Saturday 28 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

চট্টগ্রামে ডেঙ্গুতে আরও ১ শিশুর মৃত্যু

স্টাফ করেসপন্ডেন্ট
১৫ জুলাই ২০২৩ ২১:৫৬

চট্টগ্রাম ব্যুরো: চট্টগ্রাম নগরীতে ডেঙ্গু আক্রান্ত হয়ে আরও এক শিশুর মৃত্যুর তথ্য দিয়েছে সিভিল সার্জন। এ নিয়ে চলতি বছর জেলায় এডিস মশাবাহিত এই রোগে আট শিশু মারা গেল।

শনিবার (১৫ জুলাই) চট্টগ্রাম জেলা সিভিল সার্জন কার্যালয়ের দৈনিক প্রতিবেদনে ওই শিশুর মৃত্যুর তথ্য জানানো হয়।

এর আগে, গত ১৩ জুলাই (বৃহস্পতিবার) নগরীর বেসরকারি চট্টগ্রাম মা ও শিশু জেনারেল হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় তার মৃত্যু হয়।

জেলা সিভিল সার্জন ডা. ইলিয়াছ চৌধুরী সারাবাংলাকে বলেন, ‘আমরা গতকাল ওই শিশুর মৃত্যুর তথ্য পাই। তাই সেটা রিপোর্টিং হয়েছে আজ (শনিবার)। ডেঙ্গু প্রতিরোধে আমরা আমাদের সর্ব্বোচ্চটা করছি। তবে মানুষকে আগে সচেতন হতে হবে।’

তিনি বলেন, ‘অনেকে ডেঙ্গুজ্বরকে সাধারণ জ্বর মনে ঘরে পড়ে থাকে। অবস্থা সিরিয়াস হলে এরপর ডাক্তারের শরণাপন্ন হয়। আগে চিকিৎসা না নেওয়ায় ক্ষতিটা বেশি হচ্ছে। তাই সবার আগে সচেতনতা প্রয়োজন। বিশেষ করে শিশুদের ক্ষেত্রে আরও যত্নবান হওয়া জরুরি।’

এদিকে, জেলা সিভিল সার্জন কার্যালয়ের সর্বশেষ হিসাব অনুযায়ী, চট্টগ্রামে গত ২৪ ঘণ্টায় ৯০ জন ডেঙ্গু আক্রান্ত হয়ে বিভিন্ন হাসপাতালে ভর্তি হয়েছেন।

এদের মধ্যে বিভিন্ন বেসরকারি হাসপাতালে ২৫ জন, চট্টগ্রাম মেডিকেল কলেজ (চমেক) হাসপাতালে ৪০ জন, চট্টগ্রাম জেনারেল হাসপাতালে আট জন এবং বিআইটিআইডিতে ১৭ জন রোগী চিকিৎসাধীন আছেন।

চট্টগ্রামে এ পর্যন্ত মোট ১৪ জন ডেঙ্গু রোগীর মৃত্যু হয়েছে। এর মাঝে জানুয়ারিতে মারা যায় তিন জন। বাকি ১০ জনের মৃত্যু হয়েছে শেষ ৪৫ দিনে, অর্থাৎ ১ জুন থেকে ১৫ জুলাইয়ের মধ্যে। এর মধ্যে জুনে ছয় জন এবং জুলাইয়ে এ পর্যন্ত মৃত্যু হয়েছে চার জনের। তাদের মধ্যে আট জন শিশু, চার জন পুরুষ ও দুই জন নারী।

বিজ্ঞাপন

জানুয়ারি থেকে এ পর্যন্ত চট্টগ্রাম জেলায় ডেঙ্গু আক্রান্ত হয়েছেন ১ হাজার ৩০৩ জন। এদের মধ্যে সরকারি হাসপাতালে ৭৫৯ জন ও বেসরকারি হাসপাতালে ৫৩৪ চিকিৎসা নিয়েছেন। চিকিৎসা নিয়ে সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন ৯৪৯ জন।

সারাবাংলা/আইসি/পিটিএম

চট্টগ্রাম ডেঙ্গু শিশু

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর