Friday 06 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

হাটে গরু বেশি ক্রেতা কম

স্টাফ করেসপন্ডেন্ট
২৫ জুন ২০২৩ ২২:৩৫

ঢাকা: রাজধানীর সাঈদনগর গরুর হাটে ট্রাকে ট্রাকে আসছে গরু। তবে হাটে ক্রেতাদের সমাগম এখনও শুরু হয়নি। বিক্রেতারা বলছেন, হাট পুরোপুরি জমে উঠতে আরও দুই একদিন সময় লাগবে।

রোববার ( ২৫ জুন) বিকেলে রাজধানীর নতুন বাজার সংলগ্ন সাঈদনগর গরুর হাট সরেজমিনে ঘুরে দেখা গেছে, হাটে প্রচুর গরু উঠেছে। কয়েকজনকে দেখা গেলো তারা ঘুরে ঘুরে গরু দেখছেন আর দরদাম করছেন। কিন্তু তারা কিনতে নয়, দাম যাচাই করতে এসেছেন। 

সাঈদনগর গরুর হাটে পাবনা থেকে দুই ট্রাকে ৩৮টি গরু নিয়ে এসেছেন ইন্দু ব্যাপারি। তিনি সারাবাংলাকে বলেন, আমি ৩৮টি গরু এনেছি। গতকাল বিকেলে হাটে আসার পর থেকে এখন পর্যন্ত মাত্র তিনটি গরু বিক্রি হয়েছে। আমার কাছে ২ লাখ থেকে ৮ লাখ টাকার গরু আছে।

তিনি বলেন, বেশিরভাগ মানুষই এখন হাটে আসছে দাম জানার জন্য। হাট জমতে আরও দুই-একদিন সময় সময় লাগবে। গতবারও এসেছিলাম এই হাটে। সেই আশা থেকে এবারও আসা। এবার হাটে গরু বেশ বেশি। সামনে ২-৩ দিনে বোঝা যাবে বাজার পরিস্থিতি।

সাঈদনগর গরুর হাটে গরু কিনতে এসেছেন গুলশানের বাসিন্দা রাশেদ হাসান। তিনি বলেন, হাটে দুই লাখ টাকার নিচে গরু নেই। বেশির ভাগ গরু বড়। দামও হাঁকাচ্ছেন বেশ বেশি। পরিবার নিয়ে এসেছি। এখনও পছন্দ হয়নি গরু। বাচ্চাদের পছন্দের মত গরু কিনব। তবে দামে না পড়লে হয়তো আজকে কেনা হবে না।

হাটে বগুড়া থেকে ১৩টি গরু এনেছেন রাকিব ব্যাপারি। বেচাকেনা হয়েছে কিনা জানতে চাইলে তিনি সারাবাংলাকে বলেন, এখনও বিক্রি করতে পারিনি। হাটে ক্রেতা বেশি। কিন্তু বিক্রি কম। হাটতো মাত্র শুরু হলো। জমতে আরও কিছুটা সময় লাগবে।

তিনি বলেন, সাধারণত ঈদের দুই একদিন হাট জমে। গতবারও তাই হয়েছিলো। গতবার ঈদের আগের দিন আমার সব গরু বিক্রি হয়ে গিয়েছিল।

কত টাকা দামের গরু এনেছেন জানতে চাইলে তিনি বলেন, আমার কাছে সাড়ে তিন লাখ টাকা থেকে সাত লাখ টাকার গরু আছে। আমার নিজের খামারের গরু। সারাবছর ধরে গরুগুলো লালনপালন করা হয়। এরপর সেগুলো কোরবানির ঈদের সময় বিক্রি করার জন্য ঢাকাতে আনা হয়। আশা করছি এবার ভাল দাম পাবো। যদি গরুগুলো বিক্রি করতে না পারি তাহলে পথে বসতে হবে। বছর জুড়ে ধারদেনা করে গরুগুলো বড় করা হয়েছে।

হাটে গরু কিনতে এসে ফিরে যাচ্ছিলেন রাজিব হাসান। কথা হলে তিনি সারাবাংলাকে বলেন, গরুর দামতো বেশ চড়া। আমাদের বাজেট দুই লাখ টাকা। এই টাকায়তো গত বছর বেশ বড়সড় গরুই কিনেছিলাম। কিন্তু এবার তো দেখছি এই টাকায় হবে না। যে গরু পচ্ছন্দ হচ্ছে সেগুলোর দাম তিন বা সাড়ে তিন লাখ টাকা চাচ্ছে। তাই সাঈদনগর হাট থেকে গরু কেনা হলো না। অন্যহাটে দেখব। দেখি কি হয়?

সাঈদনগর হাটের ইজারাদার মো. সিদ্দিকুর রহমান বলেন, হাট মাত্র শুরু হয়েছে। এখন কেনাবেচা কম। আশা করি দুই-একদিনের মধ্যে হাট জমে উঠবে।

তিনি বলেন, এবার হাটে মাঝারি ও বড় গরুই বেশি। কিন্তু অনেকের চাহিদা থাকে ছোট গরু।  তাই অনেকেই হতাশ। কিন্তু এখানে তো আমাদের কিছু নেই।

ক্রেতা-বিক্রেতাদের নিরাপত্তার বিষয়ে তিনি বলেন, ক্রেতা-বিক্রেতাদের সার্বিক নিরাপত্তায় আমাদের স্বেচ্ছাসেবকরা কাজ করছে। আর আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যরাতো আছেই। তারা সার্বক্ষণিক হাট মনিটরিং করছেন।

সারাবাংলা/এসজে/এনইউ

টপ নিউজ


বিজ্ঞাপন
সর্বশেষ

বাংলাদেশ-ভারত টেস্টে হামলার হুমকি!
৬ সেপ্টেম্বর ২০২৪ ২১:৩৫

সালমান শাহ্‌ স্মরণে মিলাদ মাহফিল
৬ সেপ্টেম্বর ২০২৪ ২০:০৩

নাফ নদীর মোহনায় ২ শিশুর মরদেহ উদ্ধার
৬ সেপ্টেম্বর ২০২৪ ১৯:৪৯

সম্পর্কিত খবর