Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

জুলাইয়ে সাগরে নিম্নচাপ সৃষ্টির পূর্বাভাস, বন্যার আশঙ্কাও আছে

স্পেশাল করেসপন্ডেন্ট
২৯ জুন ২০২৩ ১৬:৩১

ছবি: পতেঙ্গা সমুদ্র সৈকত

ঢাকা: বাংলা বর্ষপঞ্জী অনুযায়ী আষাঢ়- শ্রাবণ (জুন- জুলাই) বর্ষাকাল। বর্ষাকালে বৃষ্টিপাত হওয়া স্বাভাবিক। কিন্তু গত দুই দিন ধরে সারাদেশে যে বৃষ্টি হচ্ছে তা স্বাভাবিকের চেয়ে বেশি বলে জানিয়েছে আবহাওয়া অধিদফতর (বিএমডি)। বৃষ্টিপাত আসন্ন জুলাই মাসে আরও বাড়তে পারে। সেই সঙ্গে বঙ্গোপসাগরে একটি মৌসুমি নিম্নচাপ সৃষ্টির পূর্বাভাসও রয়েছে।

সংস্থাটির দেওয়া তথ্যানুযায়ী, গত ২৪ ঘণ্টায় রাজধানী ঢাকায় ১১৫ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে। অর্থাৎ, রাজধানীতে অতিভারী বর্ষণ হয়েছে।

বিজ্ঞাপন

আবহাওয়া অধিদফতরের ত্রৈমাসিক পূর্বাভাস অনুযায়ী, চলতি জুন মাসের শেষে অর্থাৎ, বর্তমান সময়ে ঝড় বৃষ্টির পূর্বাভাস রয়েছে। এ মাসে ভারী বৃষ্টিপাতের কারণে দেশের উত্তরাঞ্চল, উত্তর-পূর্বাঞ্চল এবং দক্ষিণ-পূর্বাঞ্চলের কিছু স্থানে স্বল্পমেয়াদী বন্যা পরিস্থিতির সৃষ্টি হতে পারে।

আবহাওয়া অধিদফতরের মতে, ২৪ ঘণ্টায় ১১ থেকে ২২ মিলিমিটার বৃষ্টি হলো মাঝারি ধরনের বৃষ্টি। মাঝারি ধরনের ভারী বৃষ্টি বলতে বোঝায় ২৩ থেকে ৪২ মিলিমিটার বৃষ্টিপাত। ৪৪ থেকে ৮৮ মিলিমিটার হলো ভারী বৃষ্টি। আর বৃষ্টি যদি ৮৮ মিলিমিটারের বেশি হয়, তবে তা অতিভারী বৃষ্টি হিসেবে গণ্য হয়। বর্তমানে যে বৃষ্টি হচ্ছে আবহাওয়া অধিদফতরের মতে তা অতি ভারী বর্ষণ।

ত্রৈমাসিক প্রতিবেদনে জুলাই মাসের পূর্বাভাসে বলা হয়েছে, জুলাইয়ে দিন ও রাতের তাপমাত্রা স্বাভাবিক থাকতে পারে। তবে বঙ্গোপসাগরে এক থেকে দুটি নিম্নচাপ সৃষ্টি হতে পারে। আর আগস্ট মাসের পূর্বাভাসে বলা হয়েছে, আগস্টে স্বাভাবিকের চেয়ে কিছুটা বেশি বৃষ্টি হতে পারে। দিন ও রাতের তাপমাত্রা স্বাভাবিক থাকতে পারে। আগস্টেও বঙ্গোপসাগরে দুটি নিম্নচাপ সৃষ্টি হতে পারে।

বিজ্ঞাপন

এদিকে গত দুই দিনের টানা বৃষ্টির ব্যাপারে আবহাওয়াবিদ এ কে এম নাজমুল হক জানিয়েছেন, মৌসুমি বায়ু বাংলাদেশের ওপরে এখনো সক্রিয় এবং উত্তর বঙ্গোপসাগরে প্রবল অবস্থায় রয়েছে। যে কারণে লাগাতার বৃষ্টি হচ্ছে। তিনি সারাবাংলাকে বলেন, এটা স্বাভাবিক বৃষ্টিপাত। বর্ষাকালে বৃষ্টি হবে এটাই স্বাভাবিক। তবে গত দুইদিন ধরে যে বৃষ্টি হচ্ছে এটাকে আমরা অতিবৃষ্টি বলছি। তিনি বলেন, আগামী ৭২ ঘণ্টা পর এই পরিস্থিতিতে পরিবর্তন আসতে পারে।

সারাবাংলা/জেআর/আইই

টপ নিউজ

বিজ্ঞাপন
সর্বশেষ

কানপুরে প্রথম দিনে বৃষ্টির দাপট
২৭ সেপ্টেম্বর ২০২৪ ১৬:৩৫

সম্পর্কিত খবর