Friday 06 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

কাঁচামরিচের ঝালে দিশেহারা ক্রেতা

স্টাফ করেসপন্ডেন্ট
৭ জুলাই ২০২৩ ১৭:০০

ঢাকা: রাজধানীর কাঁচামরিচের বাজারে আগুন লেগেছে। কাঁচামরিচের ঝালে ক্রেতারা যখন দিশেহারা তখন আমদানির অনুমতি দিলেও কমেনি দাম। বর্তমানে খুচরা পর্যায়ে আমদানি করা কাঁচা মরিচ বিক্রি হচ্ছে ৫০০ টাকা কেজি আর দেশি কাঁচা মরিচ বিক্রি হচ্ছে ৪৫০ টাকা কেজি।

শুক্রবার (৭ জুলাই) রাজধানীর বসুন্ধরা, নতুনবাজার ও বাড্ডা কাঁচাবাজার ঘুরে এমন চিত্র দেখা গেছে।

বাজার ঘুরে দেখা গেছে, ভারত থেকে আনা কাঁচামরিচ গত সপ্তাহে বিক্রি হয় ৩৫০-৪০০ টাকা কেজিতে আর দেশি কাঁচা মরিচ বিক্রি হয় ৩০০-৩২০ টাকা কেজি। কিন্তু গত দুই দিন থেকে আবারও দাম বেড়েছে কাঁচা মরিচের। যার কারণে সাধারণ ক্রেতাদের ওপর চাপ বাড়ছে।

বসুন্ধরা কাঁচাবাজারে বাজার করতে আসা বেসরকারি চাকরিজীবী দেলোয়ার হোসেন বলেন, ঈদের এক সপ্তাহ আগে কাঁচা মরিচের কেজি ছিলো ২০০ টাকার কম। কিন্তু ঈদের ২-৩ দিন আগে হঠাৎ করেই কাঁচা মরিচের দাম হয়ে গেল ৬০০ টাকা কেজি। এটা কিভাবে সম্ভব বলেন?

তিনি আরও বলেন, বিশ্বের আর কোন দেশে এভাবে কি পণ্য সামগ্রীর দাম বাড়ে? আমি একজন প্রাইভেট ফার্মে কাজ করা মানুষ। আমার তো বেতন বাড়ছে না কিন্তু নিত্য প্রয়োজনীয় সামগ্রীর দাম কিন্তু বেড়েই চলেছে।

বাজারে সবকিছুর দাম বাড়তি অভিযোগ করে আজিজ মিয়া নামের এক ক্রেতা সারাবাংলাকে বলেন, আজকে আমদানি করা কাঁচা মরিচ বিক্রি হচ্ছে ৫০০ টাকা আর দেশি মরিচ ৪৫০ টাকা। ক্ষেত্র বিশেষ দাম কম বেশি আছে। কিন্তু এক কেজি মরিচের দাম যদি ৫০০ টাকা হয় তাহলে সাপ্তাহিক বাজার পাঁচ হাজার টাকাতেও সংকুলান হয় না। আমাদের নাভিশ্বাস অবস্থা হয়ে গেছে।

এদিকে, বাড্ডা কাঁচাবাজারের পাইকারি সবজি বিক্রেতা জসিম উদ্দিন বলেন, আমদানি করা কাঁচা মরিচ ৪৮০-৫০০ টাকায় বিক্রি হচ্ছে। আর দেশি কাঁচা মরিচ বিক্রি হচ্ছে ৪২০-৪৫০টাকায়। দাম বাড়া বা কমার ক্ষেত্রে আমাদের কিবা করার আছে বলেন? আমরা তো শুধু ব্যবসা করি। পাইকারি কিনি খুচরা বিক্রি করি আবার পাইকারিও বিক্রি করি। আমরা তো নিরুপায় হয়ে ব্যবসা করছি। যারা মোকামে ব্যবসা করে তারা যেভাবে পণ্যের রেট দেয় সেভাবেই আমাদের কিনে বিক্রি করতে হয়।

সারাবাংলা/এসজে/এনইউ


বিজ্ঞাপন
সর্বশেষ

কুষ্টিয়া থেকে সব রুটে বাস চলাচল বন্ধ
৬ সেপ্টেম্বর ২০২৪ ১২:২৮

সম্পর্কিত খবর