Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

ডেঙ্গু: চট্টগ্রামে আরও ২ জনের মৃত্যু

স্পেশাল করেসপন্ডেন্ট
১৬ জুলাই ২০২৩ ১৮:৪৬

চট্টগ্রাম ব্যুরো: চট্টগ্রামে ডেঙ্গু আক্রান্ত হয়ে আরও দু’জনের মৃত্যু হয়েছে। এ নিয়ে গত সাড়ে ছয় মাসে চট্টগ্রামে ডেঙ্গু আক্রান্ত ১৬ জনের মৃত্যু হয়েছে।

রোববার (১৬ জুলাই) জেলা সিভিল সার্জনের কার্যালয় থেকে প্রকাশিত প্রতিবেদনে এ তথ্য দেয়া হয়েছে।

প্রতিবেদনের তথ্য অনুযায়ী, গত ২৪ ঘন্টায় চট্টগ্রামে ৭৪ জন ডেঙ্গু রোগে আক্রান্ত হয়েছেন। এদের মধ্যে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ২ জন, বাংলাদেশ ইনস্টিটিউট অব ট্রপিক্যাল অ্যান্ড ইনফেকশাস ডিজিজ (বিআইটিআইডি) হাসপাতালে ৯ জন, চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালে ২১ জন এবং চট্টগ্রাম সরকারি জেনারেল হাসপাতালে ৬ জন চিকিৎসাধীন আছেন। বিভিন্ন বেসরকারি হাসপাতালে আরও ৩৬ জন চিকিৎসাধীন আছেন।

গত ২৪ ঘন্টায় মারা যাওয়া দু’জন হলেন, মো. আলমগীর (৩০) ও মো. আব্দুল মান্নান (৪৫)। পটিয়া উপজেলার শোভনদণ্ডী ইউনিয়নের রশিদাবাদ গ্রামের আব্দুল মান্নানকে গত শুক্রবার চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়। শনিবার রাতে তিনি মারা যান। পটিয়া থেকে আলমগীরকে শনিবার নগরীর পার্কভিউ হাসপাতালে ভর্তি করা হয়। রোববার তিনি মারা গেছেন।

চলতি বছর জেলায় ডেঙ্গু আক্রান্ত হয়ে মারা যাওয়া ১৬ জনের মধ্যে ৮ জন শিশু, ৬ জন পুরুষ ও ২ জন নারী।

চলতি বছরের শুরু থেকে ১৬ জুলাই পর্যন্ত চট্টগ্রামে মোট এক হাজার ৩৭৭ জন ডেঙ্গু রোগে আক্রান্ত হয়েছে। এর মধ্যে শুধু জুলাই মাসের ১৬ দিনে আক্রান্ত হয়েছেন ৯১২ জন। জানুয়ারিতে ৭৭ জন, ফেব্রুয়ারিতে ২২ জন, মার্চে ১২ জন, এপ্রিলে ১৮ জন, মে মাসে ৫৩ জন এবং জুন মাসে ২৮৩ জন আক্রান্ত হয়েছেন। আক্রান্তদের মধ্যে ৩৫৬ জন এখনও বিভিন্ন হাসপাতালে চিকিৎসাধীন আছেন। এক হাজার ২১ জন সুস্থ হয়ে হাসপাতাল ছেড়েছেন।

বিজ্ঞাপন

২০২০ সালে চট্টগ্রামে ১৭ জন, ২০২১ সালে ২৭১ জন এবং ২০২২ সালে ৫ হাজার ৪৪৫ জন ডেঙ্গু আক্রান্ত হয়েছিল।

চট্টগ্রাম জেলা সিভিল সার্জন ডা. মোহাম্মদ ইলিয়াস চৌধুরী সারাবাংলাকে বলেন, ‘সর্বশেষ তথ্য অনুযায়ী গত ২৪ ঘন্টায় দু’জনের মৃত্যু হয়েছে। প্রতিবেদনে দেখা যাচ্ছে, এসব রোগী একেবারে শেষমুহুর্তে হাসপাতালে ভর্তি হয়েছেন। আমরা বারবার বলছি, ডেঙ্গু রোগে আক্রান্ত হিসেবে শনাক্ত হওয়ার সঙ্গে সঙ্গে যেন চিকিৎসকের কাছে যান এবং চিকিৎসকের পরামর্শ অনুযায়ী হাসপাতালে ভর্তি হন।’

সারাবাংলা/আরডি/এনইউ

বিজ্ঞাপন
সর্বশেষ

শরৎ বাংলাদেশের কোমল স্নিগ্ধ এক ঋতু
২৭ সেপ্টেম্বর ২০২৪ ১৭:৫৪

সম্পর্কিত খবর