Saturday 07 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

এটি শুধু পদযাত্রা নয়, বিজয় যাত্রা: ফখরুল

স্টাফ করেসপন্ডেন্ট
১৮ জুলাই ২০২৩ ১২:২৬

ঢাকা: বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেছেন, আজকের পদযাত্রা শুধু পদযাত্রাই নয় এটি ‘বিজয় যাত্রা’।

মঙ্গলবার (১৮ জুলাই) সকালে রাজধানীর গাবতলীতে পদযাত্রার শুরুর আগে আয়োজিত সংক্ষিপ্ত সমাবেশে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

প্রধানমন্ত্রী শেখ হাসিনার পদত্যাগ ও নির্দলীয়-নিরপেক্ষ সরকারের পুনঃপ্রতিষ্ঠার ‘একদফা’ দাবিতে ঢাকা মহানগর দক্ষিণ পদযাত্রাপূর্ব এ সমাবেশ আয়োজন করে।

মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেন, ‘এই দেশের মানুষ সরকারকে ক্ষমতায় দেখতে চায় না। তাই এখনি পদত্যাগ করতে হবে। আবারও পরিষ্কার করে বলছি- অবৈধ শেখ হাসিনা সরকারের অধীনে আর কোনো নির্বাচন নয়। কারণ, গতকালও ঢাকায় একটি নির্বাচনী তামাশা দেখেছি।’

‘সেখানে আওয়ামী লীগের থিংক ট্যাংকের হ্যাবি ওয়েট একজন প্রার্থী হয়েছিলেন। তার প্রতিদ্বন্দ্বী ছিলেন হিরো আলম। সেখানে দেখলাম ভোটকেন্দ্রে কোনো ভোটার নাই। হিরো আলম কোনো রাজনৈতিক ব্যক্তিত্ব নন, তার সঙ্গে ভোট করতে যেয়ে তাকে মেরে ভোটকেন্দ্র থেকে বের করে দেওয়া হয়। পুলিশ প্রশাসন সেটি দাঁড়িয়ে দাঁড়িয়ে দেখেছে ‘— বলেন মির্জা ফখরুল ইসলাম আলমগীর।


তিনি বলেন, ‘এই সমস্ত তামাশা করে আর কোনো লাভ হবে না। ২০১৪ সালে ১৫৪ আসনে বিনা ভোটে জয়লাভ করেছেন। ২০১৮ সালের দিনের ভোট রাতে করেছেন। এই ধরনের ভোটার হতে দেওয়া হবে না। আজকে যে আন্দোলন শুরু হয়েছে, এই আন্দোলনের মাধ্যমে একদফা দাবি আদায় করে নির্দলীয় নিরপেক্ষ সরকারের অধীনে সুষ্ঠু নির্বাচনের মাধ্যমে জনগণের অধিকার প্রতিষ্ঠা করা হবে।’

ডেঙ্গু রোগ নিয়ে উদ্বেগ প্রকাশ করে মির্জা ফখরুল বলেন, ‘ডেঙ্গু ভয়াবহ রুপ নিচ্ছে। অথচ উত্তরের মেয়র বিদেশে ঘুরছে। স্বাস্থ্যমন্ত্রী অবকাশ যাপন করতে বিদেশে গেছেন। এটি নিয়ে কারও মাথা ব্যথা নেই।’

গাবতলী এস এ খালেক ফিলিং স্টশনের সামনে আয়োজিত এ সমাবেশে সভাপতিত্ব করেন ঢাকা মহানগর উত্তর বিএনপির আহবায়ক আমানউল্লাহ আমান, সঞ্চালনায় ছিলেন ঢাকা মহানগর উত্তর বিএনপির সদস্য সচিব আমিনুল হক।

সংক্ষিপ্ত সমাবেশ শেষে মির্জা ফখরুল ইসলাম আলমগীরের নেতৃত্বে পদযাত্রা শুরু হয়েছে। এটি গাবতলী, শ্যামলী, আগারগাঁও, বিজয় স্মরণী, কারওয়ান বাজার এফডিসি মোড় হয়ে মগবাজার পৌঁছালে সেখান থেকে যুক্ত হবে ঢাকা মহানগর দক্ষিণ বিএনপি। এরপর পদযাত্রাটি মালিবাগ, কাকরাইল, নয়াপল্টন (পার্টি অফিস), ফকিরাপুল, মতিঝিল (শাপলা চত্তর), ইত্তেফাক মোড় ও দয়াগঞ্জ মোড় হয়ে রায়সাহেব বাজার মোড়ে (বাহাদুর শাহ পার্ক) গিয়ে বিকেল ৪ টায় শেষ হবে।

রায় সাহেব বাজার মোড়ে হবে সমাপণী অনুষ্ঠান। এতে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখবেন, বিএনপি স্হায়ী কমিটি সদস্য মির্জা আব্বাস, সভাপতিত্ব করবেন ঢাকা মহানগর দক্ষিণ বিএনপি আহবায়ক আব্দুস সালাম, সঞ্চালনায় থাকবেন ঢাকা মহানগর দক্ষিণ বিএনপি ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক তানভীর আহমেদ রবিন।

প্রধানমন্ত্রী শেখ হাসিনার পদত্যাগ ও নির্দলীয় নিরপেক্ষ সরকার পুনঃপ্রতিষ্ঠার একদফা দাবিতে আয়োজিত এ পদযাত্রায় ঢাকা মহানগর বিএনপির বিভিন্ন ইউনিট, ছাত্রদল, যুবদল, স্বেচ্ছাসেবক, মহিলাদল, শ্রমিকদল, কৃষকদল, তাঁতীদল, ওলামাদল, মৎসজীবী দলের হাজার হাজার নেতাকর্মী অংশ নিয়েছেন। প্রত্যেকেই নিজ নিজ ইউনিটের ব্যানারে পোস্টার, ফেস্টুন, হেডার, টিশার্ট, ক্যাপ, ধানের শীষের রেপ্লিকা, বাদ্যযন্ত্রসহ পদযাত্রায় শরিক হয়েছেন। তারা প্রধানমন্ত্রী শেখ হাসিনার পদত্যাগ এবং নির্দলীয় সরকার পুনঃপ্রতিষ্ঠার দাবিতে স্লোগান দিচ্ছেন।


বিএনপির এই দীর্ঘ পদযাত্রায় সড়কে একপাশ প্রায় বন্ধ হওয়ার উপক্রম হয়েছে। পুলিশ এবং আইন-শৃঙ্খলা বাহিনী সড়ক সচল রাখার চেষ্টা করছেন। সম্ভাব্য পরিস্থিতি মোকাবিলায় অতিরিক্ত পুলিশ মোতায়েন করা হয়েছে। রয়েছে সাদা পোশাকের পুলিশ ও বিভিন্ন সংস্থারা সদস্যরা।

বিএনপি ছাড়াও অভিন্ন দাবিতে গণতন্ত্র মঞ্চের পদযাত্রা মিরপুর ১২ নম্বর থেকে শুরু হয়েছে সকাল ১১ টায়। এতে নেতৃত্ব দিচ্ছেন গণতন্ত্র মঞ্চের শীর্ষ নেতারা। ১২ দলীয় জোটের পদযাত্রা শুরু হবে দুপুর ২ টা ৩০ মিনিটে কাকরাইল মোড় থেকে। তাদের এ পদযাত্রা শেষ হবে মতিঝিল শাপলা চত্বরে গিয়ে। জাতীয়তাবাদী সমমনা জোট দুপুর সাড়ে ১২ টায় বিজয়নগর পানির ট্যাংক সামনে থেকে পদযাত্রা শুরু করেছে। ইত্তেফাক মোড়ে গিয়ে শেষ হবে তাদের এই পদযাত্রা।

গণফোরামের পদযাত্রা শুরু হবে মতিঝিল নটরডেম কলেজ উল্টো দিকে গণফোরাম চত্বর থেকে বিকেল ৩টায়। তাদের পদযাত্রা শেষ হবে জাতীয় প্রেস ক্লাবের সামনে গিয়ে। গণ অধিকার পরিষদের (নুরু) পদযাত্রা শুরু হবে বিকেল ৪টায় পুরানা পল্টন কালভাট রোড দলীয় অফিসের সামনে থেকে। এলডিপির পদযাত্রা শুরু হয়েছে কাওরানবাজার এফডিসি সংলগ্ন দলীয় কার্যালয়ের সামনে থেকে সকাল ১১ টায়। তাদের এ পদযাত্রা মতিঝিল শাপলা চত্বরে গিয়ে শেষ হবে।

সারাবাংলা/এজেড/এসজে/ইআ

পদযাত্রা বিএনপি


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর