Sunday 08 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

কাব স্কাউট সম্প্রসারণ প্রকল্পে ধীর গতি, বাড়ছে ব্যয়-মেয়াদ

জোসনা জামান, স্টাফ করেসপন্ডেন্ট
১২ জুলাই ২০২৩ ১২:২৬

ঢাকা: ধীর গতি বিরাজ করছে কাব স্কাউটিং প্রকল্পে। প্রায় সাড়ে চার বছর পেরিয়ে গেলেও বাস্তব অগ্রগতি হয়েছে মাত্র ৩০ শতাংশ। এছাড়া আর্থিক অগ্রগতি ১৫ শতাংশ। চলতি বছরের জুন পর্যন্ত ব্যয় হয়েছে ৫২ কোটি ১০ লাখ ১০ হাজার টাকা। এখন আবারও বাড়ছে মেয়াদ। সর্বশেষ নির্ধারিত সময় ছিল গত জুন পর্যন্ত। কিন্তু এতেও প্রকল্পের কাজ শেষ না হওয়ায় ২০২৫ সালের জুন পর্যন্ত দুই বছর মেয়াদ এবং ১০৫ কোটি টাকা ব্যয় বৃদ্ধির প্রস্তাব করা হয়েছে পরিকল্পনা কমিশনে।

‘প্রাথমিক বিদ্যালয়গুলো কাব স্কাউটিং সম্প্রসারণ (চতুর্থ পর্যায়)’ শীর্ষক প্রকল্পে বিরাজ করছে এমন চিত্র। সংশোধনী প্রস্তাবটি নিয়ে আগামী ১৭ জুলাই অনুষ্ঠিত হবে প্রকল্প মূল্যায়ন কমিটি (পিইসি) সভা।

ওই সভায় সভাপতিত্ব করবেন পরিকল্পনা কমিশনের আর্থ-সামাজিক অবকাঠামো বিভাগের সদস্য (সচিব) নাসিমা বেগম। সভায় প্রকল্পটি নির্ধারিত সময়ে শেষ করার তাগিদ দেবেন বলে পরিকল্পনা কমিশনের একাধিক কর্মকর্তা সারাবাংলাকে জানান।

প্রকল্প প্রস্তাবে বলা হয়, সারাদেশে সরকারি প্রাথমিক বিদ্যালয়গুলো কাব স্কাউটিং সম্প্রসারণের মাধ্যমে প্রাথমিক পর্যায়ের শিক্ষার্থীদের শারীরিক, মানসিক, সামাজিক বিকাশ সাধন ও উন্নয়নে অবদান রাখার জন্য প্রকল্পটি হাতে নেওয়া হয়। মোট ৩৫৫ কোটি ৪০ লাখ ৭৬ হাজার টাকা প্রাক্কলিত ব্যয়ে ২০১৯ সালের জুলাই থেকে ২০২৩ সালের জুনে বাস্তবায়ন হওয়ার কথা ছিল প্রকল্পটি।

২০১৯ সালের ৩ সেপ্টেম্বর প্রকল্পটি একনেকে অনুমোদন পায়। কোভিড-১৯ মহামারির উদ্ভূত পরিস্থিতিতে প্রায় দুই বছর শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ থাকায় এ প্রকল্পের আওতায় কাব স্কাউটদের কোনো প্রশিক্ষণ কার্যক্রম বাস্তবায়ন করা সম্ভব হয়নি। এজন্য দরপত্র ডেকে প্রকল্পের আওতায় কার্যক্রমের কোনো কার্যাদেশ দেওয়াও সম্ভব হয়নি। এরমধ্যে প্রধানমন্ত্রীর কার্যালয়ের চলতি বছরের ১২ ফেব্রুয়ারি দেওয়া নির্দেশনাগুলো হচ্ছে, সরকার প্রতিটি উপজেলা ও জেলায় স্কাউট ভবন ও প্রশিক্ষণ ভবন ও প্রশিক্ষণ কেন্দ্র নির্মাণ করবে, দেশের সকল শিক্ষা প্রতিষ্ঠানে দুটি করে স্কাউট দল বা রোভার গঠন করতে হবে এবং প্রতিটি শিক্ষার্থীকে স্কাউট প্রশিক্ষণ দিতে হবে। এরইমধ্যে এ প্রকল্পটি তিনটি পর্যায় বাস্তবায়িত হয়েছে।

পরিকল্পনা কমিশনের একাধিক কর্মকর্তা সারাবাংলাকে বলেন, শিশুদের কাব স্কাউট আন্দোলনে সম্পৃক্তকরণের জন্য নতুন করে ২৩ লাখ ৮ হাজার শিক্ষার্থীকে অন্তভুর্ক্তকরণ, ১২টি স্কাউট ভবনের অবকাঠামো নতুন নির্মাণ এবং এ সংক্রান্ত প্রয়োজনীয় প্রশিক্ষণ দেওয়ার জন্য প্রকল্পের কার্যক্রমে বেশ কিছু পরিবর্তনের প্রস্তাব করা হয়েছে। এছাড়া মোট ৪৬০ কোটি ৯৬ লাখ ১১ হাজার টাকা প্রাক্কলিত ব্যয়ে ২০২৫ সালের জুন পর্যন্ত বাস্তবায়নের জন্য প্রকল্পটির প্রথম সংশোধনের প্রস্তাব করা হয়েছে। যা মূল অনুমোদিত ব্যয়ের চেয়ে ১০৫ কোটি ৫৫ লাখ ৩৪ হাজার টাকা বেশি।

প্রকল্প প্রস্তাব পর্যালোচনা করে দেখা যায়, মূল প্রকল্পটি ৩৫৫ কোটি ৪০ লাখ ৭৬ হাজার টাকা প্রাক্কলিত ব্যয়ে ২০১৯ সালে একনেকে অনুমোদিত হয়। মূল প্রকল্পের সম্ভাব্যতা যাচাই করা হয়নি। এই প্রস্তাবটি একটি সংশোধনী প্রস্তাব হওয়ায় প্রকল্পের সংশোধনী প্রস্তাবে নতুন নির্মাণ কাজ বিষয়ে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় একটি চাহিদা বিশ্লেষণ করা হয়েছে।

সারাবাংলা/জেজে/আইই


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর