Saturday 28 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

চাঁদের পথে রওয়ানা দিলো চন্দ্রযান-৩

আন্তর্জাতিক ডেস্ক
১৪ জুলাই ২০২৩ ১৬:৩১

চাঁদের উদ্দেশে পাড়ি দিলো ভারতের চন্দ্রযান-৩। শুক্রবার (১৪ জুলাই) দুপুর ২টা ৩৫ মিনিটে অন্ধ্র প্রদেশের সতীশ ধওয়ান স্পেস সেন্টারের লঞ্চিং প্যাড থেকে এটি উৎক্ষেপণ করা হয়। ৪০ দিন পর ২৩ বা ২৪ আগস্ট মহাকাশযানটি চাঁদে অবতরণ করতে পারে।

মহাকাশযানটি চাঁদে সফলভাবে অবতরণ করতে পারলে, এ কাজে ভারত হবে চতুর্থ দেশ। এর আগে, সোভিয়েত ইউনিয়ন, মার্কিন যুক্তরাষ্ট্র ও চীনের মহাকাশযান সফলভাবে চন্দ্রপৃষ্ঠে অবতরণ করেছিল।

বিজ্ঞাপন

আরও দুইবার চন্দ্র অভিযান চালিয়েছে ভারত। একবার চাঁদের পিঠে নামতে গিয়ে শেষ মুহূর্তে ব্যর্থ হয় ভারত। দেশটির প্রথম চন্দ্র অভিযানের নাম ছিল চন্দ্রযান-১। ২০০৮ সালে মহাকাশযানটি চন্দ্রের পৃষ্ঠে জলের জন্য প্রথম এবং সবচেয়ে বিশদ অনুসন্ধান চালিয়েছিল। চন্দ্রযান-১ চাঁদে অবতরণ করেনি।

চন্দ্রযান- ২ এর মাধ্যমে ২০১৯ সালের জুলাইয়ে চন্দ্রপৃষ্ঠে অবতরণের চেষ্টা করা হয়েছিল। কিন্তু শেষ মুহূর্তে চাঁদের পিঠে ভেঙে পড়ে ল্যান্ডর। চার বছর পর চাঁদের পিঠে অবতরণের নতুন প্রচেষ্টা চালাচ্ছে ভারত।

চন্দ্রযান-৩ এর ওজন ৩৯০০ কেজি। এই নভোযানটিকে বহন করছে লঞ্চ ভেহিকল মার্ক-৩ বা বাহুবলি রকেট। এর আগে চন্দ্রযান-২ উৎক্ষেপণের সময়ও এই লঞ্চ ভেহিকল ব্যবহার করা হয়েছিল। যদিও তখন এর নাম ছিল জিএসএলভি এমকে-৩।

সারাবাংলা/আইই

চন্দ্রযান ২ চন্দ্রযান-৩

বিজ্ঞাপন
সর্বশেষ

ইনজুরিতে মৌসুম শেষ রদ্রির
২৮ সেপ্টেম্বর ২০২৪ ১০:২৮

সম্পর্কিত খবর