Friday 06 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

রিজার্ভ বেড়ে ৩০.৮৫ বিলিয়ন ডলার

স্পেশাল করেসপন্ডেন্ট
২৫ জুন ২০২৩ ২৩:৪৯

ঢাকা: আবারও বাড়তে শুরু করেছে বাংলাদেশ ব্যাংকের বৈদেশিক মুদ্রার রিজার্ভ। রোববার (২৫ জুন) বাংলাদেশ ব্যাংকের রিজার্ভ বেড়ে ৩০ দশমিক ৮৫ বিলিয়ন ডলারে উন্নীত হয়েছে। বাংলাদেশ ব্যাংক সূত্রে এ তথ্য পাওয়া গেছে।

জানা গেছে, পবিত্র ঈদুল আজহা উপলক্ষে চলতি জুন মাসে প্রবাসীদের পাঠানো রেমিট্যান্স প্রবাহ বেড়েছে। ফলে বাংলাদেশ ব্যাংকের রিজার্ভ ৩০ বিলিয়ন ডলার ছাড়িয়েছে। চলতি জুনের ২৩ দিনে প্রবাসীরা ১৭৯ কোটি ৬৬ লাখ ৪০ হাজার ডলার রেমিট্যান্স পাঠিয়েছেন। এই ধারা অব্যাহত থাকলে মাস শেষে চলতি অর্থবছরে তৃতীয় বারের মতো রেমিট্যান্স ২ বিলিয়ন ডলার ছাড়িয়ে যাবে।

জানা গেছে, গত বুধবার (২১ জুন) রিজার্ভ ২৯ বিলিয়নের ঘর অতিক্রম করে ৩০ দশমিক ২ বিলিয়ন ডলারে উন্নীত হয়। গত বৃহস্পতিবার তা (২২ জুন) আরও বেড়ে ৩০ দশমিক ৩০ বিলিয়ন ডলারে উঠে আসে। এর আগে গত ৮ মে এশিয়ান ক্লিয়ারিং ইউনিয়নের (আকু) মার্চ ও এপ্রিল মাসের আমদানি দায় ১ দশমিক ১ বিলিয়ন ডলার পরিশোধের পর রিজার্ভ কমে ২৯ দশমিক ৭ বিলিয়ন ডলারে নেমে গিয়েছিল। যা ২০১৬ সালের এপ্রিলের পর বাংলাদেশ ব্যাংকের রিজার্ভের সর্বনিম্ন অবস্থান।

বাংলাদেশ ব্যাংকের তথ্যানুযায়ী, ২০১৬ সালের এপ্রিলে প্রথমবারের মতো রিজার্ভ ২৯ বিলিয়ন ডলারের ঘর অতিক্রম করে। ওই বছর শেষে রিজার্ভ ৩০ বিলিয়ন ডলার ছাড়িয়ে যায়। ২০১৭ সালের সেপ্টেম্বরে রিজার্ভ ছিল ৩৩ দশমিক ৬৮ বিলিয়ন ডলার, ২০২১ সালের ২৪ জুন ৩৫ বিলিয়ন ডলারে, ২০২০ সালের ৮ অক্টোবর ৪০ বিলিয়ন ডলার, এরপর ২০২১ সালের ৩ মে রিজার্ভ ৪৫ বিলিয়ন ডলারে এবং ২০২১ সালের ২৪ আগস্ট রেকর্ড ৪৮ দশমিক শূন্য ৪ বিলিয়ন ডলারে উন্নীত হয়। এরপর থেকে ধারাবাহিকভাবে কমতে শুরু করে বাংলাদেশ ব্যাংকের রিজার্ভ।

উল্লেখ্য, প্রবাসীদের পাঠানো রেমিট্যান্স, রফতানি আয়, বিভিন্ন দেশ ও আন্তর্জাতিক সংস্থা থেকে প্রাপ্ত ঋণ ও অনুদান, বিদেশি বিনিয়োগ থেকে প্রাপ্ত ডলার রিজার্ভ তৈরি হয়। অন্যদিকে, সরকারি-বেসরকারি আমদানি ব্যয়, ঋণের সুদ বা কিস্তি পরিশোধ, বিদেশি কর্মীদের বেতন-ভাতা, পর্যটক বা শিক্ষার্থীদের পড়াশোনাসহ বিভিন্ন খাতে যে ব্যয় হয়, তার মাধ্যমে বিদেশি মুদ্রা চলে যায়। এভাবে আয় ও ব্যয়ের পর যে ডলার থেকে যায় সেটাই রিজার্ভ।

সারাবাংলা/জিএস/পিটিএম

কেন্দ্রীয় ব্যাংকের রিজার্ভ বাংলাদেশ ব্যাংক


বিজ্ঞাপন
সর্বশেষ

বাংলাদেশ-ভারত টেস্টে হামলার হুমকি!
৬ সেপ্টেম্বর ২০২৪ ২১:৩৫

সম্পর্কিত খবর