Saturday 07 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

১১ লাখ টন চাল ও গম আমদানি করবে সরকার

স্পেশাল করেসপন্ডেন্ট
১২ জুলাই ২০২৩ ১৭:২০

ঢাকা: সরকার ১১ লাখ টন চাল ও গম আমদানির করার সিদ্ধান্ত নিয়েছে। এর মধ্যে পাঁচ লাখ মেট্রিক টন চাল এবং ছয় লাখ মেট্রিক টন গম জি টু জি ভিত্তিতে এবং আন্তর্জাতিক উন্মুক্ত দরপত্রের মাধ্যমে কেনা হচ্ছে।

বুধবার (১২ জুলাই) অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামালের সভাপতিত্বে অর্থনৈতিক বিষয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির সভায় এই অনুমোদন দেওয়া হয়। সভা শেষে মন্ত্রিপরিষদ বিভাগের অতিরিক্ত সচিব সাঈদ মাহবুব খান সাংবাদিকদের বিষয়টি নিশ্চিত করেছেন।

জানা গেছে, পাঁচ লাখ টন চালের মধ্যে জি টু জি ভিত্তিতে তিন লাখ টন চাল এবং আন্তর্জাতিক উন্মুক্ত দরপত্রের মাধ্যমে দুই লাখ টন চাল আমদানি করা হবে। অন্যদিকে চার লাখ ৫০ হাজার টন গম জি টু জি ভিত্তিতে এবং আন্তর্জাতিক উন্মুক্ত দরপত্রের মাধ্যমে এক লাখ ৫০ হাজার টন গম আমদানি করা হবে।

অতিরিক্ত সচিব সাঈদ মাহবুব খান বলেন, খাদ্য মন্ত্রণালয়ের অধীন খাদ্য অধিদফতর কর্তৃক রফতানিকারক দেশ থেকে জিটুজি ভিত্তিতে তিন লাখ টন চাল কেনা এবং আন্তর্জাতিক উন্মুক্ত দরপত্রের মাধ্যমে দুই লাখ টন চাল আমদানির লক্ষ্যে দরপত্র দাখিলের সময়সীমা পত্রিকা বিজ্ঞাপন প্রকাশের তারিখ থেকে ৪২ দিনের পরিবর্তে ১৫ দিন নির্ধারণ করার নীতিগত অনুমোদন দেওয়া হয়েছে।

খাদ্য মন্ত্রণালয়ের আর এক প্রস্তাবের প্রেক্ষিতে রফতানিকারক দেশ থেকে জিটুজি ভিত্তিতে চার লাখ ৫০ হাজার টন গম কেনা এবং আন্তর্জাতিক উন্মুক্ত দরপত্রের মাধ্যমে এক লাখ ৫০ হাজার টন গম আমদানির লক্ষ্যে দরপত্র দাখিলের সময়সীমা পত্রিকা বিজ্ঞাপন প্রকাশের তারিখ থেকে ৪২ দিনের পরিবর্তে ১৫ দিন নির্ধারণ করার নীতিগত অনুমোদন দেওয়া হয়েছে।

সারাবাংলা/জিএস/ইআ


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর