Thursday 05 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

পুলিশকে ফোনে নজরদারির অনুমতি দিলো ফ্রান্স

আন্তর্জাতিক ডেস্ক
৭ জুলাই ২০২৩ ১৫:০৮

ফ্রান্সে চলমান বিক্ষোভের মধ্যে নতুন একটি বিল পাস করেছে দেশটির পার্লামেন্ট। এই বিলে পুলিশকে সন্দেহভাজনদের মোবাইল ফোন বা অন্যান্য ডিভাইস ব্যবহার করে অবাধ গুপ্তচরবৃত্তির সুযোগ দেওয়া হয়েছে। এতে পুলিশ সন্দেহভাজনদের ভিডিও এবং অডিও রেকর্ড নিতে ক্যামেরা এবং মাইক্রোফোন দূর থেকে সক্রিয় করতে পারবে। এছাড়া ডিভাইসের জিপিএস ব্যবহার করে জানতে পারবে অবস্থান। বিখ্যাত ফরাসি দৈনিক লা মঁদের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

লা মঁদের প্রতিবেদনে বলা হয়, ফরাসি ডান ও বামপন্থী মানবাধিকার কর্মীরা আইনটিকে ইংল্যান্ডের স্নুপারস চার্টারের আদলে তৈরি বলে কঠোর সমালোচনা করছেন। এই আইনের মাধ্যমে পুলিশকে নাগরিকের ডিভাইসে নিরবচ্ছিন্ন প্রবেশের অনুমতি দেওয়া হয়েছে বলে তাদের দাবি।

ফ্রান্সের আইনমন্ত্রী এরিক ডুপন্ড-মোরেটি অবশ্য নতুন আইনের পক্ষে যুক্তি দিয়ে বলেছেন, ন্যূনতম পাঁচ বছরের সাজা হতে পারে এমন অপরাধের সন্দেহভাজনদের ক্ষেত্রেই কেবল এই নজরদারি চালানো যাবে। এই আইনে প্রতিবছর মাত্র কয়েক ডজন ব্যক্তির উপর নজরদারি চলতে পারে। সংবেদনশীল পেশায় আছেন যেমন চিকিৎসক, আইনজীবী, বিচারপতিদের উপর নজরদারি চালানো যাবে না।

গত ৫ জুলাই ফরাসি পার্লামেন্টে বিলটির উপর বিতর্কে অংশ নেন আইনপ্রণেতারা। তারা বিলটিতে একটি সংশোধনী জুড়ে দেন। সংশোধনী গৃহীত হওয়ায় কোনো নজরদারি চালানোর আগে বিচারকের অনুমোদনের প্রয়োজন হবে। এছাড়া যে কোনো নজরদারির সময়কাল হবে সর্বোচ্চ ৬ মাস।

ডিজিটাল রাইটস গ্রুপ ‘লা কোয়াদ্রাতুর দু নেঁ’ এক বিবৃতিতে এমন আইনের কড়া সমালোচনা করেছে। বিবৃতিতে বলা হয়েছে, এই আইন সরাসরি মানুষের মৌলিক অধিকারের উপর হস্তক্ষেপ।

ফ্রান্সে নতুন আইনটিকে জর্জ অরওয়েলের ‘১৯৮৪’ উপন্যাসের সঙ্গে তুলনা করছেন অনেকে। তবে সেদেশের আইনমন্ত্রী সাফ জানিয়েছেন, ‘১৯৮৪’ নামক উপন্যাসে বর্ণনা করা পরিস্থিতি থেকে অনেক দূরে আছে ফ্রান্সের প্রশাসন। বরং নতুন এই আইন ফ্রান্সকে আরও বেশি সুরক্ষা দেবে।

এমন এক সময় ফ্রান্স পার্লামেন্টে বিলটি পাস হলো, যখন পুলিশের গুলিতে ১৭ বছর বয়সী কিশোর হত্যার প্রতিবাদে রণক্ষেত্র হয়ে উঠেছে শহরগুলো। গত সপ্তায় প্যারিসের শহরতলী নঁতে ট্রাফিক সিগন্যাল অমান্য করায় নায়েল এম নামে এক কিশোরকে ধাওয়া করে পুলিশ। তিনি ভাড়ায় গাড়ি চালাচ্ছিলেন। সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পড়া ভিডিওতে দেখা গেছে, এক পুলিশ কর্মকর্তা গাড়িতে কিশোরটির দিকে বন্দুক তাক করে গুলি করে। এ ঘটনায় ফুঁসে উঠে ফ্রান্স। বিক্ষোভ দাঙ্গায় পরিণত হলে ব্যাপক ধরপাকড় চালায় পুলিশ।

সারাবাংলা/আইই

টপ নিউজ


বিজ্ঞাপন
সর্বশেষ

ধানমন্ডি থেকে গ্রেফতার শাজাহান খান
৬ সেপ্টেম্বর ২০২৪ ০২:৪৫

সম্পর্কিত খবর