Saturday 28 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

ছুটির শেষে রাজধানীমুখী মানুষ

স্পেশাল করেসপন্ডেন্ট
১ জুলাই ২০২৩ ১৩:৪৬

ঢাকা: টানা পাঁচ দিনের ঈদের ছুটি শেষ হচ্ছে আজ শনিবার (১ জুলাই)। রোববার (২ জুলাই) খুলে যাচ্ছে অফিস-আদালত। ফলে চাকরিজীবীদের কাজে যোগ দিতে হলে আজই কর্মস্থলে ফিরতে হচ্ছে। রাজধানীর বাস, ট্রেন, লঞ্চ টার্মিনাল ঘুরে দেখা গেছে, কর্মস্থলে মানুষ ফিরতে শুরু করেছে। অতিরিক্ত যাত্রীর চাপ ও গাড়ি সংকট না থাকলেও প্রত্যাশিত যাত্রী কোনো রকম ভোগান্তি ছাড়াই ঢাকা ফিরতে পারছেন।

শনিবার (১ জুলাই) রাজধানীর অন্যতম প্রবেশদ্বার সায়দাবাদ বাস টার্মিনালে দেখা গেছে, দেশের বিভিন্ন স্থান থেকে যেসকল বাস আসছে তাতে যাত্রীদের তেমন চাপ নেই। তবে প্রতিটি বাসই যাত্রী পূর্ণ করে নিয়ে ফিরছে।

বিজ্ঞাপন

বরগুনা থেকে ফিরে আসা যাত্রী সাইফুল ইসলাম সারাবাংলাকে বলেন, কাল অফিস খুলছে তাই আজই ফিরতে হলো ঢাকায়। কাল (রোববার) সকালেও ফিরতে পারতাম। কারণ পদ্মা সেতু আমাদের যাতায়াত সহজ করে দিয়েছে। কিন্তু অফিস খোলা সময়ে গাড়িতে প্রচুর ভিড় থাকতে পারে ভেবে আগেই চলে এসেছি।

দশমিনা থেকে আসা খলিলুর রহমান বলেন, পরিবার রেখে এসেছি বাড়িতে। পরের সপ্তাহে গিয়ে নিয়ে আসব। কাল অফিস খুলছে তাই আজই আসতে হচ্ছে।

বাস চালক আশিকুর রহমান জানান, সকাল থেকে সব গাড়ি যাত্রীপূর্ণ করেই এলাকা থেকে সায়দাবাদে এসেছে।

লক্ষ্মীপুরের রামগঞ্জ থেকে ছেড়ে আসা আল-আরাফাহ পরিবহনের যাত্রী মো. সবুজ জানান, স্বাভাবিক সময়ে ভাড়া ৪০০ টাকা। ঈদে ৫০০ করে রাখা হয়েছে। তবে, যাত্রী সংকট নেই, আবার অতিরিক্তও না। যাত্রী চাপ না থাকায় ভ্রমণ ভোগান্তিহীন হয়েছে।

পদ্মা এক্সক্লুসিভের যাত্রী মনিরুজ্জামান বলেন, আমরা সপরিবারে চাঁদপুর থেকে ঢাকা এসেছি। সকাল সকাল রওনা হওয়ায় গাড়ি পেতে বেগ পেতে হয়নি। তবে যাত্রী ভরপুর। গাড়ির সিট খালি আসেনি। ভাড়া স্বাভাবিক সময়ে ৩৫০ টাকা, ঈদে ৪৫০ টাকা রেখেছে।

বিজ্ঞাপন

যাত্রীদের চাপ ছিল কমলাপুর রেলওয়ে স্টেশনে। সকাল থেকে যেসব ট্রেন এসেছে সেগুলোর প্রত্যেকটিই ছিল যাত্রীপূর্ণ।রেলওয়ের সংশ্লিষ্ট কর্মকর্তারা জানিয়েছেন, মূল চাপটা শুরু হবে আগামীকাল রোববার থেকে।

কমলাপুর রেলওয়ে স্টেশনের ব্যবস্থাপক মাসুদ সারওয়ার সারাবাংলাকে বলেন, কাল রোববার অফিস খুলে যাচ্ছে। তাই দূরপাল্লার যাত্রীরা মূলত রাতে রওয়ানা দেবেন এবং সকালে ঢাকায় পৌঁছাবেন। এতে অনায়াসেই অফিসে সময়মত পৌঁছে যাবেন তারা।

তবে সদরঘাটের চিত্র ছিল ভিন্ন। সকালে যে দূর পাল্লার লঞ্চগুলো ঢাকায় নোঙর করেছে তার বেশিরভাগ যাত্রী কম ছিল। সুরভী লঞ্চের কর্মকর্তা হাসিবুর রহমান জানান, লঞ্চগুলো যেহেতু রাতে ছেড়ে আসে সেহেতু যাদের অফিস কাল খোলা, তারা আজ শনিবার রাতে লঞ্চে উঠে সকালে ঢাকা পৌঁছাবেন। তাছাড়া পদ্মা সেতু হওয়ায় যাতায়াতের দূরত্ব কমে এসেছে, সময় কম লাগছে।যে কারণে আজ যাত্রী কম দেখতে পাচ্ছেন। তবে চাঁদপুর, হাতিয়া, মুন্সিগঞ্জ রুটের লঞ্চগুলোতে তুলনামূলক যাত্রী সংখ্যা বেশি ছিল। আবার কেউ শান্তিতে ঘুমিয়ে আসতে চাইলে রাতে লঞ্চে ভ্রমণ করবেন।

এদিকে মানুষ যেমন ঢাকামুখী দেখা গেছে, তেমনি ঈদের তৃতীয় দিনে ঢাকা ছাড়তেও দেখা গেছে। যাওয়া-আসা দুইদিকেই যাত্রী পেয়ে সন্তুষ্ট পরিবহন সংশ্লিষ্টরাও। তারা বলছেন, গত কয়েকদিন শুধু ঢাকা ছাড়ার যাত্রীর চাপ ছিল। ফেরার পথে গাড়িগুলো একরকম খালি আসত। এখন যাওয়া ও আসায় বেশ ভালো যাত্রী আছে।

সারাবাংলা/জেআর/আইই

বিজ্ঞাপন
সর্বশেষ

উর্মিলার সংসার ভেঙে যাওয়ার কারণ
২৮ সেপ্টেম্বর ২০২৪ ২১:০২

নতুন পরিচয়ে কুসুম সিকদার
২৮ সেপ্টেম্বর ২০২৪ ২০:৫৭

সম্পর্কিত খবর