Saturday 07 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

ভারতের সঙ্গে রুপিতে লেনদেনের উদ্বোধন কাল

স্পেশাল করেসপন্ডেন্ট
১০ জুলাই ২০২৩ ২১:৩৬

ঢাকা : ভারতের সঙ্গে মার্কিন ডলারে লেনদেনের বিদ্যমান ব্যবস্থার পাশাপাশি রুপিতেও লেনদেন চালু হচ্ছে। এই উপলক্ষ্যে আগামীকাল ১১ জুলাই (মঙ্গলবার) সকাল ১১ টায় হোটেল লা মেরিডিয়ান এক অনুষ্ঠানের মাধ্যমে বাংলাদেশ ব্যাংকের গভর্নর ব্যাংকের গভর্নর আব্দুর রউফ তালুকদার, রিজার্ভ ব্যাংক অব ইন্ডিয়ার (আরবিআই) গভর্নর শক্তিকান্ত দাস ভার্চুয়াল প্ল্যাটফর্মে রুপিতে লেনদেন কার্যক্রম উদ্বোধন করবেন। এ সময় ভারতীয় হাই কমিশনার প্রণয় ভার্মা উপস্থিত থাকবেন।

সোমবার ( ১০ জুলাই) বাংলাদেশ ব্যাংকের মুখপাত্র মো. মেজবাউল হক সারাবাংলাকে বিষয়টি নিশ্চিত করেছেন। তিনি বলেন, ‘আগামীকাল ১১ জুলাই থেকে ভারতের সঙ্গে মার্কিন ডলারে লেনদেনের বিদ্যমান ব্যবস্থার পাশাপাশি রুপিতে লেনদেন করার বিষয়টি অনুষ্ঠানিকভাবে উদ্ধোধন করা হবে। এ বিষয়ে একটি চুক্তি স্বাক্ষর হবে। এ উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে সংশ্লিষ্ট ব্যাংকগুলোর প্রধান নির্বাহী ও ভারতীয় হাইকমিশনের কর্মকর্তারা উপস্থিত থাকবেন।’

জানা গেছে, রুপিতে যে পরিমাণ রপ্তানি আয় হবে; শুধু সমপরিমাণ আমদানি দায় মেটাতে ভারতীয় এ মুদ্রা খরচ করা যাবে। কোনো ব্যাংক বা ব্যবসায়ী ডলার কিংবা অন্য কোনো বৈদেশিক মুদ্রা দিয়ে রুপি কিনে আমদানি দায় নিষ্পত্তি করতে পারবে না।

সূত্র জানায়, বাংলাদেশ অংশে সোনালী, ইস্টার্ন ও স্টেট ব্যাংক অব ইন্ডিয়ার মাধ্যমে এ বাণিজ্য হবে। ভারতের অংশে স্টেট ব্যাংক অব ইন্ডিয়া এবং আইসিআইসিআই ব্যাংকের মাধ্যমে লেনদেন হবে।

জানা গেছে, ‘ভারতে বছরে দুই বিলিয়ন ডলারের মতো পণ্যে রফতানি করে বাংলাদেশ। বিপরীতে ভারত থেকে বাংলাদেশ আমদানি করে ১৪ বিলিয়ন ডলারের পণ্যে। এই অবস্থায় দুই বিলিয়ন ডলারের লেনদেন যদি রুপিতে নিষ্পত্তি করা যায়, তাতে বৈদেশিক মুদ্রার ওপর চাপ কমবে।

এ বিষয়ে রাষ্ট্রীয় মালিকানাধীন সোনালী ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক মো. আফজাল করিম জানিয়েছেন, ‘রুপিতে লেনদেন চালুর বিষয়ে আমরা এরইমধ্যে প্রস্তুতি শেষ করেছি। স্টেট ব্যাংক অব ইন্ডিয়া এবং আইসিআইসিআই ব্যাংকে হিসাব খোলা হয়েছে এবং এই দুই ব্যাংকের সঙ্গে সুইফট কমিউনিকেশন সিস্টেম চালু করা হয়েছে। এখন কোনো ব্যবসায়ী চাইলে রুপিতে এলসি খুলতে পারবেন।

সারাবাংলা/জিএস/একে

বাংলাদেশ ভারত রুপি


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর