Saturday 07 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

নুরের বিরুদ্ধে মামলার আবেদন, সরকারের মদদ বলছে গণঅধিকার পরিষদ

স্টাফ করেসপন্ডেন্ট
৯ জুলাই ২০২৩ ২৩:১৩

ঢাকা: দুবাইয়ে ইসরাইলের গোয়েন্দা সংস্থা মোসাদের এজেন্ট মেন্দি এন সাফাদির সঙ্গে বাংলাদেশ গণঅধিকার পরিষদের সদস্য সচিব নুরুল হক নুরের বৈঠকের ঘটনায় তার বিরুদ্ধে রাষ্ট্রদ্রোহ মামলা করতে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে আবেদন করেছেন এক আইনজীবী। তবে সরকারি মদদে এসব করা হচ্ছে বলে দাবি করেছে গণঅধিকার পরিষদ।

রোববার (৯ জুলাই) স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে মামলা দায়েরের অনুমতি চেয়ে করা আবেদন পৌঁছে দিয়েছেন সুপ্রিম কোর্টের আইনজীবী ও স্বেচ্ছাসেবক লীগের উপ-আইন সম্পাদক জিশান মাহমুদ। তিনি নিজেই বিষয়টি নিশ্চিত করেছেন।

জিশান মাহমুদ সারাবাংলাকে বলেন, ‘ভিপি নুরুল হক নুর ওমরাহ হজের কথা বলে সংযুক্ত আরব আমিরাতের দুবাইয়ে গিয়ে অস্বীকৃত ইসরাইল রাষ্ট্রের গোয়েন্দা সংস্থা মোসাদের এজেন্ট মেন্দি এন সাফাদির সঙ্গে বৈঠক করেছেন। সেখানে তিনি বাংলাদেশের নির্বাচিত সরকার উৎখাতের দেশবিরোধী ও রাষ্ট্রবিরোধী ষড়যন্ত্রে লিপ্ত হয়েছেন। আমি একজন সচেতন নাগরিক হিসেবে এ ধরনের ঘটনায় রাষ্ট্রবিরোধী মামলা জন্য স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে আবেদন করেছি। আশা করছি, সরকার মামলা দায়ের করার অনুমতি দেবে।

তবে এ বিষয়ে গণঅধিকার পরিষদের পরিষদের যুগ্ম আহ্বায়ক ও গণমাধ্যম সমন্বয়ক আবু হানিফ সারাবাংলাকে বলেন, ‘এসব বিষয়কে আমরা গুরুত্ব দিচ্ছি না। গত কয়েক দিন ধরে গণঅধিকার পরিষদের বিরুদ্ধে নানা ষড়যন্ত্র হচ্ছে। আমাদের আন্দোলনকে বাধাগ্রস্ত করতে সরকারের মদদে এসব করা হচ্ছে।’

তিনি আরও বলেন, ‘সরকার মিডিয়া ট্রায়ালের মাধ্যমে নুরুল হক নুরকে অপরাধী সাব্যস্তের চেষ্টা চালিয়ে যাচ্ছে। এসব বিষয় আমরা আমলে নিচ্ছি না। মামলা-হামলা করে চলমান সরকারবিরোধী আন্দোলন থেকে আমাদের কেউই দমাতে পারবে না।’

এদিকে, স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জননিরাপত্তা বিভাগের সিনিয়র সচিব বরাবর করা আবেদনে জিশান মাহমুদ বলেছেন, গত ৩ জানুয়ারি সামাজিক যোগাযোগ মাধ্যমে জানতে পারি বাংলাদেশ গণঅধিকার পরিষদ নামক তথাকথিত রাজনৈতিক দলের সদস্য ও ডাকসুর সাবেক ভিপি নুরুল হক নুর ওমরাহ হজ করার কথা বলে সংযুক্ত আরব আমিরাতের দুবাইয়ে গিয়ে ইসরাইলি গোয়েন্দা মোসাদের এজেন্ট মেন্দি এন সাফাদির সঙ্গে বৈঠক করে বাংলাদেশের নির্বাচিত সরকার উৎখাতের দেশবিরোধী ও রাষ্ট্রবিরোধী ষড়যন্ত্রে লিপ্ত হয়েছেন।

আবেদনে আরও বলা হয়, পরবর্তীত সময়ে ওই সংবাদকে সম্পূর্ণ ভিত্তিহীন ও মিথ্যা প্রপাগান্ডা বলে উক্ত নুরুল হক নুর তা বারবার উড়িয়ে দেয়। কিন্তু গত ২২ জুন রোহিঙ্গাদের জন্য ইসলামি সহযোগিতা সংস্থা (ওআইসি) খাদ্য সহায়তা বিষয়ে আয়োজিত এক সংবাদ সম্মেলনে ঢাকায় নিযুক্ত ফিলিস্তিনের রাষ্ট্রদূত ইউসুফ এস ওয়াই রামাদান সাংবাদিকদের অবহিত করেন, ‘গণঅধিকার পরিষদের নেতা নুরুল হক নুর মোসাদের সঙ্গে বৈঠক করেছেন বলে আমরা জানতে পেরেছি।’ তিনি আরও বলেন, ‘মোসাদের সঙ্গে বৈঠক বাংলাদেশের নিরাপত্তার জন্য হুমকি। যারা মোসাদের সঙ্গে বৈঠক করেন, তারা নেতা হতে পারেন না।’

ফিলিস্তিন রাষ্ট্রদূতের এই বক্তব্যের পরিপ্রেক্ষিতে দেশের সমস্ত ইলেক্ট্রনিক ও প্রিন্ট মিডিয়ার পাশাপাশি বিভিন্ন সামাজিক যোগাযোগ মাধ্যমে তোলপাড় শুরু হয়। পরে গত ৮ জুলাই সময় টিভিতে দেওয়া এক সাক্ষাৎকারে ইসরাইল রাষ্ট্রের গোয়েন্দা সংস্থা মোসাদের এজেন্ট মেন্দি এন সাফাদি স্বীকার করেন যে, গত বছরের ২৮ ডিসেম্বর দুবাইয়ের সিটি সেন্টারে অবস্থিত স্টার বাক্স (Star Bucks) কফি শপে তিন ঘণ্টার বৈঠক করে বাংলাদেশের আগামী নির্বাচনে জিততে আন্তর্জাতিক সহযোগিতার জন্য মেন্দি এন সাফাদির সাহায্য চান নুর। নুর ক্ষমতায় এলে ইসরাইলের সঙ্গে বাংলাদেশের সম্পর্ক উন্নয়নের প্রতিশ্রুতিও দেন। ইহুদিদের সমর্থন পেতে নুরুল হক নুর ফিলিস্তিনের স্বাধীনতাকামী মানুষকে সন্ত্রাসী সংগঠন হিসেবে আখ্যা দিয়েছেন।

যা বাংলাদেশের জনগণের প্রতি অপমানজনক, অগ্রহণযোগ্য এবং তার অস্বীকৃত ইসরাইল রাষ্ট্রের গোয়েন্দা সংস্থা মোসাদের এজেন্ট মেন্দি এন সাফাদির সঙ্গে বৈঠক বাংলাদেশের গণতান্ত্রিক সরকার উৎখাতের গভীর ষড়যন্ত্রের অভিপ্রায়ে করা হয়েছে। যা রাষ্ট্রের স্বাধীনতা ও সার্বভৌমত্বের উপর হুমকিস্বরুপ। সেজন্য নুরুল হক নুর ওরফে ভিপি নুর দণ্ডবিধির ১২৩ক/১২৪ক/৫০৫ ধারার আওতায় শাস্তিযোগ্য অপরাধ করেছেন। যা রাষ্ট্রদ্রোহিতার অপরাধ হিসেবে গণ্য হবে। সেজন্য আমি (জিশান মাহমুদ) গণপ্রজাতন্ত্রী বাংলাদেশের সংবিধানের প্রতি আস্থাশীল একজন আইনজীবী তথা স্বাধীনতা ও মুক্তিযুদ্ধের চেতনায় ও আদর্শে উজ্জীবিত দেশ প্রেমিক বাঙালি হিসেবে নুরুল হক নুর ওরফে ভিপি নুরের বিরুদ্ধে উপরোক্ত ধারায় মামলা করতে আগ্রহী।

যেহেতু ফৌজদারী কার্যবিধি আইনের ১৯৬ ধারার বিধান মোতাবেক রাষ্ট্রদ্রোহিতার অভিযোগ আমলে নেওয়ার পূর্বশর্ত হলো সরকারের অনুমোদন নেওয়া। সেহেতু ভিপি নুরের বিরুদ্ধে মামলা রুজুর জন্য জিশান মাহমুদ তার অনুকূলে অনুমোদনের আবেদন করেছেন।

সারাবাংলা/কেআইএফ/পিটিএম

ডাকসু ভিপি নুর রাষ্ট্রদ্রোহ মামলা


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর