Sunday 29 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

এডিসের লার্ভা পাওয়ায় জাপান গার্ডেন সিটিকে জরিমানা

স্টাফ করেসপন্ডেন্ট
৮ জুলাই ২০২৩ ১৩:২৯

ঢাকা: ঝটিকা অভিযানে রাজধানীর মোহাম্মদপুরের জাপান গার্ডেন সিটিতে এডিসের লার্ভা পাওয়ায় ৫ লাখ টাকা জরিমানা করা হয়েছে। অভিযানে অংশ নিয়েছেন ঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) মেয়র মো. আতিকুল ইসলাম।

শনিবার (৮ জুলাই) ডেঙ্গু নিয়ন্ত্রণে মাসব্যাপী মশক নিধন অভিযান শুরু করেছে ডিএনসিসি। প্রতিটি ওয়ার্ডে একযোগে শুরু হওয়া অভিযানে অংশ নিয়েছেন মেয়র আতিক।

জাপান গার্ডেন সিটির তিনটি ভবন পরিদর্শন করে গ্যারেজে জমা পানিতে লার্ভা পাওয়ায় সঙ্গে সঙ্গে জরিমানার নির্দেশ দেন মেয়র। এসময় তিনি জাপান গার্ডেন সিটির অন্যান্য ভবনও চেক করার নির্দেশ দেন।

ভবনের বাসিন্দাদের উদ্দেশে মেয়র বলেন, ডেঙ্গু এখন ভয়াবহ রূপ নিয়েছে। আমরা আজ থেকে মশক নিধনে মাসব্যাপী বিশেষ অভিযান শুরু করছি। কিন্তু আমরা কাজ করে যাব আর আপনারা বাসা-বাড়িতে মশার চাষ করবেন তা হতে পারে না। ডেঙ্গু মশা নিয়ন্ত্রণে আপনাদের এগিয়ে আসতে হবে। বাসার ছাদ কিংবা গ্যারেজ কোথাও পানি জমতে দেওয়া যাবে না।

মেয়র বলেন, ডেঙ্গু বিষয়ে শিক্ষার্থীদের সচেতন করতে তাদের ভূমিকা বিষয়ে আমরা শিক্ষাপ্রতিষ্ঠান প্রধানদের সঙ্গে মিটিং করেছি। ন্যাশনাল ক্যাডেট কোর ও স্কাউটসদের যুক্ত করেছি। কিন্তু দেখা গেছে বাসা-বাড়িতে বিশেষ করে যেখানে গাড়ি থাকে ও গাড়ি ধোয়া হয় সেখানে এডিস মশা জন্ম নিচ্ছে। আমাদের কাছে থাকা তথ্য অনুযায়ী এভাবে প্রায় ৪৮ শতাংশের মতো এডিস মশা জন্ম নিচ্ছে। তাই আজ পূর্ব ঘোষণা ছাড়া অভিযানে এসেছি আমরা।

এ অভিযানে মেয়রের সঙ্গে যোগ দিয়েছেন ডিএনসিসির প্রধান নির্বাহী, সচিব, স্বাস্থ্য কর্মকর্তাসহ অন্যান্য ঊর্ধ্বতন কর্মকর্তারা।

বিজ্ঞাপন

সারাবাংলা/আরএফ/আইই

বিজ্ঞাপন
সর্বশেষ

২ দিনে আয় ২৮৯ কোটি টাকা
২৯ সেপ্টেম্বর ২০২৪ ১৮:৩২

মৌসুমী হামিদের সংসার যেমন চলছে
২৯ সেপ্টেম্বর ২০২৪ ১৮:২৬

সম্পর্কিত খবর