Monday 30 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

ডেঙ্গু নমুনা পরীক্ষার সঠিক তথ্য জানে না স্বাস্থ্য অধিদফতর

সিনিয়র করেসপন্ডেন্ট
১৭ জুলাই ২০২৩ ১৮:৩৪

ঢাকা: ডেঙ্গু রোগীর সংখ্যা দ্রুত বাড়ছে। দেশে ১৬ জুলাই পর্যন্ত ২০ হাজার ৮৭৮ জন ডেঙ্গু আক্রান্ত রোগী শনাক্ত হয়েছেন। আক্রান্তের সংখ্যা জানাতে পারলেও দেশে এখন পর্যন্ত কতজন নমুনা পরীক্ষা করিয়েছেন তার পরিসংখ্যান জানাতে পারেনি স্বাস্থ্য অধিদফতর।

সোমবার (১৭ জুলাই) দেশের চলমান ডেঙ্গু সংক্রমণ পরিস্থিতি নিয়ে স্বাস্থ্য অধিদফতর আয়োজিত ভার্চুয়াল কনফারেন্স অনুষ্ঠিত হয়।

এসময় সাংবাদিকের এক প্রশ্নের জবাবে প্রতিষ্ঠানটির ম্যানেজমেন্ট ইনফরমেশন সেন্টার (এমআইএস) শাখার লাইন ডিরেক্টর ডা. অধ্যাপক শাহাদাৎ হোসেন জানান, এখন পর্যন্ত সারা দেশে কতজন ডেঙ্গু নমুনা পরীক্ষা করিয়েছেন তার কোনো পরিসংখ্যান স্বাস্থ্য অধিদফতরের কাছে নেই।

ডা. শাহাদাৎ বলেন, কোভিডের সময় আমাদের জন্য তথ্য রাখা তুলনামূলক সহজ ছিল একটা ডিজিটাল সিস্টেম গড়ে তুলতে পারার কারণে। তবে ডেঙ্গুর ক্ষেত্রে নমুনা পরীক্ষার তথ্যগুলো আমাদের কাছে নেই।

তিনি বলেন, প্রতিটি সরকারি হাসপাতালেই ডাটা এন্ট্রি অপারেটর প্রোভাইড করেছিলাম। যেকারণে সেই সময়ে আমাদের সিস্টেমের মাধ্যমে পুরো তথ্যগুলো আমরা পেয়ে যেতাম। এই টোটাল প্রক্রিয়াটার জন্য অনেক জনবলের প্রয়োজন।

তিনি আরও বলেন, আমরা চেষ্টা করছি ভর্তি রোগীগুলোর তথ্য সরবরাহ করতে। যেহেতু আমরা জানি যে বাসায় অনেক রোগী আছে, সেগুলো কিন্তু এত বেশি উদ্বেগজনক নয়। তবে পরে আমাদের অটোমেশন সিস্টেম চালু হয় গেলে অটোমেটিক আমরা তথ্যগুলো পেয়ে যাব এবং আপনাদের জানাতে পারব।

ডা. শাহাদাৎ বলেন, বেসরকারি হাসপাতালগুলো আমাদের সঙ্গে ছিল না, কোভিডের সময় থেকেই তাদের থেকে আমরা তথ্য পাওয়া শুরু করি। আরও ৩০টি হাসপাতাল আগামী কয়েক দিনের মধ্যেই ডেঙ্গু রোগীর তথ্য দেবে। এই তথ্যগুলো দেওয়ার জন্য আমরা সেই হাসপাতালগুলোকে ইতিমধ্যে ট্রেনিংয়েরও ব্যবস্থা করেছি। ক্রমান্বয়ে প্রতিটি বেসরকারি হাসপাতালই যেন স্বাস্থ্য অধিদফতরকে তথ্য দেয়, সেই ধরনের উদ্যোগ আমরা নিচ্ছি।

বিজ্ঞাপন

তিনি বলেন, যে তথ্যগুলো আমরা নিয়মিত দেই, এর বাইরেও বেসরকারি কিছু তথ্য আমাদের কাছে আসে, কিন্তু সেগুলো ইনকমপ্লিট হওয়ায় আমরা আপনাদের দিতে পারি না।

তিনি আরও বলেন, আমাদের কিন্তু শুধু কতজন রোগী ভর্তি আছে বা আক্রান্ত হয়েছে, সেগুলো পেলেই হয় না। আমাদেরকে রোগীর নাম, বাবার নামসহ পূর্ণাঙ্গ ঠিকানা নিতে হয়। এমনকি সেগুলো আবার সিটি কর্পোরেশনে পাঠাতে হয়। আশা করি ভবিষ্যতে এই জায়গাটিতে আমরা আরও ইম্প্রুভ করব।

ব্রিফিংয়ে অন্যান্যদের মাঝে উপস্থিত ছিলেন স্বাস্থ্য অধিদফতরের অতিরিক্ত মহাপরিচালক (প্রশাসন) ডা. রাশেদা সুলতানা।

উল্লেখ্য, এ বছর ১৬ জুলাই পর্যন্ত দেশে ২০ হাজার ৮৭৮ জন ডেঙ্গু আক্রান্ত রোগী দেশের বিভিন্ন হাসপাতালে চিকিৎসা নিয়েছেন। এর মাঝে এখন পর্যন্ত মারা গেছেন ১০৬ জন।

সারাবাংলা/এসবি/এনইউ

টপ নিউজ

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর