Sunday 29 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

বিএনপি নেতা চাঁদকে আর রিমান্ডে না নেওয়ার নির্দেশ

স্টাফ করেসপন্ডেন্ট
১৬ জুলাই ২০২৩ ১৭:৪১

বিএনপি নেতা আবু সাঈদ চাঁদ

ঢাকা: প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে হত্যার হুমকি দেওয়ার অভিযোগের ঘটনায় দায়ের করা মামলায় বিএনপির নেতা আবু সাঈদ চাঁদকে পুনরায় রিমান্ডে না নেওয়ার নির্দেশ দিয়েছেন হাইকোর্ট।

এছাড়া একই অভিযোগে বিভিন্ন জেলায় দায়ের করা মামলাগুলো শুধু রাজশাহীর আদালতে বিচার করারও নির্দেশ দিয়েছেন হাইকোর্ট। পাশাপাশি বিভিন্ন জেলায় দায়ের করা এসব মামলা কেন বেআইনি ও আইনগত কর্তৃত্ব বহিভূত ঘোষণা করা হবে না, এই মর্মে রুল জারি করেছেন আদালত।

বিজ্ঞাপন

চাঁদকে বারবার রিমান্ডে নেওয়ার বৈধতা চ্যালেঞ্জ করে দায়ের করা রিটের শুনানি শেষে রোববার (১৬ জুলাই) বিচারপতি কে এম কামরুল কাদের ও বিচারপতি মো. শওকত আলী চৌধুরীর সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ রুলসহ এ আদেশ দেন।

আদালতে রিটের পক্ষে শুনানি করেন জ্যেষ্ঠ এ জে মোহাম্মদ আলী, আইনজীবী কায়সার কামাল ও মাহফুজুর রহমান মিলন। রাষ্ট্রপক্ষে শুনানি করের ডেপুটি অ্যাটর্নি জেনারেল শেখ সাইফুজ্জামান।

পরে আইনজীবী কায়সার কামাল সাংবাদিকদের বলেন, আবু সাঈদ চাঁদের বিরুদ্ধে এ পর্যন্ত ১৭টি জেলায় দায়ের করা হয়েছে। এসব মামলায় চাঁদকে ইতোমধ্যে ১৫ দিন রিমান্ডে নেওয়া হয়েছে। এরপর তার রিমান্ডের বৈধতা চ্যালেঞ্জ করে হাইকোর্টে আবেদন করা হয়। ওই আবেদনের শুনানি শেষে আদালত রুল জারি করেছেন।

রুলে বিভিন্ন জেলায় দায়ের করা এসব মামলাকে কেন অসাংবিধানিক ঘোষণা করা হবে না, তা জানতে চাওয়া হয়েছে। একই সঙ্গে সারাদেশে চাঁদের বিরুদ্ধে যেসব জেলায় মামলা দায়ের করা হয়েছে, সবগুলো মামলা একত্রে করে যে জেলায় ঘটনা ঘটেছিল সেই জেলায় (রাজশাহী) এসব মামলার বিচার করতে বলা হয়েছে। এ ছাড়া তাকে যেন পুনারায় রিমান্ডে না নেওয়া হয়, এ বিষয়ে সংশ্লিষ্টদের নির্দেশ দিয়েছেন আদালত।

বিজ্ঞাপন

গত ১০ জুলাই প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে হত্যার হুমকি দেওয়ার অভিযোগে বিভিন্ন জেলায় দায়ের করা মামলায় বিএনপির জাতীয় নির্বাহী কমিটির সদস্য ও রাজশাহী জেলা আহ্বায়ক আবু সাঈদ চাঁদের রিমান্ড বন্ধের নির্দেশনা চেয়ে হাইকোর্টে রিট দায়ের করা হয়। রিটে একই অভিযোগের মামলায় বিভিন্ন জেলায় শ্যোন অ্যারেস্ট দেখানোও বন্ধের নির্দেশনা চাওয়া হয়। আবু সাঈদ চাঁদের মেয়ে শিরিন আক্তার এ রিট দায়ের করেন।

গত ১৯ মে রাজশাহীর পুঠিয়া উপজেলায় বিএনপি নেতা আবু সাঈদ চাঁদ জেলা ও মহানগর বিএনপি আয়োজিত এক সমাবেশে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে ‘হত্যার হুমকি’ দেন বলে অভিযোগ ওঠে। এ সংক্রান্ত একটি ভিডিও সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকে ব্যাপকভাবে ছড়িয়ে পড়ে। এরপর দেশের বিভিন্ন জেলায় চাঁদের বিরুদ্ধে মামলা করা হয়।

এরপর ২৫ মে রাজশাহী শহরের কোর্ট ভেড়িপাড়া মোড় থেকে তাকে গ্রেফতার করে পুলিশ। ওইদিনই দুপুরে রাজশাহী মেট্রোপলিটন পুলিশ (আরএমপি) সদর দফতরে সংবাদ সম্মেলন করা হয়। সেখানে গণমাধ্যমকর্মীদের সামনে চাঁদকে আনা হয় এবং গ্রেফতারের তথ্য আনুষ্ঠানিকভাবে জানানো হয়।

সারাবাংলা/কেআইএফ/এনইউ

টপ নিউজ

বিজ্ঞাপন
সর্বশেষ

২ দিনে আয় ২৮৯ কোটি টাকা
২৯ সেপ্টেম্বর ২০২৪ ১৮:৩২

মৌসুমী হামিদের সংসার যেমন চলছে
২৯ সেপ্টেম্বর ২০২৪ ১৮:২৬

সম্পর্কিত খবর