Friday 06 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

সারাদেশে রেল যোগাযোগ বন্ধ

স্পেশাল করেসপন্ডেন্ট
১৬ জুলাই ২০২৩ ১৩:৫৫

ছবি: সারাবাংলা

ঢাকা: শ্রমিকদের আন্দোলনের কারণে সারাদেশে রেল যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে পড়েছে। চাকরি স্থায়ীকরণের দাবির পাশাপাশি আউটসোর্সিংয়ের বন্ধের দাবিতে রাজধানীর এফডিসি সিগন্যালে রেললাইন অবরোধ করে আন্দোলন করছেন রেলওয়ের অস্থায়ী শ্রমিকরা। ফলে এ রিপোর্ট লেখা পর্যন্ত ঢাকার সঙ্গে সারাদেশের রেল যোগাযোগ বন্ধ রয়েছে।

রোববার (১৬ জুলাই) সকাল ১০ টায় এফডিসি রেলগেট এলাকায় রেললাইনের ওপর ‘বাংলাদেশ রেলওয়ে অস্থায়ী শ্রমিকবৃন্দ’ ব্যানারে অবস্থান শুরু করেন তারা।

শ্রমিকদের অবরোধের কারণে প্রায় আড়াই ঘণ্টা ধরে ওই পথে কোনো ট্রেন চলাচল করতে পারেনি বলে জানা গেছে। সকাল ১০টায় তিতাস কমিউটার ট্রেন আটকে দেওয়ার পর থেকে আর কোনো ট্রেন যাওয়া আসতে পারেনি। কমলাপুর রেলওয়ে স্টেশনের ব্যবস্থাপক মাসুদ সারওয়ার সারাবাংলাকে জানান, সকাল ১০টা থেকে ট্রেন চলাচল বন্ধ রয়েছে। গত দুই ঘণ্টা ধরে চারটি ট্রেন ছেড়ে যাবার অপেক্ষায়। অন্যদিকে পাঁচটি ট্রেন কমলাপুরে ঢোকার অপেক্ষায় রয়েছে।

আরও পড়ুন: চাকরি স্থায়ীর দাবিতে ট্রেন থামিয়ে রেল শ্রমিকদের অবরোধ

জানা গেছে, বাংলাদেশ রেলওয়েতে নিয়োগ পাওয়া অস্থায়ী শ্রমিকদের (টিএলআর) চাকরি ফেরত দেওয়া, স্থায়ীকরণ, আউটসোর্সিং প্রথা বাতিল করা এবং নিয়োগবিধি ২০২০ সংশোধন করে আগের মতো ৪র্থ শ্রেণির কর্মচারীদের ৮ম শ্রেণি পাশ বহাল রাখার দাবিতে এই কর্মসূচি শুরু করেন শ্রমিকেরা। দাবি না মানা পর্যন্ত আন্দোলন চালিয়ে যাবেন বলেও হুঁশিয়ারি দিয়েছেন তারা।

উল্লেখ্য, আউটসোর্সিং বন্ধের দাবিতে গত দেড় বছর ধরে দেশের সাড়ে সাত লাখ অস্থায়ী রেল শ্রমিক আন্দোলন করছেন।

সারাবাংলা/জেআর/এনএস

রেল যোগাযোগ


বিজ্ঞাপন
সর্বশেষ

বাংলাদেশ-ভারত টেস্টে হামলার হুমকি!
৬ সেপ্টেম্বর ২০২৪ ২১:৩৫

সম্পর্কিত খবর