ ও শফিক আদনান, প্রচার ও প্রকাশনা সম্পাদক শফিকুল ইসলাম ফারুক, আইন বিষয়ক সম্পাদক শেখ ইফতেখার সাইমুল চৌধুরী, তথ্য ও গবেষণা সম্পাদক চন্দন ধর, বন ও পরিবেশ বিষয়ক সম্পাদক মশিউর রহমান চৌধুরী।

সমাবেশের শুরুতে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের পাশাপাশি মওলানা আব্দুল হামিদ খান ভাসানী, হোসেন শহীদ সোহরাওয়ার্দী, শামসুল হকসহ শহীদ ও প্রয়াত নেতাকর্মীদের স্মৃতির প্রতি শ্রদ্ধা জানানো হয়।

সমাবেশের পর শোভাযাত্রা নিয়ে আওয়ামী লীগের নেতাকর্মীরা নগরীর বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করেন। এর আগে সকালে প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে নগরীর দারুল ফজল মার্কেটের দলীয় কার্যালয়ে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে শ্রদ্ধা জানানো হয়।

সারাবাংলা/আরডি/আইই

টপ নিউজ

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর