Saturday 28 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

১৩ হাজার কোটি টাকার জ্বালানি কিনবে সরকার

স্পেশাল করেসপন্ডেন্ট
১২ জুলাই ২০২৩ ১৮:৪৪

ঢাকা: সিঙ্গাপুর থেকে ১৩ হাজার ৩৭৬ কোটি টাকার জ্বালানি কিনবে সরকার। এর মধ্যে ১২ হাজার ২৭৬ কোটি টাকায় ১৬ লাখ টন জ্বালানি তেল এবং পৃথক লটে ১ হাজার ১১৬ কোটি টাকায় দুই কার্গো এলএনজি ক্রয় করা হবে। জ্বালানি ও খনিজ সম্পদ বিভাগের অধীন বাংলাদেশ পেট্রোলিয়াম করপোরেশনের (বিপিসি) আওতায় জ্বালানি তেল এবং পেট্রোবাংলা দুইটি দেশ থেকে এলএনজি কিনতে একটি প্রস্তাব সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি অনুমোদন দিয়েছে।

বিজ্ঞাপন

বুধবার (১২ জুলাই) অর্থনৈতিক বিষয় মন্ত্রিসভা কমিটি ও সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির বৈঠক এই অনুমোদন দেওয়া হয়। বৈঠকে সভাপতিত্ব করেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। সভাশেষে মন্ত্রিপরিষদ বিভাগের অতিরিক্ত সচিব সচিব সাঈদ মাহবুব খান বিস্তারিত জানান।

তিনি জানান, আন্তর্জাতিক কোটেশন প্রক্রিয়ায় (১) ইউনিপেক সিঙ্গাপুর পিটিই লিমিটেড (প্যাকেজ-এ ও ই) এবং (২) ভিটওল এশিয়া পিটিই লিমিটেড (প্যাকেজ বি, সি ও ডি) থেকে সর্বমোট ১৫ লাখ ৮৫ হাজার টন জ্বালানি তেল ক্রয়ের অনুমোদন দেওয়া হয়েছে। যার দাম ১২ হাজার ২৭৬ কোটি ৬৯ লাখ টাকা। জ্বালানি ও খনিজ সম্পদ বিভাগের অধীন বিপিসি কর্তৃক চলতি বছরের জুলাই থেকে ডিসেম্বরের মধ্যে তা ক্রয় করবে।

সাঈদ মাহবুব খান আরও বলেন, জ্বালানি ও খনিজ সম্পদ বিভাগের অধীন পেট্রোবাংলা কর্তৃক যুক্তরাষ্ট্রের এম/এস এক্সিলারেট এনার্জি এলপির কাছ থেকে ৩৩ লাখ ৬০ হাজার এমএমবিটিইউ এলএনজি (১ কার্গো) ক্রয় করা হবে। এই লটে এলএনজি ক্রয়ে মোট ব্যয় হবে ৫৭২ কোটি ৪ লাখ ৮৫ হাজার ৬৮০ টাকা।

তিনি আরও জানান, জ্বালানি ও খনিজ সম্পদ বিভাগের অধীন পেট্রোবাংলা কর্তৃক সিঙ্গাপুরভিত্তিক প্রতিষ্ঠান এম/এস ভিটওল এশিয়া পিটিই লিমিটেডের কাছ থেকে ৩৩ লাখ ৬০ হাজার এমএমবিটিইউ এলএনজি (এক কার্গো) কেনা হবে। এই লটে এলএনজি ক্রয়ে মোট ব্যয় হবে ৫৪৪ কোটি ১৯ লাখ ৬০ হাজার ১৬০ টাকা।

সারাবাংলা/জিএস/এনএস

টপ নিউজ পেট্রোবাংলা বাংলাদেশ পেট্রোলিয়াম করপোরেশন (বিপিসি)

বিজ্ঞাপন
সর্বশেষ

দু’দিনে ভারতে ৯৯ টন ইলিশ রফতানি
২৮ সেপ্টেম্বর ২০২৪ ১৭:৩৪

সম্পর্কিত খবর