Saturday 28 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

হাসপাতালের যন্ত্রপাতি পরিচালনায় দক্ষ জনবল নিয়োগের সুপারিশ

স্পেশাল করেসপন্ডেন্ট
১৬ জুলাই ২০২৩ ১৭:৫৯

ঢাকা: জনবলের অভাবে হাসপাতালের মূল্যবান যন্ত্রপাতি পড়ে থাকায় উদ্বেগ প্রকাশ করেছে বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটি। কমিটির বৈঠকে বিভিন্ন মেডিক্যাল কলেজ হাসপাতালে ক্রয়কৃত চিকিৎসা যন্ত্রপাতি সঠিকভাবে পরিচালনার জন্য দক্ষ ও অভিজ্ঞ জনবল নিয়োগের সুপারিশ করা হয়েছে।

রোববার (১৬ জুলাই) জাতীয় সংসদ ভবনে অনুষ্ঠিত ওই বৈঠকে সভাপতিত্ব করেন সংসদীয় কমিটির সভাপতি ডা. আ ফ ম রুহুল হক। বৈঠকে কমিটি সদস্য হুইপ ইকবালুর রহিম, মো. মোজাফফর হোসেন ও বেগম শিরীন আহমেদ এবং সংশ্লিষ্ট কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

বিজ্ঞাপন

কমিটি সূত্র জানায়, বৈঠকে হাসপাতালগুলোতে অত্যাধুনিক যন্ত্রপাতি ক্রয়ের বিষয়টি আলোচনাকালে কমিটির সদস্যরা বলেন, হাজার হাজার কোটি টাকার মেডিক্যাল যন্ত্রপাতি অকেজো-অব্যবহৃত অবস্থায় পড়ে আছে। এমনকি খবর আছে, অনেক বিদেশ থেকে আমদানির পর যন্ত্রপাতির বাক্স খোলা হয়নি। যার মোড়কের গায়ে ধুলো জমেছে। জনবলের অভাবে যন্ত্রপাতিগুলো পড়ে অব্যবহৃত অবস্থায় আছে।

অত্যন্ত গুরুত্বপূর্ণ এসব যন্ত্রপাতি ব্যবহার না হওয়ার কারণে রোগীদের ভোগান্তি হচ্ছে। নানান পরীক্ষা-নিরীক্ষার যন্ত্রপাতি থাকলেও টেকনিশিয়ান নেই। এই অবস্থায় দ্রুত দক্ষ ও অভিজ্ঞ জনবল নিয়োগে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে হবে।

বৈঠকে বাংলাদেশ পরমাণু শক্তি কমিশনের অধীনস্থ নিনমাস ও ইনমাস-এর চলমান ও সমাপ্ত প্রকল্প সমূহের কার্যক্রম নিয়ে পর্যালোচনা করা হয়।

আলোচনা শেষে দরিদ্র মানুষের জন্য স্থাপিত নিনমাস (ন্যাশনাল ইনস্টিটিউট অব নিউক্লিয়ার মেডিসিন অ্যান্ড অ্যালায়েড সায়েন্সেস) সমূহে ক্যানসারের টেস্ট বিনামূল্যে প্রদানের ব্যবস্থা গ্রহণের সুপারিশ করা হয়।

বিজ্ঞাপন

এছাড়া মেডিক্যাল কলেজ হাসপাতলগুলোতে স্থাপিত ইনমাসে (ইনস্টিটিউট অব নিউক্লিয়ার মেডিসিন অ্যান্ড অ্যালায়েড সায়েন্সেস) প্রদত্ত ক্যানসারসহ কিডনি, লিভার প্রভৃতির চিকিৎসা প্রদানের বিষয়টি জনসাধারণের নিকট প্রচারের জন্য প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের নির্দেশনা দেওয়া হয়।

সারাবাংলা/এ এইচ এইচ/এনইউ

টপ নিউজ

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর