Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

যুক্তরাষ্ট্রে পালানোর সময় পিপলস ব্যাংকের চেয়ারম্যান গ্রেফতার


২৪ জুন ২০২৩ ১২:৪৬

আবুল কাশেম, ছবি: সংগৃহীত

ঢাকা: যুক্তরাষ্ট্রে পালানোর সময় অর্থপাচার মামলার আসামি ও প্রস্তাবিত পিপলস ব্যাংকের চেয়ারম্যান আবুল কাশেমকে গ্রেফতার করেছে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী। এর আগে তার বিদেশ যাত্রায় নিষেধাজ্ঞা দেওয়া হয়।

গতকাল শুক্রবার (২৩ জুলাই) সিআইডির ফিনান্সিয়াল ক্রাইম ইউনিটের পরিদর্শক মো. মনিরুজ্জামান এ তথ্য নিশ্চিত করেন। এর আগে, গত বুধবার (২১ জুন) মধ্যরাতে হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর থেকে তাকে গ্রেফতার করে ইমিগ্রেশন পুলিশ।

বিজ্ঞাপন

মামলার তদন্ত কর্মকর্তা মনিরুজ্জামান বলেন, আবুল কাশেম একজন আওয়ামী লীগ নেতা। তিনি যুক্তরাষ্ট্রে পালিয়ে যাচ্ছিলেন। গত বুধবার রাতে যুক্তরাষ্ট্রে পালানোর সময় বিমানবন্দরে তাকে গ্রেফতার করে ইমিগ্রেশন পুলিশ। পরে তাকে আমাদের কাছে হস্তান্তর করা হয়।

তিনি আরও বলেন, জিজ্ঞাসাবাদের জন্য আবুল কাশেমের রিমান্ড আবেদন বৃহস্পতিবার (২২ জুন) আদালতে পাঠানো হয়। আদালত ২৫ জুন শুনানির তারিখ ধার্য্য করেন। একইসঙ্গে আসামিকে কারাগারে পাঠানোর নির্দেশ দেন। রিমান্ড আবেদন মঞ্জুর করলে তাকে জিজ্ঞাসাবাদ করা হবে।

এর আগে, গত ২১ জুন অর্থ পাচারের এক মামলায় আলেশা মার্টের চেয়ারম্যান মো. মঞ্জুর আলম শিকদারসহ চারজনের বিদেশযাত্রায় নিষেধাজ্ঞা দেন আদালত। একইসঙ্গে তাদের সম্পত্তি অবরুদ্ধ করার নির্দেশ দেন আদালত। এর মধ্যে যুক্তরাষ্ট্র আওয়ামী লীগের সহ-সভাপতি আবুল কাশেমও রয়েছেন। অন্যরা হলেন— আলেশা মার্টের ব্যবস্থাপনা পরিচালক ও মঞ্জুর আলমের স্ত্রী সাদিয়া চৌধুরী এবং আলেশা মার্টকে মোটরসাইকেল সরবরাহকারী প্রতিষ্ঠান এস কে ট্রেডার্সের মালিক মো. আল মামুন।

বিজ্ঞাপন

মামলার এজাহারে বলা হয়, প্রস্তাবিত পিপলস ব্যাংক লিমিটেডের পরিচালকের পদ পাওয়ার জন্য এবং শেয়ার বাজারে বিনিয়োগের উদ্দেশ্যে হাজারও গ্রাহকের কাছ থেকে নেওয়া ১০০ কোটি টাকা মঞ্জুর আলম ব্যাংকের চেয়ারম্যান আবুল কাশেমকে দিয়েছিলেন।

তবে আসামি আবুল কাশেম গ্রেফতার হলেও অন্য আসামিরা এখনো পলাতক আছেন বলে জানিয়েছেন তদন্তকারী কর্মকর্তা মনিরুজ্জামান।

আবুল কাশেম পিপলস ব্যাংক যুক্তরাষ্ট্র

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর