Sunday 08 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

সিরিয়ার গুম ইস্যুতে জাতিসংঘে ভোট না দেওয়ায় বিএনপির নিন্দা

স্পেশাল করেসপন্ডেন্ট
৫ জুলাই ২০২৩ ১৭:৩২

ঢাকা: জাতিসংঘের সাধারণ পরিষদে সিরিয়ায় গুম বা নিখোঁজ  এক লাখ ৩০ হাজার মানুষের চূড়ান্ত পরিণতি কী হয়েছে, তা জানতে নিরপেক্ষ মেকানিজিম বা বডি গঠন করার প্রস্তাবে বাংলাদেশ ভোট না দেওয়ায় নিন্দা জানিয়েছে বিএনপি।

সোমবার (০৩ জুলাই) রাতে দলটির সর্বোচ্চ নীতিনির্ধারণী ফোরাম জাতীয় কমিটির ভার্চুয়াল বৈঠকে এ নিন্দা জানানো হয়। বৈঠকের একদিন পর বুধবার (০৫ জুলাই) গণমাধ্যমে পাঠানো বিবৃতিতে এ তথ্য জানান বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর।

বিবৃতিতে বলা হয়, সম্প্রতি জাতিসংঘের সাধারণ পরিষদে সিরিয়ায় গুম বা নিখোঁজ ১ লাখ ৩০ হাজার মানুষের চূড়ান্ত পরিণতি কী হয়েছে, তা জানতে একটি নিরপেক্ষ মেকানিজিম বা বডি গঠন করার প্রস্তাব করা হয়। এ প্রস্তাবে সাধারণ পরিষদে বাংলাদেশ ভোট দানে বিরত থাকে।

প্রস্তাবটি সাধারণ পরিষদে সংখ্যাগরিষ্ঠ সদস্যদের ভোটে পাস হয়। বাংলাদেশের এই ভোটদানে বিরত থাকা মানবাধিকার নীতির পরিপন্থি। বাংলাদেশ জাতিসংঘে মানবাধিকার কমিশনের সদস্য নির্বাচিত হলেও এই বিষয়ে ভোট দানে বিরত থাকা প্রমাণ করে যে বাংলাদেশের বর্তমান সরকারের বিরুদ্ধে মানবাধিকার লঙ্ঘনের যে গুরুতর অভিযোগ আন্তর্জাতিক অঙ্গনে উঠেছে, তা মিথ্যা নয়- বলা হয় ওই বিবৃতিতে।

বিবৃতিতে আরও জানানো হয়, বিএনপির স্থায়ী কমিটির সভায় সম্প্রতি জাতীয় সংসদে ব্যাংকের পরিচালকদের মেয়াদ ৯ বছর থেকে বাড়িয়ে ১২ বছর করে ব্যাংক কোম্পানি আইনের যে সংশোধনী আনা হয়েছে তাকে সম্পূর্ণ গণবিরোধী এবং সুশাসন বিরোধী বলে অভিহিত করা হয়। সভা মনে করে, দীর্ঘ দিন ধরে ব্যাংক ব্যবস্থায় নৈরাজ্য চালিয়ে ব্যাংকিং খাতকে সম্পূর্ণ  ধ্বংস করা হয়েছে।

বিবৃতিতে বলা হয়, খেলাপি ঋণের ক্ষেত্রে সরকার দুর্নীতির লক্ষ্যে ইচ্ছাকৃতভাবে ঋণ খেলাপির জন্য কোনো রকম শাস্তিমূলক ব্যবস্থা গ্রহণ না করে তাদেরকে সকল প্রকার সুবিধা দিয়েই চলেছে। পুনঃতফসিলকৃত ঋণ, অবলোপন করা ঋণ, অর্থ ঋণ আদালতে আটকে থাকা বিপুল পরিমান অংকের ঋণ বিশেষ বিবেচনায় নবায়ন করাসহ আরও অনেক ঋণ যেগুলো খেলাপিযোগ্য সেগুলো খেলাপি ঋণ হিসাবে তালিকাভুক্ত করা হচ্ছে না।

পরোক্ষ ও প্রত্যোক্ষভাবে জনগণের আমানতের টাকা বিদেশে পাচারের ব্যবস্থা করছে, যা রাষ্ট্রদ্রোহিতার শামিল। ব্যাংকিং খাতকে এই সরকার সচেতনভাবে ধ্বংস করছে। সভায় অবিলম্বে ব্যাংক কোম্পানি আইন সংশোধন করে যে আইন করা হয়েছে তা বাতিলের দাবি জানানো হয়।

সারাবাংলা/এজেড/এনইউ


বিজ্ঞাপন
সর্বশেষ

আইভরি কোস্টে সড়ক দুর্ঘটনায় নিহত ১৩
৮ সেপ্টেম্বর ২০২৪ ১৩:৪০

সম্পর্কিত খবর