Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

মৌসুমি বায়ুর প্রভাবে উত্তরাঞ্চলে বৃষ্টি অব্যাহত থাকবে

স্পেশাল করেসপন্ডেন্ট
২ জুলাই ২০২৩ ১৬:৫৫

ঢাকা: মৌসুমি বায়ু দেশের ওপরে মোটামুটি সক্রিয়, যে কারণে বৃষ্টির প্রবণতা এখনও কমেনি। রাজধানী ঢাকায় বৃষ্টি না হলেও দেশের উত্তরাঞ্চলে বৃষ্টি হতে পারে বলে জানিয়েছে আবহাওয়া অধিদফতর। সংস্থাটি জানিয়েছে, এই সময়ে দেশের সবর্ত্র একই পরিমানে বৃষ্টিপাত হবে না। কোথাও বেশি, কোথাও কম হতে পারে। তবে একেবারে কমে যাচ্ছে না শিগগিরই।

রোববার (২ জুলাই) সকাল ৯টা থেকে পরবর্তী ২৪ ঘণ্টার আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, রংপুর, রাজশাহী, ময়মনসিংহ ও সিলেট বিভাগের অধিকাংশ জায়গায় এবং ঢাকা, খুলনা, বরিশাল ও চট্টগ্রাম বিভাগের অনেক জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি/বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেইসঙ্গে দেশের কোথাও কোথাও মাঝারি ধরনের ভারী থেকে অতি ভারী বর্ষণ হতে পারে।

বিজ্ঞাপন

আবহাওয়াবিদ মো. বজলুর রশিদ জানিয়েছেন, এই সময়ে সারাদেশে দিন ও রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে।

তিনি আরও জানান, মৌসুমি বায়ুর অক্ষ পাঞ্জাব, হরিয়ানা, উত্তর প্রদেশ, মধ্য প্রদেশ, বিহার, পশ্চিমবঙ্গ ও বাংলাদেশের উত্তরাঞ্চল হয়ে আসাম পর্যন্ত বিস্তৃত রয়েছে। মৌসুমি বায়ু বাংলাদেশের উত্তরাঞ্চলে সরিন এবং তা অন্যত্র মোটামুটি সক্রিয় ও উত্তর বঙ্গোপসাগরে মাঝারি অবস্থায় রয়েছে।

এদিকে রোববার (২ জুলাই) সকাল ৬টায় ঢাকায় বাতাসের আপেক্ষিক আর্দ্রতা ছিল ৫ শতাংশ। পরবর্তী ৭২ ঘণ্টার আবহাওয়ার অবস্থা (৩ দিন) বৃষ্টিপাতের প্রবনতা বৃদ্ধি পেতে পারে।

এদিকে আবহাওয়া অধিদফতরের এক সতর্ক বার্তায় বলা হয় হয়েছে, রাজশাহী, রংপুর, দিনাজপুর, পাবনা, বগুড়া, টাঙ্গাইল, ফরিদপুর, মাদারীপুর, ঢাকা, ময়মনসিংহ, কুমিল্লা ও সিলেট অঞ্চল সমূহের উপর দিয়ে দক্ষিণ/দক্ষিন-পূর্ব দিক থেকে ঘন্টায় ৪৫-৬০ কি.মি. বেগে অস্থায়ীভাবে দমকা/ঝড়ো হাওয়াসহ বৃষ্টি/বজ্রবৃষ্টি হতে পারে। এসব এলাকার নদীবন্দরগুলোকে ১ নম্বর (পুনঃ) সতর্ক সংকেত দেখাতে বলা হয়েছে।

বিজ্ঞাপন

গত ২৪ ঘন্টায় দেশের নেত্রকোনায় সবচেয়ে বেশি বৃষ্টিপাত ১২৪ মিলিমিটার। ময়মনসিংহে ১২৩ মিলিমিটার, ঢাকায় ৮০ মিলিমিটার, টাঙ্গাইলে ৭৪ মিলিমিটার, ঈশ্বরদিতে ৮৪ মিলিমিটার, তাড়াশে ৪৫ মিলিমিটার, সিলেটে ১১১ মিলিমিটার, কুমারখালিতে ৬৮ মিলিমিটার উল্লেখযোগ্য বৃষ্টিপাত হয়েছে।

সারাবাংলা/জেআর/ইআ

টপ নিউজ

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর