Saturday 19 Oct 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

ওয়াগনার সেনাদের ঠেকাতে রাশিয়ায় সামরিক তৎপরতা

আন্তর্জাতিক ডেস্ক
২৪ জুন ২০২৩ ১০:৫৬

ভাড়াটে সেনাবাহিনী ওয়াগনার গ্রুপের সেনাদের সঙ্গে রুশ বাহিনীর সংঘর্ষ প্রবল মাত্রায় রূপ নিতে পারে। ওয়াগনার সেনারা ইউক্রেনের রণক্ষেত্র ছেড়ে মস্কো অভিমুখে রওয়ানা দিয়েছে। তাদের ঠেকাতে রাশিয়ার রাস্তায় সামরিক তৎপরতা শুরু হয়েছে।

দেশটির দক্ষিণাঞ্চলীয় শহর রোস্তভ-অন-ডনে ট্যাঙ্ক, সৈন্যবাহী সাঁজোয়া এবং অন্যান্য সামরিক সরঞ্জাম দেখা গেছে। সামাজিক যোগাযোগ মাধ্যমে সামরিক তৎপরতার একাধিক ভিডিও ছড়িয়ে পড়েছে।

বিজ্ঞাপন

ওয়াগনার গ্রুপের প্রধান ইভজেনি প্রিগোজিনকে সশস্ত্র বিদ্রোহের প্রচেষ্টা চালানোর অভিযোগে অভিযুক্ত করার পরে এমন তৎপরতা নজরে পড়েছে। এর আগে ইভজেনি প্রিগোজিন মস্কোর সামরিক নেতৃত্ব উৎখাতের প্রতিশ্রুতি ব্যক্ত করে একটি বার্তা সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে দেন। রুশ সংবাদমাধ্যম আরটির খবর।

বার্তায় ওয়াগনার প্রধান বলেন, ইউক্রেনের যুদ্ধক্ষেত্র ছেড়ে তার সেনারা মস্কোর দিকে রওয়ানা হয়েছে। ওয়াগনার সেনাদের সামনে কোনো শক্তি বাঁধা হয়ে দাঁড়ালে তিনি তা গুঁড়িয়ে দেবেন। মস্কোতে তিনি রাশিয়ার সামরিক কর্মকর্তাদের শাস্তি দিতে চান বলে জানিয়েছেন।

শনিবার সকালে প্রকাশিত একটি ভিডিওতে দেখা গেছে, দুটি ট্যাঙ্ক একটি রাস্তার মধ্যে পার্ক করা হয়েছে। এসময় বেশ কয়েকজন পদাতিক সৈন্য ট্যাঙ্কগুলোর পাশে ছিল। ভিডিওতে দূর থেকে একটি সামরিক ট্রাক এবং সাঁজোয়া যান দেখা গেছে। ভিডিওটি রাশিয়ার দক্ষিণ সামরিক জেলার সদর দফতরের কাছে শ্যুট করা হয়েছে।

আরেকটি ক্লিপে দেখা যায়, একটি সারিতে বেশ কয়েকটি রাশিয়ান যুদ্ধ ট্যাঙ্ক এবং একটি সাঁজোয়া কর্মীবাহী গাড়ি রয়েছে। এর পেছনে রয়েছে আরও কয়েকটি সাঁজোয়া যান, জ্বালানি ও সামরিক সরঞ্জামবাহী গাড়ি।

বিজ্ঞাপন

এদিকে লিপেটস্ক অঞ্চলের গভর্নর জানিয়েছেন, লিপেটস্ক এবং ভোরোনেজ অঞ্চলের মধ্যে দিয়ে যাওয়া এম৪ মহাসড়ক বন্ধ করে দেওয়া হয়েছে। এর আগে তিনি জানিয়েছিলেন, রাশিয়ার সামরিক বহর এই মহাসড়কে চলাচল করছে। উল্লেখ্য, এম৪ মহাসড়ক রাশিয়ার দক্ষিণাঞ্চলের সঙ্গে মস্কোকে সংযোগকারী মহাসড়ক। রাশিয়ার দক্ষিণাঞ্চলের বেশিরভাগ এলাকার সাধারণ মানুষদের বাড়ির ভিতর থাকার অনুরোধ জানিয়েছে স্থানীয় কর্তৃপক্ষ।

ওয়াগনার গ্রুপের বিদ্রোহ ঠেকাতে মস্কোতে সামরিক বাহিনী সতর্ক অবস্থানে রয়েছে। শহরজুড়ে টহল দিচ্ছে সামরিক যান। শহরের প্রবেশমুখে বেসামরিক নাগরিকদের চলাচল সীমিত করা হয়েছে।

আরও পড়ুন 

অস্ত্রসমর্পণের জন্য সুরোভিকিনের আহ্বান

রাশিয়ান যৌথ বাহিনীর ডেপুটি কমান্ডার জেনারেল সের্গেই সুরোভিকিন ওয়াগনার যোদ্ধাদের অস্ত্রসমর্পণের আহ্বান জানিয়েছেন। শুক্রবার রাতে এক বার্তায় সুরোভিকিন জানান, তিনি কেবলই ইউক্রেনের যুদ্ধক্ষেত্র থেকে মস্কোতে ফিরেছেন।

তিনি ওয়াগনারের উদ্দেশে বলেন, ‘আমি ওয়াগনার পিএমসির যোদ্ধা ও কমান্ডারদের কাছে আবেদন করছি, আমরা একসঙ্গে কঠিন পথে হেঁটেছি। আমরা একসঙ্গে লড়েছি, একসঙ্গে ঝুঁকি নিয়েছি, একসঙ্গে পরাজয় সহ্য করেছি এবং একসঙ্গে জিতেছি। আমরা একই রক্তের মানুষ। আমরা যোদ্ধা। আমি আপনাদের থামতে অনুরোধ করছি। শত্রুরা শুধু আমাদের অভ্যন্তরীণ রাজনৈতিক পরিস্থিতি খারাপ হওয়ার অপেক্ষায় আছে। আমাদের দেশের জন্য এই কঠিন সময়ে শত্রুদের হয়ে খেলা উচিত নয়।’

সুরোভিকিন ওয়াগনার সেনাদের আহ্বান জানিয়ে বলেন, ‘খুব দেরি হওয়ার আগে আইনত নির্বাচিত কর্তৃপক্ষের কাছে অস্ত্র সমর্পণ করার অনুরোধ করছি। আপনারা ব্যারাকে ফিরে যান। অভিযোগগুলো শান্তিপূর্ণভাবে সমাধান করুন।’

গোটা পরিস্থিতি সম্পর্কে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনকে জানিয়েছে মস্কোর সামরিক নেতৃত্ব।

 

সারাবাংলা/আইই

ওয়াগনার গ্রুপ টপ নিউজ

বিজ্ঞাপন
সর্বশেষ

নাটোরে সড়ক দুর্ঘটনায় নিহত ২
১৯ অক্টোবর ২০২৪ ১২:৩৪

সম্পর্কিত খবর