Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

বোনাস হয়নি সাড়ে ৪ হাজার কারখানায়, মে মাসের বেতন বাকি ৩০৩টিতে

সিনিয়র করেসপন্ডেন্ট
২৫ জুন ২০২৩ ১৯:৪৮

ঢাকা: পোশাকসহ দেশের ৪ হাজার ৫৯৩টি শিল্প কারখানায় এখনও ঈদের বোনাস হয়নি। এখন পর্যন্ত বোনাস হয়নি ৪৬ শতাংশের বেশি কারখানায়। এদিকে মে মাসের বেতন বাকি আছে ৩০৩ টি কারখানায়। আর জুন মাসের ১৫ দিনের বেতন হয়েছে ৯৮৪ টি কারখানাতে।

রোববার (২৫ জুন) প্রকাশিত শিল্প পুলিশের সর্বশেষ প্রতিবেদন থেকে এসব তথ্য জানা গেছে। দুপুর ২টা পর্যন্ত বিভিন্ন কারখানার তথ্য আপডেট করে এমন তথ্য দিয়েছে শিল্প পুলিশ। তবে বিকেলে বিভিন্ন কারখানায় বেতন বোনাস পরিশোধ করা হয়েছে। সে হিসাবে বেতন বোনাস পরিশোধ করা কারখানার সংখ্যা আরও বাড়বে।

বিজ্ঞাপন

উদ্যোক্তার বলছেন, আগামীকালের মধ্যে দেশের সব কারখানায় বেতন বোনাস পরিশোধ করা হবে।

দেশের পোশাক মালিকদের সংগঠন বিজিএমইএ’র সহ সভাপতি শহীদুল্লাহ আজীম সারাবাংলাকে বলেন, ‘আমাদের তালিকাভুক্ত ৯৮.৫ শতাংশ কারখানায় মে মাসের বেতন হয়ে গেছে। অধিকাংশ কারখানায় বোনাস হয়ে গেছে। আগামীকালকের মধ্যে সব কারখানায় বেতন বোনাস হয়ে যাবে।’

জানতে চাইলে নীটওয়্যার মালিকদের সংগঠন বিকেএমইএ’র নির্বাহী সভাপতি মোহাম্মদ হাতেম সারাবাংলাকে বলেন, ‘প্রায় অধিকাংশ কারখানায় এরইমধ্যে মে মাসের বেতন দেওয়া হয়ে গেছে। বোনাস দেওয়া চলছে। কিছু কারখানায় বোনাস দিতে সমস্যা হচ্ছে।’

তিনি বলেন, ‘আমরা এখনও প্রণোদনার টাকা পাইনি। গত তিন মাসে রফতানির প্রণোদনা বাবদ ৩ হাজার কোটি টাকা বাংলাদেশ ব্যাংকে আটকে আছে। তার মধ্যে মাত্র ১৪০০ কোটি টাকা পেয়েছে পোশাক মালিকরা। বাকি ১৬০০ কোটি টাকা পেতে আমি বাংলাদেশ ব্যাংককে চিঠি দিয়েছি। সেই টাকা ছাড় হলেও শ্রমিকদের বোনাস দেওয়া সহজ হতো। তবে কষ্টে থাকলেও পোশাক মালিকরা বেতন বোনাস দেওয়ার সর্বোচ্চ চেষ্টা চালিয়ে যাচ্ছেন। কালকের মধ্যে প্রায় সব শ্রমিক বেতন বোনাস পেয়ে যাবে।’

বিজ্ঞাপন

শিল্প পুলিশের তথ্যমতে, পোশাকসহ দেশের ৯ হাজার ৯১৫ টি কারখানার মধ্যে বোনাস পরিশোধ হয়েছে ৫৩২২ টিতে। রোববার পর্যন্ত বোনাস হয়নি ৪ হাজার ৫৯৩ টি কারখানায়। বোনাস পরিশোধ হয়েছে ৫৩ দশমিক ৬৮ শতাংশ কারখানায়। তবে এখনও বোনাস হয়নি ৪৬ দশমিক ৩২ শতাংশ কারখানায়।

তথ্য অনুযায়ী— বিজিএমইএ’র তালিকাভুক্ত ১ হাজার ৬২৪টি পোশাক কারখানার মধ্যে বোনাস দেওয়া হয়েছে ৯৬৩ টিতে, বোনাস হয়নি ৬৬১টি কারখানায়। এখনও বিজিএমইএ’র ৪০.৭০ শতাংশ কারখানায় বোনাস হয়নি, বোনাস হয়েছে ৫৯ দশমিক ৩০ শতাংশ কারখানায়। এদিকে বিকেএমইএ’র ৬৯৯টি কারখানার মধ্যে বোনাস হয়েছে ৪১৭ টিতে, বোনাস হয়নি ২৮২টিতে। বোনাস হয়েছে ৫৯ দশমিক ৬৬ শতাংশ কারখানায়। এখনও বোনাস বকেয়া রয়েছে ৪০ দশমিক ৩৪ শতাংশ কারখানায়।

এদিকে, বিটিএমএ’র ৩৫৯টি কারখানার মধ্যে ২০৬টি তে বোনাস হয়েছে, বোনাস হয়নি ১৫৩ টিতে। বোনাস হয়েছে ৫৭ দশমিক ৩৮ শতাংশ কারখানায় ও বোনাস হয়নি ৪২ দশমিক ৬২ শতাংশ কারখানায়। সবমিলিয়ে পোশাকসহ শিল্প কারখানায় এখনও ৪৬ দশমিক ৩২ শতাংশ কারখানায় বোনাস বকেয়া রয়েছে।

এদিকে, দেশের ৯ হাজার ৯১৫টি শিল্প কারখানার মধ্যে মে মাসের বেতন হয়েছে ৯ হাজার ৬১২ টিতে। এখনও মে মাসের বেতন হয়নি ৩০৩ টি কারখানায়। বেতন না হওয়ার হার ৩ দশমিক ০৬ শতাংশ। মে মাসের বেতন হয়েছে ৯৬ দশমিক ৯৪ শতাংশ কারখানায়।

শিল্প পুলিশের তথ্যমতে, পোশাক মালিকদের সংগঠন বিজিএমইএ’র তালিকাভুক্ত ১ হাজার ৬২৪ টি কারখানার মধ্যে এখনও মে মাসের বেতন হয়নি ৬৯টিতে। বিকেএমইএ’র ৬৯৯টি কারখানার মধ্যে ৩২ টি তে মে মাসের বেতন হয়নি। বিটিএমএ’র ৩৫৯ টি কারখানার মধ্যে ১৮ টিতে এখনও মে মাসের বেতন বকেয়া রয়েছে। বেপজার তালিকাভুক্ত ৩টি কারখানায় এখনও বেতন হয়নি। দেশের ৯০টি পাটকলের কোনোটিতেই মে মাসের বেতন বকেয়া নেই। দেশের অন্যান্য ৬ হাজার ৭৫১টি কারখানার মধ্যে ১৮১টিতে মে মাসের বেতন হয়নি।

শিল্প পুলিশের তথ্য থেকে আরও জানা গেছে, জুন মাসের ১৫ দিনের বেতন হয়েছে ৯৮৪টি কারখানাতে। ৯৯১৫ টি কারখানার মধ্যে বেতন হয়নি ৮৯৩১ টিতে। বিজিএমইএ’র ৮২ টি কারখানাতে জুন মাসের ১৫ দিনের বেতন হয়েছে। পোশাক খাতের অন্য দুই সংগঠন বিকেএমইএ ও বিটিএমএ’র ৫২ ও ৩০ টি কারখানায় জুন মাসের ১৫ দিনের বেতন হয়েছে। সব মিলিয়ে জুন মাসের ১৫ দিনের বেতন হয়েছে প্রায় ১০ শতাংশ কারখানায়, বেতন হয়নি ৯০ শতাংশ কারখানায়।

সারাবাংলা/ইএইচটি/একে

পোশাক কারখানা বেতন বাকি বোনাস বাকি শিল্প কারখানা

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর