Sunday 08 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

রুপিতে লেনদেন শুরুর প্রথম দিনে ২ প্রতিষ্ঠানের ২৮ মিলিয়ন এলসি

স্পেশাল করেসপন্ডেন্ট
১১ জুলাই ২০২৩ ১৮:৩০

ঢাকা : ভারতের সঙ্গে বাংলাদেশের রুপিতে লেনদেন উদ্বোধনের প্রথম দিনে দুইটি প্রতিষ্ঠান এলসি খুলেছে। বাংলাদেশ থেকে তানিম এগ্রো লিমিটেড ১৬ মিলিয়নের বেশি রুপির রফতানি এলসি খুলেছে। অন্যদিকে নিতা কোম্পানি লিমিটেড প্রায় ১২ মিলিয়ন রুপির আমদানি এলসি খুলেছে।

মঙ্গলবার (১১ জুলাই) বাংলাদেশ ব্যাংকের নির্বাহী পরিচালক ও মুখপাত্র মেজবাউল হক এক সংবাদ সম্মেলনে এসব তথ্য জানান। তিনি বলেন, দুই প্রতিষ্ঠানের মাধ্যমে রুপিতে বাংলাদেশ-ভারত আনুষ্ঠানিক লেনদেন শুরু হয়েছে।

জানা যায়, স্টেট ব্যাংক অব ইন্ডিয়ার মাধ্যমে রপ্তানি ও আমদানি করার লক্ষে এলসি খোলায় লেনদেন শুরু হল। বাংলাদেশ ও ভারতের মধ্যে বছরে ১৬ বিলিয়ন ডলারের মতো বাণিজ্য হয়। এর মধ্যে ২ বিলিয়ন ডলারের পণ্য বাংলাদেশ রপ্তানি করে এবং ১৪ বিলিয়ন ডলারের পণ্য বাংলাদেশ আমদানি করে।

এর আগে মঙ্গলবার (১১ জুলাই) রাজধানীর হোটেল লা মেরিডিয়ানে বাংলাদেশ ব্যাংক ও ভারতীয় হাইকমিশনের যৌথ আয়োজনে বাণিজ্যে রুপির ব্যবহার শুরুর আনুষ্ঠানিক ঘোষণা দেওয়া হয়।

অনুষ্ঠনে বাংলাদেশ ব্যাংকের গভর্নর আব্দুর রউফ তালুকদার বলেন, ‘ডলারের ওপর চাপ কমাতেই, দীর্ঘ চিন্তা ভাবনা করে আমারা এইপথে গিয়েছি।’ রুপিতে লেনদেনের কারণে বাংলাদেশের রপ্তানি বেড়ে যাবে বলেও তিনি আশাবাদ ব্যক্ত করেন।

অনুষ্ঠানে ভারতীয় হাইকমিশনার প্রণয় কুমার ভার্মা বলেন, ‘এটা দুই দেশের পারস্পরিক সহযোগিতার অঙ্গীকারের নিদর্শন।’

জানা গেছে, রুপিতে যে পরিমাণ রপ্তানি আয় হবে; শুধু সমপরিমাণ আমদানি দায় মেটাতে ভারতীয় এ মুদ্রা খরচ করা যাবে। কোনো ব্যাংক বা ব্যবসায়ী ডলার কিংবা অন্য কোনো বৈদেশিক মুদ্রা দিয়ে রুপি কিনে আমদানি দায় নিষ্পত্তি করতে পারবে না।

সারাবাংলা/জিএস/একে

এলসি টপ নিউজ রুপি রুপিতে লেনদেন


বিজ্ঞাপন
সর্বশেষ

‘আমাদের সেনাবাহিনী যেন তৈরি থাকে’
৮ সেপ্টেম্বর ২০২৪ ১৫:২৯

আগস্টে কমেছে মূল্যস্ফীতি
৮ সেপ্টেম্বর ২০২৪ ১৫:০৭

সম্পর্কিত খবর