Sunday 08 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

স্কুলের ট্যাংক-ভবনের ছাদবাগানে মশার লার্ভা, জরিমানা

স্টাফ করেসপন্ডেন্ট
১২ জুলাই ২০২৩ ২৩:৪৫

চট্টগ্রাম ব্যুরো: চট্টগ্রাম নগরীতে অভিযান চালিয়ে ১২টি ভবনে মশার লার্ভা পেয়েছে চট্টগ্রাম সিটি করপোরেশনের (চসিক) ভ্রাম্যমাণ আদালত। এ সময় ভবন মালিকদের ৯২ হাজার টাকা জরিমানা করা হয়েছে।

বুধবার (১২ জুলাই) সকালে নগরীর দক্ষিণ খুলশীতে এ অভিযানে নেতৃত্ব দেন চসিকের নির্বাহী ম্যাজিস্ট্রেট মো. রেজাউল করিম ও মশক নিধন কর্মকর্তা শরফুল ইসলাম মাহি।

নির্বাহী ম্যাজিস্ট্রেট রেজাউল করিম সারাবাংলাকে বলেন, ‘যেসব মশার লার্ভা পেয়েছি বেশিরভাগই ডেঙ্গুর ভাইরাসবাহী এডিসের লার্ভা। অন্যন্য মশার লার্ভা পেয়েছি। তবে সেটা অনেক কম। খুলশীর মতো ভিআইপি আবাসিক এলাকায়ও অসচেতনতার কারণে জমে থাকা পানিতে মশার প্রজনন হচ্ছে। স্বচ্ছ পানিতেই এখন বেশি এডিস মশার লার্ভা পাওয়া যাচ্ছে।’

তিনি বলেন, ‘অভিযানে আমরা এমনও দেখেছি যে, একটি বাড়ির ছাদবাগানে দেড়শ’রও বেশি বিভিন্ন গাছের টব আছে। ওখানে কিছু নেই। সব পরিষ্কার। কিন্তু এক পাশে ফেলে রাখা একটি পরিত্যাক্ত পাত্রে দুইশ’র বেশি এডিস মশার লার্ভা জম্মেছে। এ ছাড়া ইংলিশ মিডিয়াম একটি স্কুলের পাশে ফেলে রাখা পানির ট্যাংকে হাজার হাজার মশার লার্ভা পেয়েছি। আবার অনেক বাড়িতে শত শত গাছের টব থাকলেও সেখানে কিছু পাওয়া যায়নি। এটাও পজিটিভ দিক।’

তিনি আরও বলেন, ‘আমরা আমাদের অভিযান চালাচ্ছি নিয়মিত। তবে নাগরিকদের সচেতনতা ছাড়া ডেঙ্গু নির্মূল সম্ভব নয়।’

চট্টগ্রামে ২৪ ঘণ্টায় ডেঙ্গু আক্রান্ত ৯৯ জন

জেলা সিভিল সার্জন কার্যালয়ের সর্বশেষ হিসাব অনুযায়ী, চট্টগ্রামে গত ২৪ ঘণ্টায় ৯৯ জন ডেঙ্গু আক্রান্ত হয়ে বিভিন্ন হাসপাতালে ভর্তি হয়েছেন।

এদের মধ্যে বিভিন্ন বেসরকারি হাসপাতালে ৫৪ জন, চট্টগ্রাম মেডিকেল কলেজ (চমেক) হাসপাতালে ২০ জন, চট্টগ্রাম জেনারেল হাসপাতালে আট জন এবং বিআইটিআইডিসহ সরকারি স্বাস্থ্য কমপ্লেক্সে ১৭ জন রোগী চিকিৎসাধীন আছেন।

চট্টগ্রামে এ পর্যন্ত মোট ১৩ জন ডেঙ্গু রোগীর মৃত্যু হয়েছে। এর মাঝে জানুয়ারিতে মারা যায় তিন জন। বাকি ১০ জনের মৃত্যু হয়েছে শেষ ৪২ দিনে অর্থাৎ ১ জুন থেকে ১২ জুলাইয়ের মধ্যে। এর মধ্যে জুনে ছয় জন এবং জুলাইয়ে এ পর্যন্ত মৃত্যু হয়েছে চার জনের।

এ ছাড়া জানুয়ারি থেকে এ পর্যন্ত চট্টগ্রাম জেলায় ডেঙ্গু আক্রান্ত হয়েছেন ১ হাজার ১১৩ জন। এদের মধ্যে সরকারি হাসপাতালে ৬৫৮ জন ও বেসরকারি হাসপাতালে ৪৫৫ চিকিৎসা নিয়েছেন। বর্তমানে সরকারি ও বেসরকারি হাসপাতাল মিলিয়ে ২৫৩ জন ডেঙ্গু রোগী ভর্তি আছেন। চিকিৎসা নিয়ে সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন ৮৬০ জন।

সারাবাংলা/আইসি/পিটিএম

জরিমানা লার্ভা


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর