Sunday 29 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

পাকিস্তানে নতুন অর্থবছরের বাজেট পাস

আন্তর্জাতিক ডেস্ক
২৫ জুন ২০২৩ ১৬:১৭

পাকিস্তানের ২০২৩-২৪ অর্থবছরের বাজেট পাস হয়েছে। আন্তর্জাতিক মুদ্রা তহবিলের (আইএমএফ) বেশ কিছু শর্ত অনুযায়ী এই বাজেটে বেশ কিছু সংস্কার এনেছেন পাকিস্তানের অর্থমন্ত্রী ইসহাক দার। আইএমএফ-এর বেইলআউট প্যাকেজ ছাড় পাওয়ার শেষ চেষ্টা হিসেবে এই বাজেটকে দেখছে পাকিস্তান।

নতুন অর্থবছরের বাজেটে করকাঠামোতে বড় পরিবর্তন আনা হয়েছে। বাজেটে ঘাটতি কমানোর দিকেই বেশি মনোযোগ দিয়েছেন অর্থমন্ত্রী। নতুন অর্থবছরে পাকিস্তানের রাজস্ব আয় গত বছরের চেয়ে ২১৫ কোটি রুপি বেশি ধরা হয়েছে। একই বছরে সরকারের ব্যয় কমানো হয়েছে ৮৫ কোটি রুপি।

বিজ্ঞাপন

রোববার (২৫ জুন) পার্লামেন্ট অধিবেশন পূর্ণাঙ্গ কোরাম ছাড়াই বাজেট পাস হয়েছে। বাজেট পাসের সময় পার্লামেন্টে মাত্র ৭২ জন সদস্য উপস্থিত ছিলেন। পররাষ্ট্রমন্ত্রী বিলওয়াল ভুট্টো জারদারি তার বাবা আসিফ আলী জারদারি এবং বিরোধীদলীয় নেতা রাজা রিয়াজ অধিবেশনে অনুপস্থিত ছিলেন।

নতুন অর্থবছরের বাজেটের আকার ১৪ ট্রিলিয়ন রুপির বেশি। এই বাজেটে রাজস্ব আয়ের লক্ষ্যমাত্রা ধরা হয়েছে ৯৪০ বিলিয়ন রুপির বেশি। পেনশন খাতে সরকারের বরাদ্দ ৮০১ বিলিয়ন রুপি।

নতুন বাজেটে জিডিপি প্রবৃদ্ধির লক্ষ্যমাত্রা ধরা হয়েছে ৩.৫ শতাংশ। মূল্যস্ফীতি ২১ শতাংশ রাখার লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে বাজেটে। উল্লেখ্য, পাকিস্তানে চলতি অর্থবছরে গড় মূল্যস্ফীতি ৩৭ শতাংশের বেশি।

সারাবাংলা/আইই

টপ নিউজ পাকিস্তান পার্লামেন্ট পাকিস্তানের বাজেট

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর