Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

রূপপুরের মালামাল নিয়ে রাশিয়া থেকে মোংলায় এলো এমভি লিবার্টি

ডিস্ট্রিক্ট করসেপন্ডেন্ট
২ জুলাই ২০২৩ ২২:২৪

বাগেরহাট: রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রের মালামাল নিয়ে রাশিয়ার সেন্ট পিটার্সবার্গ বন্দর থেকে ছেড়ে আসা পানামার পতাকাবাহী জাহাজ এমভি লিবার্টি হারভেস্ট মোংলা বন্দরে ভিড়েছে। রোববার (২ জুলাই) দুপুর সাড়ে ১২টায় বন্দরের ৭ নম্বর জেটিতে ভেড়ে জাহাজটি। দুপুর থেকে পণ্য খালাস শুরু হয়েছে ।

গত ৩ মে রাশিয়া থেকে সরাসরি মোংলা বন্দরের উদ্দেশে ছেড়ে আসে রূপপুরের পণ্যবাহী জাহাজ লিবার্টি হারভেস্ট। জাহাজটির স্থানীয় শিপিং এজেন্ট এইচএসআর ওসান ট্রেড এর মোংলাস্থ ব্যবস্থাপক বিপ্লব খাঁন জানান, সেন্ট পিটার্সবার্গ বন্দর থেকে রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রের বিভিন্ন ধরনের মেশিনারি পণ্য নিয়ে সরাসরি মোংলা বন্দরে এসেছে জাহাজ এমভি লিবার্টি হারভেস্ট।

বিজ্ঞাপন

তিনি জানান, জাহাজটিতে রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রের ১ হাজার ১৩৭ দশমিক ৪৪৯ মেট্রিক টন ওজনের ৯৭৫ প্যাকেজ মেশিনারি পণ্য এসেছে।

মোংলা বন্দর কর্তৃপক্ষের বোর্ড ও জনসংযোগ বিভাগের উপসচিব মো. মাকরুজ্জামান জানান, দুপুর ২টা থেকে জাহাজটি থেকে পণ্য খালাসের কাজ শুরু হয়েছে । পণ্য খালাসে তিন দিন সময় লাগবে। জাহাজ থেকে খালাসকৃত পণ্য বন্দর জেটির শেডে (গোডাউনে) রাখা হবে । সেখান থেকে সড়কপথে নেওয়া হবে রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রে।

উল্লেখ্য, গত ২৯ মে রাশিয়া থেকে সরাসরি রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রের মালামাল নিয়ে মোংলা বন্দরে ভিড়ে এমভি আনকা স্ক্যাই। এর আগে গত ৬ মে মালামাল নিয়ে রাশিয়া থেকে সরাসরি মোংলা বন্দরে আসে বিদেশি জাহাজ এমভি আনকা সান এবং গত ২৫ এপ্রিল রাশিয়া থেকে সরাসরি মোংলা বন্দরে আসে এমভি ইয়ামাল অরলান। তার আগে আসে এমভি ড্রাগনবল ও এমভি কামিল্লা।

বিজ্ঞাপন

প্রসঙ্গত, সম্প্রতি সাতটি জাহাজ কোম্পানির ৬৯টি জাহাজে রূপপুরের পণ্য পরিবহনে নিষেধাজ্ঞা জারি করে যুক্তরাষ্ট্র। নিষেধাজ্ঞায় থাকা জাহাজগুলো বন্দরে ভিড়তে দিচ্ছে না বাংলাদেশ। তাই নিষেধাজ্ঞার বাইরে থাকা জাহাজগুলো রাশিয়া থেকে রূপপুরের পণ্য নিয়ে সরাসরি মোংলা বন্দরে আসছে।

সারাবাংলা/আইই

এমভি লিবার্টি পাবনার রূপপুর পারমাণবিক বিদুৎ প্রকল্প

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর