Saturday 07 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

ওয়াগনার প্রধানের বাড়ি থেকে ৪০০ কোটি রুবল উদ্ধার

আন্তর্জাতিক ডেস্ক
২৪ জুন ২০২৩ ২২:৫৮

রাশিয়ার ভাড়াটে সেনাবাহিনী ওয়াগনার গ্রুপের প্রতিষ্ঠাতা ইয়েভজেনি প্রিগোজিনের সেন্ট পিটার্সবার্গের বাড়িতে হানা দিয়েছে সেদেশের পুলিশ। এসময় ওয়াগনার প্রধানের বাড়ি থেকে ৪০০ কোটি রুবল বা ৪ কোটি ৭০ লাখ মার্কিন ডলার উদ্ধার করা হয়েছে। রাশিয়ার ইনভেস্টিগেটিভ নিউজ আউটলেট ফন্টাঙ্কা এ খবর প্রকাশ করেছে।

ফন্টাঙ্কার খবরে বলা হয়, ইয়েভজেনি প্রিগোজিনের বাড়ির সামনে একটি পার্ক করা ভ্যান থেকে এ অর্থ উদ্ধার করা হয়। ফন্টাঙ্কার টেলিগ্রাম চ্যানেলে নোটভর্তি উল্লেখ করে কয়েকটি বাক্সের ছবি পোস্ট করা হয়েছে।

প্রিগোজিনের বাড়িতে অনুসন্ধানের নির্দেশ কে দিয়েছে তা স্পষ্ট নয়। উল্লেখ্য, রাশিয়ার বিরুদ্ধে সশস্ত্র বিদ্রোহের অভিযোগে ইয়েভজেনি প্রিগোজিনের বিরুদ্ধে এক ফৌজদারি মামলা দায়ের করেছে রাশিয়ান ফেডারেল সিকিউরিটি সার্ভিস (এফএসবি)। ওয়াগনার চিফের বিরুদ্ধে গ্রেফতারি পরওয়ানাও জারি করা হয়েছে।

ওয়াগনার গ্রুপের টেলিগ্রাম চ্যানেলগুলোর একটিতে এক অডিওবার্তায় প্রিগোজিন তার বাড়িতে অনুসন্ধানের খবরটি নিশ্চিত করেছেন। উদ্ধারকৃত অর্থের বিষয়য়ে তিনি ব্যাখ্যা দিয়ে বলেছেন, একটি ভ্যানে তিনি টাকা রেখেছিলেন। আরও দুটি বাসেও টাকা রাখা হয়েছিল। এসব অর্থ তার গ্রুপের ভাড়াটে সেনাদের বেতনের জন্য বরাদ্দ। এছাড়া সম্প্রতি নিহত ২০০ ওয়াগনার যোদ্ধার পরিবারের ক্ষতিপূরণের টাকাও রয়েছে এতে।

প্রিগোজিন বলেন, গত ১০ বছর ধরে প্রাইভেট মিলিটারি কোম্পানি ওয়াগনার অর্থের বিনিময়ে পরিচালিত হয়ে আসছে।

এর আগে, শুক্রবার রাতে মস্কোর সামরিক নেতৃত্বের বিরুদ্ধে সশস্ত্র বিদ্রোহের ডাক দেন ওয়াগনর প্রধান ইভজেনি প্রিগোজিন। তার বাহিনীর উপর রাশিয়ার সেনাবাহিনী ক্ষেপণাস্ত্র হামলা চালিয়েছে বলে অভিযোগ করেন তিনি। ওই হামলায় ২ হাজার ওয়াগনর সেনা নিহত হয়েছে বলে দাবি করেন প্রিগোজিন।  যদিও রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় এমন অভিযোগ অস্বীকার করেছে।

ওয়াগনার গ্রুপের এই বিদ্রোহে যে কোনো মূল্যে দমন করার অঙ্গীকার ব্যক্ত করেছেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। শেষ খবর পাওয়া পর্যন্ত ওয়াগনার সেনারা মস্কো অভিমুখে ক্রমশ এগিয়ে যাচ্ছে। তারা মস্কো থেকে এখন প্রায় ৪০০ কিলোমিটার দূরে। ওয়াগনার সেনাদের ঠেকাতে মস্কোতে প্রস্তুত রুশ সেনারা। যে কোনো সময় দুই সেনাবাহিনীর সংঘর্ষের আশঙ্কা করছেন বিশ্লেষকরা।

আরও পড়ুন 

সারাবাংলা/আইই

ওয়াগনার


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর