Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

পুরনো ডিজাইনে নতুন সার গুদাম নির্মাণে সুফল মিলছে কম

জোসনা জামান, স্টাফ করেসপন্ডেন্ট 
২৮ জুন ২০২৩ ০৮:৫৯

ঢাকা: পুরাতন ডিজাইনে নতুন সার গুদাম তৈরি করায় সুফল মিলছে কম। এছাড়া আগের ডিজাইন অনুযায়ী বিদ্যমান বিএডিসি সার গুদামের আকার অনেক বড় এবং এতে দৈর্ঘ্যরে মাঝ বরাবর দু’পাশে দুই দরজা আছে। যেটি ব্যবহার করে শ্রমিকদের পক্ষে সারের বস্তা লোডিং-আনলোডিং করা খুবই কষ্টকর, সময় ও ব্যয় সাপেক্ষ ব্যাপার। সেই সঙ্গে সারের বস্তা সাজিয়ে রাখার পর বের করার সময় শুরু থেকেই বের করতে হয়। ফলে যেসব বস্তা ভেতরে থাকে সেগুলো বের করতে অনেক সময় চলে যায়। ‘বিএডিসির বিদ্যমান সার গুদামগুলোর রক্ষণাবেক্ষণ, পুনর্বাসন ও সার ব্যবস্থাপনা কার্যক্রম জোরদারকরণ’ শীর্ষক প্রকল্পে উঠে এসেছে এমন চিত্র।

বিজ্ঞাপন

শেষ হওয়া এ প্রকল্পের প্রভাব মূল্যায়ন করেছে বাস্তবায়ন, পরিবীক্ষণ ও মূল্যায়ন বিভাগ (আইএমইডি)। এর খসড়া প্রতিবেদন পর্যালোচনা করে পাওয়া যায় এসব তথ্য। এতে বলা হয়েছে, প্রকল্পের অধীনে এবং বর্তমান বিএডিসির বিদ্যমান পুরাতন সার গুদামের ডিজাইন অনুযায়ী সার গুদাম নির্মাণ করা হয়েছে। কিন্তু বর্তমানে এই ধরনের সার গুদামের ডিজাইন কিছু পরিবর্তন আনা দরকার ছিল, যাতে করে সার গুদামে সারের ধারণ ক্ষমতা বৃদ্ধি করা যায়।

বিজ্ঞাপন

প্রতিবেদন প্রসঙ্গে আইএমইডির সচিব আবুল কাশেম মো. মহিউদ্দিন সারাবাংলাকে বলেন, ‘এবছর আমরা শুধু প্রতিবেদন পাঠিয়ে দিয়েই কাজ শেষ করবো না। প্রকল্পের মধ্যে যেসব ক্রুটি-বিচ্যুতি ধরা পড়ছে সেগুলোসহ যেসব সংশোধন করার প্রয়োজন সেগুলোর জন্য আলাদা চিঠি তৈরি করবো। সেই চিঠি সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের সচিব বরাবর পাঠানো হবে।’

প্রতিবেদনে বলা হয়েছে, প্রকল্পটি ৬৪টি জেলার ১১৬টি উপজেলায় বাস্তবায়িত হয়েছে। এটির অধীনে মোট ১৭টি নতুন প্রি-ফেব্রিকেটেড গুদাম নির্মাণ এবং ১১৫টি বিদ্যমান বিএডিসি সার গুদাম মেরামত ও সংস্কারের মাধ্যমে মোট ৭০ হাজার মেট্রিক টন ধারণ ক্ষমতা বৃদ্ধি পেয়েছে। ফলে প্রকল্পের মাধ্যমে দেশে নন-ইউরিয়া সারের প্রাচুর্যতা বেড়েছে।

প্রকল্পের ডিপিপি (উন্নয়ন প্রকল্প প্রস্তাব) তৈরির সময় সঠিকভাবে প্রকল্পের আর্থিক পরিকল্পনা করা উচিত ছিল। যেন তা সঠিকভাবে প্রকল্প চলাকালীন সময়ে প্রকল্প পরিচালকের মাধ্যমে ব্যয় করা সম্ভব হয়। প্রকল্পে পরিকল্পনা ও অর্জনের মধ্যে অসামঞ্জস্যতা ছিল।

অধিকাংশ বিএডিসি সার গুদামের চারপাশে ট্রাক চলাচলের জন্য রাস্তার প্রশস্ততা কম। আবার কিছু কিছু সার গুদামের পাশের রাস্তা নেই। তবে সারের বস্তা লোডিং-আনলোডিংয়ের কাজে নিয়োজিত ট্রাকের চলাচলের জন্য প্রশস্ত ও কংক্রিটের রাস্তা প্রয়োজন।

প্রকল্পের কার্যক্রমের ফলে সারাদেশে বিএডিসি সারগুদামে নন-ইউরিয়া সারের জন্য চাহিদার বিপরীতে বরাদ্দ কম পাওয়া গেছে। এ বিষয়ে উপজেলা কৃষি কর্মকর্তা আইএমইডিকে জানান, বর্তমানে কেন্দ্রীয় পর্যায় হতে সারের বরাদ্দ চাহিদার বিপরীতে কম হওয়ায় এমনটি হচ্ছে।

প্রতিবেদনে বলা হয়েছে প্রকল্পটি শেষ হয়েছে সারা দেশে কৃষক পর্যায়ে নন-ইউরিয়া সারের সরবরাহ বাড়ানো এবং সঠিক মূল্যে কৃষকের কাছে পৌঁছে দেওয়ার উদ্দেশে। তবে অনেক ক্ষেত্রে খুচরা পর্যায়ে এসব সারের মূল্য বেশি হয়ে থাকে। এর পিছনে মূল কারণ হিসাবে ডিলাররা জানান, অনেক ক্ষেত্রে সার গুদাম এলাকা হতে ডিলার পয়েন্ট বা খুচরা পয়েন্টের দূরত্ব বেশি হওয়ায় দাম বেশি পড়ে।

আইএমইডির প্রতিবেদনে প্রকল্পের দুর্বল দিক সম্পর্কে বলা হয়েছে, বিএডিসির সার গুদামগুলোতে দীর্ঘদিন সার সংরক্ষণ করে রাখা হয়। এছাড়া সার বিতরণ ব্যবস্থা আধুনিকায়ন বা সফটওয়্যারের মাধ্যমে না করা। গুদামগুলো নিয়মিত সংস্কার না করা এবং গুদামের দরজায় সেডের ব্যবস্থা না রাখা।

সূত্র জানায়, পুরাতন গুদাম সংস্কার এবং নতুন গুদাম নির্মাণে ব্যয় বেড়েছে ৯.৯৫ শতাংশ। প্রকল্পটির মূল অনুমোদিত ব্যয় ছিল ১৩৪ কোটি ৩০ লাখ ৯০ হাজার টাকা। প্রথম সংশোধনীর মাধ্যমে ১৩ কোটি ৩৫ লাখ ৯৪ হাজার টাকা বেড়ে দাঁড়ায় ১৪৭ কোটি ৬৬ লাখ ৮৪ হাজার টাকা। প্রকল্পটি বাস্তবায়নের পর ক্ষমতার অতিরিক্ত ৫০ হাজার মেট্রিক টন ধারণ ক্ষমতা বৃদ্ধির প্রত্যাশা ছিল।

বিদ্যমান গুদামগুলোর সংরক্ষণ পরিবেশ উন্নয়নের মাধ্যমে গুণগতমানসম্পন্ন সার বিতরণ নিশ্চিত করা হয়। অফিস সরঞ্জাম ও লজিস্টিক্স সরবরাহের মাধ্যমে সার ব্যবস্থাপনা কার্যক্রম জোরদার করা এবং মোবাইল বা অনলাইন সফটওয়্যার ব্যবহারের মাধ্যমে সার ব্যবস্থাপনা কার্যক্রম ডিজিটালাইজড করা হবে বলে আশা করেছিলেন সংশ্লিষ্টরা। বিদ্যমান সার গুদামগুলোর ধারণক্ষমতা প্রয়োজনের তুলনা অপর্যাপ্ত হওয়ায় এবং গুদামগুলো ব্যবহার অনুপযোগী হওয়ায় পুরাতন গুদাম সংস্কার এবং নতুন গুদাম নির্মাণের জন্য ২০১৩ সালের ৮ অক্টোবর একনেক সভায় প্রকল্পটি অনুমোদন হয়। এটি শেষ হয় ২০১৮ সালে।

সারাবাংলা/জেজে/এমও

পুরনো ডিজাইন সার গুদাম

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর