Thursday 05 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

মশার বাসা খুঁজতে ড্রোন ওড়াল চসিক

স্টাফ করেসপন্ডেন্ট
৯ জুলাই ২০২৩ ১৮:২০

চট্টগ্রাম ব্যুরো: ডেঙ্গুর প্রকোপের মধ্যে মশার বাসস্থান খুঁজতে চট্টগ্রাম সিটি করপোরেশন (চসিক) ড্রোন উড়িয়ে অভিযান শুরু করেছে। মোট ৬০টি আবাসিক এলাকায় ক্রমান্বয়ে এই অভিযান পরিচালনা করা হবে।

রোববার (৯ জুলাই) নগরীর নাসিরাবাদ হাউজিং সোসাইটিতে ড্রোন উড়িয়ে আনুষ্ঠানিকভাবে এ কার্যক্রম শুরু করেন চসিক মেয়র রেজাউল করিম চৌধুরী।

প্রথমদিনেই সাত ভবনের ছাদ বাগান আর সুইমিংপুলে মশার প্রজননস্থল পাওয়া গেছে। এসব ভবন মালিকদের ৮৭ হাজার টাকা জরিমানা করে সতর্ক করেছে সংস্থাটি।

আবাসিক ভবনগুলোই মশার বড় আবাসস্থল হয়ে উঠছে জানিয়ে মেয়র রেজাউল করিম চৌধুরী বলেন, আমরা আজকে ড্রোন দিয়ে বহুতল ভবনগুলোর ছাদ পর্যবেক্ষণ করে প্রায় সবগুলো ভবনের ছাদেই পানি জমে থাকতে দেখেছি। আজ সবাইকে ডেকে সতর্ক করছি, পরবর্তীতে উনারা জমে থাকা পানি না সরালে জরিমানাসহ কঠোর আইনি ব্যবস্থা নেব।’

তিনি আরও বলেন, আমরা ৪৩৫টি ঝুঁকিপূর্ণ এলাকা চিহ্নিত করে লার্ভিসাইডসহ বিভিন্ন মশা নিধনকারী ওষুধ ছিটচ্ছি। তবে সাফল্যপ্রাপ্তিতে বড় বাধা হয়ে দাঁড়িয়েছে কিছু অসচেতন বাড়ি মালিকের ছাদে জমে থাকা পানি। বিশেষ করে সুইমিংপুল আর ছাদবাগানগুলো মশার নিরাপদ আবাসস্থল হয়ে উঠেছে।

চসিক মেয়র বলেন, অনেক বাড়ির মালিক আবার নিরাপত্তার অজুহাত দেখিয়ে আমাদের কর্মীদের ছাদে উঠতে দেন না। আমরা মশার ওষুধ ছিটচ্ছি নালা-নর্দমায় কিন্তু আবাসিক ভবনগুলােই হয়ে উঠছে মশার বড় আবাসস্থল। তাই বাধ্য হয়ে ড্রোন দিয়ে ছাদ পর্যবেক্ষণ করতে হচ্ছে।’

অভিযানে চসিকের প্রধান পরিচ্ছন্ন কর্মকর্তা মুহাম্মদ আবুল হাশেম বলেন, মশার সংক্রমণ কমাতে আমরা ১০০ দিনের ক্রাশ প্রোগ্রামের পাশাপাশি জনসচেতনতা সৃষ্টিতে জোর দিচ্ছি। আজ আরবান ভলান্টিয়ার ও রেডক্রিসেন্টের ভলান্টিয়ারদের আটটি টিম গঠন করে নগরীর আটটি গুরুত্বপূর্ণ পয়েন্টে মাইকিং এবং লিফলেট বিতরণ করে জনগণকে বাসায় জমে থাকা পানি অপসারণের আহ্বান জানানো হচ্ছে।

চসিকের ম্যালেরিয়া ও মশক নিয়ন্ত্রণ কর্মকর্তা শরফুল ইসলাম মাহি জানান, নগরীর মোট ৬০টি আবাসিক এলাকায় ক্রমান্বয়ে অভিযান পরিচালনা করা হবে। ক্রাশ প্রোগ্রামকে সফল করতে মশক নিধনে লোকবল বাড়ানো হয়েছে।

এসময় চসিকের প্রধান নির্বাহী কর্মকর্তা শেখ মুহম্মদ তৌহিদুল ইসলাম, কাউন্সিলর মোরশেদ আলম, জেসমিন পারভীন জেসীসহ নাসিরাবাদ হাউজিং সোসাইটি কল্যাণ পরিষদের নেতারা উপস্থিত ছিলেন ।

সিভিল সার্জন কার্যালয়ের সর্বশেষ হিসাব অনুযায়ী, জানুয়ারি থেকে এ পর্যন্ত চট্টগ্রাম জেলায় ডেঙ্গুতে আক্রান্ত হয়েছেন ৮৫৯ জন। তাদের মধ্যে সরকারি হাসপাতালে চিকিৎসা নিয়েছেন ৫৩১ জন।

বর্তমানে সরকারি ও বেসরকারি হাসপাতাল মিলিয়ে ১৫৮ জন ডেঙ্গু রোগী ভর্তি আছেন। চিকিৎসা নিয়ে সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন ৭০১ জন।

সারাবাংলা/আইসি/আইই

টপ নিউজ


বিজ্ঞাপন
সর্বশেষ

ধানমন্ডি থেকে গ্রেফতার শাজাহান খান
৬ সেপ্টেম্বর ২০২৪ ০২:৪৫

সম্পর্কিত খবর