Friday 06 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

রাজধানীতে ডেঙ্গুবিরোধী অভিযানে ৩০ লাখ টাকা জরিমানা

স্টাফ করেসপন্ডেণ্ট
১০ জুলাই ২০২৩ ২৩:৪৪

ঢাকা: ডেঙ্গুর প্রকোপ বেড়ে যাওয়ায় রাজধানীর দুই সিটি করপোরেশনে চলছে এডিসবিরোধী বিশেষ অভিযান। সোমবার (১০ জুলাই) রাজধানীতে এডিসবিরোধী অভিযানে ৩৯ মামলায় ৩০ লাখ ৫৩ হাজার টাকা জরিমানা আদায় করা হয়েছে।

এর মধ্যে ঢাকা উত্তর সিটি করপোরেশন (ডিএনসিসি) ১৬টি মামলায় ২৮ লাখ ৪০ হাজার টাকা এবং ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন (ডিএসসিসি) ২৩ মামলায় ২ লাখ ১৩ হাজার টাকা জরিমানা আদায় করেছে।

এদিন কারওয়ান বাজারে ডিএনসিসির ঝটিকা অভিযানে পেট্রোবাংলা, টিসিবি ভবন, জাহাঙ্গীর টাওয়ার, যমুনা অয়েলের নির্মাণাধীন ভবন, এবং বাংলাদেশ টেক্সটাইল মিলস করপেটারেশনের বেজমেন্টে এডিস মশার লার্ভা পাওয়ায় প্রতিটি প্রতিষ্ঠানকে পাঁচ লাখ টাকা করে মোট পঁচিশ লাখ টাকা জরিমানা করা হয়।

এ সময় উপস্থিত ছিলেন ডিএনসিসি মেয়র আতিকুল ইসলাম। তিনি কারওয়ান বাজারে অবস্থিত ওয়াসা ভবনসহ বেসরকারি কয়েকটি ভবন পরিদর্শন করেন। মেয়রের উপস্থিতিতে ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করেন আঞ্চলিক নির্বাহী কর্মকর্তা ও নির্বাহী ম্যাজিস্ট্রেট মোতাকাব্বির আহমেদ।

আকস্মিক অভিযানে জরিমানা করে মেয়র বলেন, ‘সরকারি প্রতিষ্ঠানে এডিস মশার লার্ভা পাওয়া অত্যন্ত দুঃখজনক, অত্যন্ত হতাশার। আমাদের মন্ত্রণালয়ের পাশাপাশি আন্তঃমন্ত্রণালয় মিটিং হয়েছে একাধিকবার। তখন আমরা সবাই নিজ নিজ প্রতিষ্ঠান পরিষ্কার-পরিচ্ছন্ন রাখার কথা বলেছি। কিন্তু বাস্তবে কেউ দায়িত্ব পালন করছে না।’

ভবনের ভেতরে বেজমেন্ট পরিষ্কারের দায়িত্ব সিটি করপোরেশনের নয় উল্লেখ করে মেয়র বলেন, ‘সিটি করপোরেশনের কর্মীরা রাস্তা, ড্রেন, ফুটপাত এগুলো নিয়মিত পরিষ্কার করছে। কিন্তু অফিস, মার্কেট ও বাড়ির বেজমেন্ট পরিষ্কার রাখার দায়িত্ব ভবন মালিক বা প্রতিষ্ঠান-কর্তৃপক্ষকেই নিতে হবে।’

কারওয়ান বাজার ছাড়াও ডিএনসিসির ১০টি অঞ্চলেই একযোগে অভিযান পরিচালনা করেছেন আঞ্চলিক নির্বাহী কর্মকর্তা ও নির্বাহী ম্যাজিস্ট্রেটরা। আঞ্চলিক নির্বাহী কর্মকর্তা ও নির্বাহী ম্যাজিস্ট্রেটদের অভিযানে ১১ মামলায় তিন লাখ ৪০ হাজার টাকা জরিমানা আদায় করা হয়। এছাড়া তিনটি নিয়মিত মামলা দায়ের করা হয়।

একইদিন এডিস মশার লার্ভা পাওয়ায় ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের (ডিএসসিসি) পরিচালিত ভ্রাম্যমাণ আদালতের অভিযানে বাংলাদেশ আই হাসপাতালের ধানমণ্ডি শাখা ও কনকর্ডের নির্মাণাধীন ভবনসহ মোট ২৩টি স্থাপনাকে জরিমানা করা হয়েছে। দক্ষিণ সিটির ৮ ভ্রাম্যমাণ আদালতের অভিযানে এ সময় মোট ২৩ মামলায় ২ লাখ ১৩ হাজার টাকা জরিমানা আদায় করেন।

এদিন ধানমন্ডি ৩০, গোপীবাগ, ঝিগাতলা, বংশাল, মানিকনগর, স্বামীবাগ, মান্ডা, নতুন পাড়া, ডেমরা, রসুলপুর, কুতুবখালী, দনিয়া ও যাত্রাবাড়ী এলাকায় এসব অভিযান পরিচালনা করা হয়। ভিন্ন ভিন্ন অভিযানে ৩২৭টি বাসাবাড়ি ও স্থাপনা পরিদর্শন করা হয়েছে। এ সময় ২৩টি বাসাবাড়ি ও নির্মাণাধীন ভবনে মশার লার্ভা পাওয়ায় ২৩ মামলায় সর্বমোট ২ লাখ ১৩ হাজার টাকা জরিমানা আদায় করা হয়।

সারাবাংলা/আরএফ/পিটিএম

ডেঙ্গুবিরোধী অভিযান


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর