Saturday 28 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

রূপপুর বিদ্যুৎ কেন্দ্রের পণ্য নিয়ে জাহাজ মোংলায়

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট
১১ জুলাই ২০২৩ ১৯:৩৪

বাগেরহাট: রূপপুর পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রের ইলেকট্রিক্যাল ও মেশিনারি পণ্য নিয়ে রাশিয়া থেকে সরাসরি মোংলা বন্দরে এসে ভিড়েছে বিদেশি জাহাজ এমভি মার্গাপেট।

মঙ্গলবার (১১ জুলাই) বিকেলে জাহাজটি বন্দরের ৮ নম্বর জেটিতে ভেড়ে। জাহাজটিতে আসা এসব আমদানি পণ্য খালাস কাজ শুরু হয়েছে ।

মোংলা বন্দর কর্তৃপক্ষের বোর্ড ও জনসংযোগ বিভাগের উপসচিব মো. মাকরুজ্জামান জানান, মঙ্গলবার সি সিফটে এ জাহাজ থেকে ১৮৩ প্যাকেজের ইলেকট্রিক্যাল ও মেশিনারি পণ্য খালাসের কাজ শুরু হয়েছে। ৪৮ ঘণ্টা ধরে পণ্য খালাসের পর জাহাজটি বৃহস্পতিবার মোংলা বন্দর ত্যাগ করার কথা রয়েছে। পরে খালাসকৃত এ সকল পণ্য সড়ক পথে নেওয়া হবে রূপপুর পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রে।

বিদেশি এ জাহাজটির স্থানীয় শিপিং এজেন্ট কনভেয়ার শিপিং লাইন্সের ম্যানেজার (অপারেশন শিপিং) সাধন কুমার চক্রবর্তী জানান, রূপপুর পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রের ৪৮২ দশমিক ৮৮২ মেট্রিক টন ওজনের বিভিন্ন ধরনের ইলেকট্রিক্যাল ও মেশিনারি পণ্য নিয়ে গত ৬ জুন মোংলা বন্দরের উদ্দেশে রাশিয়ার নভোরোসিয়েস্ক বন্দর ছেড়ে আসে এমভি মার্গাপেট। এরপর রাশিয়ান পতাকাবাহী এ জাহাজটি মঙ্গলবার বিকেলে মোংলা বন্দরের ৮ নম্বর জেটিতে ভেড়ে।

উল্লেখ এর আগে গত ২ জুলাই রাশিয়া থেকে সরাসরি রূপপুর পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রের মালামাল নিয়ে মোংলা বন্দরে আসে এমভি লিবার্টি হারভেস্ট, ২৯ মে এমভি আনকা স্কাই, ৬ মে এমভি আনকা সান ও ২৫ এপ্রিল এমভি ইয়ামাল অরলান সরাসরি রাশিয়া থেকে রূপপুরের মালামাল নিয়ে এ বন্দরে এসেছিল।

প্রসঙ্গত, মার্কিন যুক্তরাষ্ট্র কয়েকমাস আগে ৭টি জাহাজ কোম্পানির ৬৯টি জাহাজের উপর নিষেধাজ্ঞা জারি করে।এর মধ্যে কয়েকটি জাহাজে করে রূপপুরের পণ্য পরিবহনে কথা ছিল। ওই সব জাহাজ এ বন্দরে আসতে পারেনি। যার ফলে নিষেধাজ্ঞার বাহিরে থাকা জাহাজগুলো রাশিয়া থেকে রূপপুরের পণ্য নিয়ে সরাসরি মোংলা বন্দরে আসছে। আর নিষেধাজ্ঞার তালিকায় থাকা জাহাজগুলো রাশিয়া থেকে পণ্য নিয়ে ভারত ট্রানজিট হয়ে আসছে এ বন্দরে।

বিজ্ঞাপন

সারাবাংলা/একে

মোংলা রূপপুর পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্র

বিজ্ঞাপন
সর্বশেষ

চট্টগ্রামে খালে ভাসছিল অর্ধগলিত লাশ
২৮ সেপ্টেম্বর ২০২৪ ১৪:৩৩

বিএসইসি‘র চেয়ারম্যানের পদত্যাগ দাবি
২৮ সেপ্টেম্বর ২০২৪ ১৩:৫১

বাড়তে পারে তাপমাত্রা
২৮ সেপ্টেম্বর ২০২৪ ১৩:৩৪

সম্পর্কিত খবর