Friday 06 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

ইমেরিটাস মর্যাদা পাচ্ছেন ঢাবির ৬ জন শিক্ষিক

ঢাবি করেসপন্ডেন্ট
১৫ জুলাই ২০২৩ ০৮:৪৬

ঢাকা: গত ৩০ বছরে ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) সাতজন শিক্ষক ইমেরিটাস মর্যাদা পেলেও এবার একসঙ্গে ছয়জন প্রাক্তন শিক্ষককে ইমেরিটাস অধ্যাপক করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

তারা হলেন—ইংরেজি বিভাগের অধ্যাপক লেখক ও শিক্ষাবিদ সৈয়দ মনজুরুল ইসলাম, বিশ্ববিদ্যালয়ের সিনেট সদস্য ও আওয়ামী লীগের বন ও পরিবেশবিষয়ক উপকমিটির চেয়ারম্যান আন্তর্জাতিক ব্যবসায় বিভাগের খন্দকার বজলুল হক, বাংলাদেশ ব্যাংকের সাবেক গভর্নর ও উন্নয়ন অধ্যয়ন বিভাগের আতিউর রহমান, ভূগোল ও পরিবেশ বিভাগের শিক্ষক ভূগোলবিদ নজরুল ইসলাম, চারুকলার অংকন ও চিত্রায়ন বিভাগের শিল্পী রফিকুন নবী এবং প্রাচ্যকলা বিভাগের চিত্রশিল্পী হাশেম খান।

বৃহস্পতিবার (১৪ জুলাই) রাতে অনুষ্ঠিত একাডেমিক কাউন্সিলের সভায় এ সিদ্ধান্ত গ্রহণ করে কর্তৃপক্ষ।

সভায় উপস্থিত একটি সূত্র সারাবাংলাকে জানায়, গৃহীত সিদ্ধান্ত বিশ্ববিদ্যালয়ের সর্বোচ্চ নীতিনির্ধারণী ফোরাম সিন্ডিকেটের সভায় অনুমোদিত হওয়ার পর চূড়ান্ত করা হবে।

প্রসঙ্গত, শিক্ষা কার্যক্রমে কৃতিত্বপূর্ণ অবদানের জন্য ঢাকা বিশ্ববিদ্যালয়ে খ্যাতিমান অধ্যাপকরা চাকরির নির্দিষ্ট বয়সসীমা ৬৫ বছর শেষ হওয়ার পর ইমেরিটাস অধ্যাপক হিসেবে নিয়োগ পান। ইমেরিটাস অধ্যাপকের মর্যাদা পাওয়া অবসরপ্রাপ্ত শিক্ষকেরা ৭৬ বছর বয়স পর্যন্ত একজন অধ্যাপকের পূর্ণ সুযোগ-সুবিধা পেয়ে থাকেন।

সারাবাংলা/আরআইআর/আইই


বিজ্ঞাপন
সর্বশেষ

ধানমন্ডি থেকে গ্রেফতার শাজাহান খান
৬ সেপ্টেম্বর ২০২৪ ০২:৪৫

সম্পর্কিত খবর