Thursday 05 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

পরিস্থিতি মূল্যায়নের পর পর্যবেক্ষক পাঠানোর সিদ্ধান্ত নেবে ইইউ

স্পেশাল করেসপন্ডেন্ট
১১ জুলাই ২০২৩ ১৪:৫০

ছবি: সারাবাংলা

ঢাকা: বাংলাদেশে সফররত ইউরোপিয় ইউনিয়নের (ইইউ) প্রাক-নির্বাচনী প্রতিনিধি দলের প্রধান চেলেরি রিকার্ডো বলেছেন, প্রাক-নির্বাচনী পরিস্থিতি মূল্যায়নের পর সিদ্ধান্ত নেওয়া হবে আগামী দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে ইইউ পর্যবেক্ষক পাঠাবে কি না।

মঙ্গলবার (১১ জুলাই) নির্বাচন কমিশনের সঙ্গে ঘণ্টাব্যাপী বৈঠকের পর সাংবাদিকদের কাছে এমন মন্তব্য করেন চেলেরি রিকার্ডো। তিনি বলেন, ‘আমরা বাংলাদেশ সরকারের আমন্ত্রণে দুই সপ্তাহের সফরে এসেছি। আমরা প্রাক-নির্বাচনী পরিস্থিতি পর্যবেক্ষণ করে আমাদের ঊর্ধ্বতন কর্তৃপক্ষের কাছে প্রতিবেদন পাঠাবো। তার ভিত্তিতে আগামী নির্বাচনে ইউরোপীয় ইউনিয়ন পর্যবেক্ষক পাঠাবে কি পাঠাবে না সেই সিদ্ধান্ত হবে।’

এই সফর গণমাধ্যমে গুরুত্ব পাওয়ার মতো না হলেও অগ্রাধিকার ভিত্তিতে গুরুত্ব দেওয়ার জন্য সাংবাদিকদের ধন্যবাদ জানান চেলেরি রিকার্ডো। এসময় বাংলাদেশ সরকারকেও ধন্যবাদ জ্ঞপান করেন তিনি। এসময় সাংবাদিকদের কোনো প্রশ্ন না নেওয়ার কথা বলেন ইইউ প্রাক-নির্বাচনী প্রতিনিধি দলের প্রধান।

বৈঠকের বিষয়ে প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হাবিবুল আউয়াল বলেন, ‘মিস্টার রিকার্ডো যেটা বলেছেন ওটাই আমার বক্তব্য।’ বৈঠকে ইইউ’র প্রতিনিধি দলের ছয় সদস্য, অন্য সিইসি’র সঙ্গে অন্য নির্বাচন কমিশনার এবং ইসির ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

এর আগে, গত রোববার (৯ জুলাই) ভোরে ঢাকায় আসে ইইউ প্রতিনিধি দল। নির্বাচন পর্যবেক্ষণ বিশেষজ্ঞ হিল্লেরি রিকার্ডোর নেতৃত্বে দুই সপ্তাহের সফরে বাংলাদেশের নির্বাচনী পরিবেশ মূল্যায়নের কাজ করবেন তারা। আগামী ২৩ জুলাই তাদের বাংলাদেশ সফর শেষ হবে। ইইউ প্রতিনিধি দলটি সরকার, রাজনৈতিক দলগুলো, নির্বাচন কমিশন, নিরাপত্তা কর্মকর্তা, সুশীল সমাজ এবং গণমাধ্যমের সঙ্গে কথা বলবে।

সারাবাংলা/জিএস/এনএস

ইইউ ইউরোপিয় ইউনিয়ন টপ নিউজ


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর