Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

ওয়াগনার বিদ্রোহের পর ফ্রন্টলাইনে গেলেন সের্গেই শোইগু

আন্তর্জাতিক ডেস্ক
২৬ জুন ২০২৩ ১৪:৩৯

ওয়াগনার গ্রুপের বিদ্রোহের পর প্রথম প্রকাশ্যে আসলেন রাশিয়ার প্রতিরক্ষামন্ত্রী সের্গেই শোইগু। সোমবার (২৬ জুন) ইউক্রেন যুদ্ধের ফ্রন্টলাইনের কমান্ড পোস্টে দেখা গেছে তাকে। রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয়ের এক বিবৃতিতে এ কথা জানানো হয়। কমান্ড পোস্টে ধারণকৃত একটি ভিডিওতে শোইগুকে দেখা যায়।

রুশ প্রতিরক্ষা মন্ত্রণালয় জানিয়েছে, পরিদর্শনের সময় শোইগু কমান্ডার কর্নেল জেনারেল ইভজেনি নিকিফোরভের কাছ থেকে ফ্রন্টলাইনের পরিস্থিতি, ইউক্রেনের কৌশল এবং রুশ সামরিক বাহিনীর পরিচালিত অভিযান কার্যক্রম সম্পর্কে প্রতিবেদন শুনেছেন।

বিজ্ঞাপন

এসময় শোইগু যুদ্ধক্ষেত্রে রুশ সেনাদের জন্য প্রয়োজনীয় সমস্ত কিছু সরবরাহ করার আশ্বাস দেন।

উল্লেখ্য, শুক্রবার রাতে মস্কোর সামরিক নেতৃত্বের বিরুদ্ধে সশস্ত্র বিদ্রোহের ডাক দেন ভাড়াটে সেনাবাহিনী ওয়াগনার গ্রুপের প্রধান ইভজেনি প্রিগোজিন। তার বাহিনীর উপর রাশিয়ার সেনাবাহিনী ক্ষেপণাস্ত্র হামলা চালিয়েছে বলে অভিযোগ করেন তিনি। আর এ কাজে তিনি দায়ী করেন  রাশিয়ার প্রতিরক্ষামন্ত্রী সের্গেই শোইগুকে। তিনি মস্কো গিয়ে শোইগুকে শাস্তি দেওয়ার কথাও বলেছিলেন।

ইউক্রেন যুদ্ধের রাশিয়ার ব্যর্থতার জন্য কয়েক মাস ধরে প্রতিরক্ষামন্ত্রী সের্গেই শোইগুকে দায়ী করে আসছিলেন ওয়েগনার বস প্রিগোজিন। তার মতে, ইউক্রেন যুদ্ধে হাজার হাজার রুশ সেনার প্রাণহানির জন্য শোইগুর ভুল রণকৌশল ও অব্যবস্থাপনা দায়ী। শনিবার সশস্ত্র বিদ্রোহের ডাক দিয়ে মস্কো অভিমুখে অভিযান চালানোর সময় প্রিগোজিনের দাবি ছিল, প্রতিরক্ষা মন্ত্রণালয় থেকে সের্গেই শোইগুকে বরখাস্ত করা। তবে দৃশ্যত তার এ দাবি মেনে নেননি রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন।

বিজ্ঞাপন

আরও পড়ুন 

সারাবাংলা/আইই

ওয়াগনার টপ নিউজ সের্গেই শোইগু

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর