Saturday 28 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

তত্ত্ববধায়ক সরকারের দাবিকে অযৌক্তিক বললেন ইয়ান ফিজেল

সারাবাংলা ডেস্ক
১৪ জুলাই ২০২৩ ১৬:০৪

বাংলাদেশে বিরোধীদলগুলোর তত্ত্বাবধায়ক সরকারের দাবিতে কোনোভাবেই সমর্থন দেওয়া উচিত নয় বলে জানিয়েছেন ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) সাবেক কমিশনার ও ধর্ম বিষয়ক বিশেষ দূত ইয়ান ফিজেল। অনির্বাচিত তত্ত্বাবধায়ক সরকারের কাছে ক্ষমতা দেওয়া হলে তা আবারও সামরিক বাহিনীর হাতে চলে যেতে পারে বলে মনে করেন তিনি।

‘দ্য ইইউ মাস্ট নট সাপোর্ট আ কেয়ারটেকার গভর্নমেন্ট ইন বাংলাদেশ’ শীর্ষক এক নিবন্ধে এসব কথা লিখেন ইয়ান ফিজেল। তার এ নিবন্ধটি দ্য ইউরোপিয়ান টাইমস ও ইইউ অবজার্ভারে প্রকাশিত হয়েছে।

বিজ্ঞাপন

নিবন্ধে থাইল্যান্ড ও মিয়ানমারের দৃষ্টান্ত দিয়ে বাংলাদেশে তত্ত্বাবধায়ক সরকারের কোনো দাবিতে সমর্থন না দিতে ইইউ নেতাদের প্রতি আহ্বান জানিয়েছেন ইয়ান ফিজেল। তিনি লিখেন, বিশ্বের কোথাও তত্ত্বাবধায়ক সরকারের প্রচলন নেই। বাংলাদেশেও সর্বোচ্চ আদালত এ ধরনের ব্যবস্থাকে অসাংবিধানিক বলে রায় দিয়েছেন।

নিবন্ধে স্লোভাকিয়ার সাবেক পররাষ্ট্র প্রতিমন্ত্রী ও দেশটির রাজনৈতিক দল ক্রিশ্চিয়ান ডেমোক্রেটিক মুভমেন্টের নেতা ইয়ান ফিজেল লিখেছেন, বাংলাদেশে ২০২৪ সালের জানুয়ারিতে সাধারণ নির্বাচন অনুষ্ঠিত হবে। নির্বাচন সামনে রেখে মূল বিরোধীদল বাংলাদেশ জাতীয়তাবাদী দল (বিএনপি) ও জামায়াতে ইসলামী তত্ত্বাবধায়ক সরকারের দাবি তুলেছে। তত্ত্বাবধায়ক সরকারের অধীনে না হলে নির্বাচন বর্জনের হুমকি দিয়েছে তারা। অন্যদিকে টানা তিন মেয়াদের প্রধানমন্ত্রী শেখ হাসিনা তত্ত্বাবধায়ক সরকারের দাবি প্রত্যাখ্যান করেছেন। তিনি বলেছেন, অনির্বাচিত সরকারের হাতে ক্ষমতা ছাড়বেন না।

সর্বশেষ তত্ত্বাবধায়ক সরকারের উদাহরণ টেনে ইয়ান ফিজেল লিখেন, সর্বশেষ তত্ত্বাবধায়ক সরকারটি ছিল সেনাসমর্থিত। তারা নির্বাচন স্থগিত রেখে টানা দুই বছর ক্ষমতা ধরে রেখেছিল। তারা রাজনৈতিক নেতাকর্মীদের নির্বিচারে গ্রেফতার করেছিল। থাইল্যান্ড ও মিয়ানমারের জান্তা সরকারের উদাহরণ টেনে ইইউ-এর সাবেক কমিশনার লিখেছেন, বাংলাদেশে সে সময়ের সেনা সমর্থিত তত্ত্বাবধায়ক সরকারের আচরণ ছিল অনেকটা জান্তা সরকারের মতোই।

বিজ্ঞাপন

নিবন্ধে তিনি লিখেছেন, বিএনপি নেত্রী খালেদা জিয়া ও তার ছেলে তারেক রহমান ২০০৬-২০০৮ সালের তত্ত্বাবধায়ক সরকারের করা মামলায় দণ্ডিত হয়েই নির্বাচন লড়ার যোগ্যতা হারিয়েছেন। বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনাও সে সময় কারাবন্দি ছিলেন। এ কারণেই হয়ত তত্ত্বাবধায়ক সরকারের দাবি প্রত্যাখ্যান করেছেন শেখ হাসিনা।

গাজীপুর সিটি কর্পোরেশন নির্বাচনের প্রসঙ্গ টেনে তিনি বলেন, বিএনপি অংশ না নিলেও শান্তিপূর্ণ ভোট হয়েছে। নির্বাচনে ক্ষমতাসীন দলের প্রার্থীকে হারিয়ে একজন স্বতন্ত্র প্রার্থী নির্বাচিত হয়েছেন।

এসব যুক্তি তুলে ধরে সাবেক কমিশনার এই ইইউ কমিশনার বাংলাদেশের বিরোধীদলগুলোর তত্ত্বাবধায়ক সরকারের দাবিতে সমর্থন না দিতে ইইউর প্রতি আহ্বান জানিয়েছেন।

সারাবাংলা/আইই

বিজ্ঞাপন
সর্বশেষ

চট্টগ্রামে খালে ভাসছিল অর্ধগলিত লাশ
২৮ সেপ্টেম্বর ২০২৪ ১৪:৩৩

বিএসইসি‘র চেয়ারম্যানের পদত্যাগ দাবি
২৮ সেপ্টেম্বর ২০২৪ ১৩:৫১

বাড়তে পারে তাপমাত্রা
২৮ সেপ্টেম্বর ২০২৪ ১৩:৩৪

সম্পর্কিত খবর